Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

তীব্র স্রোতে ফেরিতে ঝুঁকিপূর্ণ ওঠানামা

দৌলতদিয়া-পাটুরিয়া নৌ-রুট

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

পদ্মা নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় গুরুত্বপ‚র্ণ দৌলতদিয়া ও মানিকগঞ্জের পাটুরিয়া নৌ পথে প্রবল স্রোত ও নাব্যতা সঙ্কটে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। এ কারণে ফেরি চলাচল করতে দ্বিগুণ সময় লাগছে। এছাড়া দুইটি ফেরিঘাট বন্ধ থাকায় ৩ ও ৬ নাম্বার দিয়ে ঝুঁকি নিয়ে শত শত পশু ও পণ্যবাহী ট্রাক ওঠানামা করছে। এতে যেকোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা ।

জানা যায়, তীব্র স্রোতের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। যে কারণে এ ঘাটগুলোতে ফেরি ভিড়তে আগের চাইতে সময় লাগছে দ্বিগুণেরও বেশি। এদিকে দৌলতদিয়ায় রয়েছে ফেরিঘাটের সঙ্কট। দুইটি ফেরিঘাট বন্ধ থাকায় ৩ ও ৬ নাম্বার দিয়ে ঝুঁকি নিয়ে শত শত পশু ও পণ্যবাহী ট্রাক ওঠানামা করছে। এদিকে তীব্র স্রোতের ফলে মহাসড়কে ৭ শতাধিক যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে। তবে যাত্রীবাহী বাসের চাইতে পণ্যবাহী ট্রাক রয়েছে বেশি।
পানি উন্নয়ন বোর্ড ও ঘাট সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি ১ সেন্টিমিটার বৃদ্ধি পেয়ে বিপদসীমার ১১৯ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।
বিআইডাবিøউটিসির দৌলতদিয়াঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. আবু আব্দুলাহ রনি বলেন, ১৬টি ফেরির মধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে হামিদুর রহমান ডর্কইয়ার্ডে রয়েছে। নদীর পানি বৃদ্ধি পাওয়ার কারণে স্রোতের গতি বেড়ে যাওয়ায় ফেরি চলাচলে দ্বিগুণ সময় লাগছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ