Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সৌজন্য সাক্ষাৎ শেষে স্বাস্থ্য মহাপরিচালকভালো করার চেষ্টা করব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করোনার মহামারি পরিস্থিতিতে স্বাস্থ্য অধিদফতরের নতুন মহাপরিচালকের (ডিজি) দায়িত্ব পাওয়া প্রফেসর ডা. এ বি এম খুরশীদ আলম বলেছেন, আমরা অবশ্যই ভালো করার চেষ্টা করব। গতকাল সচিবালয়ে এসে প্রথমে তিনি স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক পরে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নানের সঙ্গে স্বাক্ষাত করেন। নিয়োগের পর মন্ত্রী-সচিবের সঙ্গে এটাই তার প্রথম স্বাক্ষাত। মহাপরিচালক সেখান থেকে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন এন্ড রেফারেল সেন্টারে যান। মহাপরিচালক হিসাবে কোন প্রতিষ্ঠানে এটি তার প্রথম আনুষ্ঠানিক পরিদর্শন। কঠিন সময়ে স্বাস্থ্য অধিদফতরের দায়িত্ব গ্রহণের প্রতিক্রিয়া জানতে চাইলে ডা. এ বি এম খুরশীদ আলম বলেন, আমি আজই যোগদান করেছি, সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিলাম। মন্ত্রী ও ও দুই সচিবের সঙ্গে সাক্ষাৎ করেছি। তারা আমাকে কিছু দিক-নির্দেশনা দিয়েছেন। গতকাল আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহনের পর স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর নবনিযুক্ত মহাপরিচালক গণমাধ্যমকে এসব কথা বলেন। 

মহাপরিচালক সচিবালয় থেকে ন্যাশনাল ইনস্টিটিউট অব ল্যাবরেটরি মেডিসিন এন্ড রেফারেল সেন্টারে যান। মহাপরিচালক হিসাবে কোন প্রতিষ্ঠানে এটি তার প্রথম আনুষ্ঠানিক পরিদর্শন। প্রতিষ্ঠানটিতে অস্থায়ীভিত্তিতে কর্মরত টেকনোলজিস্টরা নিয়োগের দাবিতে কর্মবিরতি পালন করছিলো। নতুন মহাপরিচালকের আশ্বাসে আবশেষে অনশন ভঙ্গ করে তারা কাজে ফেরে। এ সময় তিনি অনশনরত টেকনোলোজিস্টদের সঙ্গে কথা বলেন, তাদের নিয়োগের বিষয়ে আশ্বস্ত করেন। তার প্রতিশ্রুতির ভিত্তিতে নিজেদের অবস্থান থেকে সরে আসেন আন্দোলনরতরা। পরে নিজে হাতে জুস খাইয়ে টেকনোলজিস্টদের অনশন ভাঙান নব নিযুক্ত মহাপরিচালক।
নানা সমালোচনার মুখে গত ২১ জুলাই স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের দায়িত্ব পালন করে আসা প্রফেসর ডা. মো. আবুল কালাম আজাদ জনপ্রশাসন মন্ত্রণালয়ে পদত্যাগপত্র জমা দেন। পদত্যাগপত্র গৃহীত হওয়ার পর গত ২৩ জুলাই আবুল কালাম আজাদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আদেশ জারি করা হয়। ওই দিনই নতুন মহাপরিচালক হিসাবে নিয়োগ পান ডা. এ বি এম খুরশীদ আলম। নিয়োগ পেয়ে গত শনিবার ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।
এদিকে একর পর এক প্রতিষ্ঠানে অস্থায়ী ভিত্তিতে কর্মরত টেকনোলজিস্টদের পৃথকভবে নিয়োগ প্রদানে স্বাভাবিক প্রক্রিয়া বিঘিœত করছে বলে মন্তব্য করেছে ‘বেকার এন্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিষ্ট এসোসিয়েশন’। গতকাল সংগঠনের সভাপতি মো. শফিকুল ইসলাম এক বিবৃতিতে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে নিয়োগ প্রক্রিয়া চলমান থাকায়বস্থায় স্বেচ্ছাসেবীদের এভাবে সরাসরি নিয়োগ দিলে পরিস্থিতি জটিল হবে। এ বিষয়ে গত ১২ জুলাই স্বাস্থ্য অধিদফতরের উর্ধ্বতন কর্মকতাদের সাথে বৈঠকে স্বেচ্ছাসেবীদেরকে নিয়োগ না দিতে সমঝোতা প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, স্বেচ্ছাসেবীদেরকে সরাসরি মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ কোনভাবেই কাম্য নয়। এটি বন্ধ না হলে, প্রয়োজনে সারাদেশের মেডিকেল টেকনোলজিস্টদের নিয়ে স্থগিত ঘোষিত কর্মবিরতীর কর্মসূচি পালন করা হবে।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ