Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য অধিদপ্তরের নতুন ডিজি দুর্নীতির সিন্ডিকেট ও ব্যক্তি বিশেষকে রক্ষার অপচেষ্টা করছেন-ড্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ৪:৫৯ পিএম

স্বাস্থ্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক স্বাস্থ্যখাতের মহাদুর্নীতির জন্য দায়ী সিন্ডিকেট ও কিছু ব্যক্তিবিশেষকে রক্ষার অপচেষ্টা করছেন বলে অভিযোগ করেছে ডক্টর এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। সংগঠনটির সভাপতি প্রফেসর ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম বলেন, নবনিযুক্ত মহাপরিচালক সরকারকে সন্তুষ্ট করার অভিপ্রায়ে স্বাস্থ্য খাতের দুর্নীতির সাথে জড়িত গুটিকয়েক ব্যক্তিকে আড়াল করে এর দায় হাজার হাজার নিবেদিতপ্রাণ চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের উপর চাপানোর চেষ্টা করছেন। রোববার (২৬ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তারা এসব কথা বলেন।

বিবৃতিতে বলা হয়, স্বাস্থ্য অধিদপ্তরের নবনিযুক্ত মহাপরিচালক বলেছেন, স্বাস্থ্য বিভাগের দুর্নীতির দায় সরকারের একার নয়, বরং এর জন্য স্বাস্থ্য বিভাগের সকলেই দায়ী। এই মন্তব্যের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে ডা. হারুন আল রশিদ ও ডা. মো. আব্দুস সালাম মহাপরিচালকের উক্তির তীব্র সমালোচনা করে বলেন, এর মাধ্যমে তিনি করোনাকালীন সময়ে প্রকাশিত স্বাস্থ্যখাতের মহাদুর্নীতির জন্য দায়ী সিন্ডিকেট ও কিছু ব্যাক্তিবিশেষকে রক্ষা করার অপচেষ্টা করছেন। তারা বলেন, বিভিন্ন সেক্টরে গত এক যুগে ঘটে যাওয়া সরকারের দুর্নীতির মহাপ্রলয়ের নগ্ন বহিঃপ্রকাশ হলো স্বাস্থ্য খাতের দুর্নীতি। সরকারের প্রচ্ছন্ন সমর্থন ব্যাতীত দুর্নীতির এমন প্রাতিষ্ঠানিকীকরণ অসম্ভব। অথচ নবনিযুক্ত মহাপরিচালক সরকারকে সন্তুষ্ট করার অভিপ্রায়ে স্বাস্থ্য খাতের দুর্নীতির সাথে জড়িত গুটিকয়েক ব্যাক্তিকে আড়াল করে এর দায় হাজার হাজার নিবেদিতপ্রাণ চিকিৎসক ও স্বাস্থ্য কর্মীদের উপর চাপানোর চেষ্টা করছেন।

ড্যাব নেতৃবৃন্দ মহাপরিচালককে উদ্দেশ্য করে বলেন, উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপানোর অপচেষ্টা না করে স্বাস্থ্যখাতের সাথে সংশ্লিষ্ট দুর্নীতিবাজদের মুখোশ উন্মোচন করুন, তাদের আইনের আওতায় এনে বিচারের ব্যবস্থা করুন নতুবা আপনাকেও আপনার পূর্বসূরীর ভাগ্যবরণ করতে হবে। ড্যাব নেতৃবৃন্দ স্বাস্থ্যখাতের দুর্নীতির বিচারবিভাগীয় তদন্তপূর্বক দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির জন্য সরকারের নিকট জোর দাবী জানান।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৬ জুলাই, ২০২০, ১১:৪৭ পিএম says : 0
    ড্যাবের এই বিবৃতী পড়ার পর মনে হচ্ছে ড্যাবের সদস্যরা নতুন ডিজির কথায় ভীত সন্ত্রস্ত হয়ে পড়েছেন তাই তাদের নেতারা এই বিবৃতী দিয়ে তাদেরকে (ড্যাবের সদস্যদেরকে) উৎসাহিত করেছেন। ডিজি সাহেব সরকার বলতে সরকারি দলকে বুঝিয়েছেন আর নিজেদেরকে দোষী বলেছেন আমি মনেকারি এটাই কঠিন সত্য। আমি অবশ্যই তাদের (ড্যাবের) অপর দাবী তারা সরকারের নিকট স্বাস্থ্যখাতের দুর্নীতির বিচারবিভাগীয় তদন্তপূর্বক দোষী ব্যক্তিদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবী জানান। আমি তাদের এই দাবীর সাথে একমত পোষন করি। স্বাস্থ্যখাতে যেসব দুর্নীতি হয়েছে সেসব করেছে ব্যাবসয়ীরা স্বাস্থ্যখাতের আমলাদের সাহায্য ও সহযোগিতায় এটাই সত্য। কাজেই আমিও স্বাস্থ্যদপ্তরের দুর্নীতিবাজ কর্মকর্তার শাস্তি দাবী করছি। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ