Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ঝাড়– মিছিল করেছেন স্বেচ্ছাসেবক দলের পদবঞ্চিতরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০২০, ১২:০০ এএম

সদ্য ঘোষিত ঢাকা মহানগর উত্তরের ২১টি থানার আহ্বায়ক কমিটি বাতিলের দাবিতে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ঝাড়ু হাতে বিক্ষোভ মিছিল করেছে পদবঞ্চিতরা। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর মাধ্যমে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাছে স্বারকলিপিও দিয়েছে নেতাকর্মীরা। গতকাল শনিবার তারা এই কর্মসূচি পালন করেন। স¤প্রতি ঢাকা মহানগর উত্তরের সভাপতি ফখরুল ইসলাম রবিন ও সাধারণ সম্পাদক গাজী রেজওয়ানুল হোসেন রিয়াজ দুই দফায় ২১টি থানার আহ্বায়ক কমিটি অনুমোদন দিয়ে গণমাধ্যমে পাঠান। পদবঞ্চিতদের অভিযোগ, কমিটি গঠনের আগে তাদের সঙ্গে ন্যূনতম কোনো আলোচনা না করে এসব থানার কমিটি ঘোষণা দেওয়া হয়েছে। কমিটিগুলো হলো-গুলশান, উত্তর খান, উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, তুরাগ, শাহ্ আলী, মিরপুর, কাফরুল, শের-ই বাংলা নগর, তেজগাঁও শিল্পাঞ্চল, মোহাম্মদপুর, আদাবর, ক্যান্টনমেন্ট, রামপুরা, বিমানবন্দর, ভাটারা, দক্ষিণখান, দারুস সালাম, বাড্ডা, খিলক্ষেত ও হাতিরঝিল থানা শাখা।

তবে পদবঞ্চিতদের অভিযোগ, দীর্ঘদিন ধরে রাজপথের আন্দোলন সংগ্রামে তারা আছেন, সরকারের জেল, জুলুম ও নির্যাতনের শিকার হয়েছেন, পরিবার পরিজন নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। কিন্তু কমিটি গঠনের সময় কেন সুবিধাভোগীরা? কেন তাদের মতো ত্যাগী নেতাকর্মীদের বাদ দেওয়া হয়, কমিটি গঠনে কেন তাদের সঙ্গে ন্যূনতম আলোচনা করারও প্রয়োজন মনে করেন না? দল যদি তদন্ত করে, তাহলে ঘোষিত কমিটিতে আওয়ামী পরিবারের লোকজনও পাওয়া যাবে। এসব নেতাকর্মীরা বলেন, এখন নিজেরা বাঁচার জন্য দলে একটা নতুন ফর্মুলা চালু হয়েছে, ওয়ার্ড, থানা কমিটি করেও তারেক রহমানের নামে চালিয়ে দেওয়া হয়। পদবঞ্চিতদের প্রশ্ন, তারেক রহমান কি এসব নেতাকে চেনেন? এ প্রসঙ্গে উত্তরের সভাপতি ফখরুল ইসলাম রবিন বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান এবং স্বেচ্ছাসেবকদলের কেন্দ্রীয় সভাপতি শফিউল বারী বাবু ও সাধারণ সম্পাদক আবদুল কাদির ভুঁইয়া জুয়েলের পরামর্শেই এসব কমিটি অনুমোদন দেওয়া হয়েছে। তিনি বলেন, দীর্ঘদিন থেকে মহানগরের থানা কমিটি হয় না। কোনো কোনো কমিটি আছে যা ১৬ বছর, ২০ বছর আগে হয়েছিল। যার কারণে বড় একটা গ্যাপ হয়েছে। তাই নেতৃত্বেও প্রতিযোগিতার কারণে একটু ক্ষোভ-বিক্ষোভ হওয়া স্বাভাবিক। আশা করি, সব ঠিক হয়ে যাবে। কারণ, নতুন কমিটিতে যারা এসেছেন তাদের সবারই যোগ্যতা, ত্যাগ রয়েছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ