Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৬ বছরে কাঁচা চামড়ার দাম কমেছে ৪০ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০২০, ১২:০০ এএম

ছয় বছরে ৪০ শতাংশ কমেছে কাঁচা চামড়ার দাম। এবার আরও ৩৩ শতাংশ কমিয়ে প্রতি বর্গফুট চামড়ার দর ৩০ টাকা করার প্রস্তাব দিয়েছে ট্যারিফ কমিশন। তবে এই দরেও রাজি নয় ট্যানারি মালিকরা। বাণিজ্য মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকে দাম আরো কমানোর প্রস্তাব করবেন তারা। আর আগামী রবিবার লবণযুক্ত চামড়ার দাম ঘোষণার কথা রয়েছে বাণিজ্যমন্ত্রীর। গত বছর প্রতি বর্গফুট লবণযুক্ত চামড়ার দর ছিলো ৪৫ থেকে ৫০ টাকা। সে অনুযায়ী, মাঝারি আকারের গরুর চামড়ার দাম হওয়ার কথা ছিলো ৯০০ থেকে ১৭৫০ টাকা। কিন্তু ট্যানারি মালিকরা তা কিনেছেন মাত্র ৩০০ থেকে ৫’শ টাকায়। অথচ ব্যবসায়ীদের দাবি মেনে, প্রতিবছরই দাম কমিয়েছে সরকার। ২০১৪ সালের ৭৫ টাকা বর্গফুটের চামড়া ২০১৯ এ নেমে এসেছে ৪৫ টাকায়। এ বছর তা ৩০ টাকার করার প্রস্তাব দিয়েছে ট্যারিফ কমিশন। কিন্তু তাতেও নাখোশ ব্যবসায়ীরা। 

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, এটা অবাস্তব। আমরা মনে করি বাণিজ্য মন্ত্রণালয়কে এই দামে কেনা উচিত। ট্যারিফ কমিশন কোথাও ভুল করেছে, ঢাকাতে এখন যে কাঁচা চামড়া চলছে সেটা ২৫ থেকে ৩০ টাকা আর ঢাকার বাইরে এর দাম ১৫ থেকে ২০ টাকা। দাম ঠিক করার আগে ট্যানারি মালিক, আড়তদারদের সঙ্গে আলোচনায় বসবেন বাণিজ্যমন্ত্রী। তাতে বিশ্ববাজারের সঙ্গে সমন্বয় করে দর ঠিক করার পরামর্শ দেবেন ব্যবসায়ীরা।
বিএফএলএলএফইএ সভাপতি মহিউদ্দীন আহমেদ মাহিন বলেন, গত ছয় মাসে বাংলাদেশ থেকে যে চামড়া বিদেশে রপ্তানি হয়েছে তার সর্বোচ্চ এবং সর্বনিম্ন দাম কত তার সমস্ত তথ্য রপ্তানি ব্যুরোর কাছে আছে। এই ছয় মাসে আমি কি দামে বিক্রি করেছি, সেটা যদি সবাই জানে তখন আর চামড়ার দাম নির্ধারণ করার ক্ষেত্রে সামাজিক ভাবে আমাদের হেয় প্রতিপন্ন হতে হবে না।
প্রাণিসম্পদ অধিদপ্তরের তথ্য, এবার কোরবানিযোগ্য পশু রয়েছে ১ কোটি ৯ লাখ। যার মধ্যে গরু-মহিষ প্রায় সাড়ে ৪২ লাখ। সারা বছরের মোট চামড়ার অর্ধেকই আসে কোরবানির পশু থেকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ