Inqilab Logo

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

২৭৬৯ কোটি টাকার পরিশোধিত জ্বালানি তেল আমদানি প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির সভায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১২:০০ এএম

২৭৬৯ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন দেশের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে পরিশোধিত জ্বালানী তেল আমদানিসহ মোট ৮টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৩৬৮৭ কোটি ২৬ লাখ টাকা।
গতকাল বুধবার সচিবালয়ে অনলাইনের মাধ্যমে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির সভায় এ প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়। সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির আহŸায়ক অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে বৈঠকে সভাপতিত্বে করেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। এ সময় মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব নাসিমা বেগম সাংবাদিকদের এ তথ্য জানান। অতিরিক্ত সচিব জানান, এ সভায় মোট ৮ ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এরমধ্যে বিদ্যুৎ বিভাগের দুইটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের একটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের একটি, পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি, শিল্প মন্ত্রণালয়ের একটি ও নৌ পরিবহণ মন্ত্রণালয়ের একটি।
নাসিমা বেগম বলেন, এরমধ্যে সবচেয়ে বড় প্রস্তাবটি হলো জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের। বিভিন্ন দেশের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান থেকে মেয়াদি চুক্তির আওতায় পরিশোধিত জ্বালানি তেল আমদানির লক্ষ্যে জুলাই- ডিসেম্বর ২০২০ প্রান্তিকের জন্য নেগোসিয়েশনকৃত প্রিমিয়াম ও রেফারেন্স প্রাইজ অনুযায়ী ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন বিভিন্ন দেশ থেকে প্রতি বছর আমাদের দেশের জন্য জ্বালানি আমদানি করে থাকে। জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত ৬ মাসের জন্য জ্বালানি আমদানি করা হবে। পিটিটি (থাইল্যান্ড), প্রেট্রো চায়না (চীন), ইএনওসি (সিঙ্গাপুর), পিটিসিএল (মালয়েশিয়া), বিএসপি (ইন্দোনেশিয়া) এবং ইউএনআইপিইসি (চীন) থেকে আগামী ৬ মাসের জন্য জ্বালানি তেল আমদানি করা হবে। এতে মোট ব্যয় হবে ২৭৬৯ কোটি টাকা।
তিনি বলেন, চলতি অর্থবছরে সাড়ে পাঁচ লাখ মেট্রিক টন ইউরিয়া সার আমদানি করা হবে। এক লাখ ৮০ হাজার মেট্রিক টন এমওপি সারও আমদানি করা হবে। সব মিলে সাত লাখ ৩০ হাজার মেট্রিক টন সার আমদানির হবে। এসব সার আমদানিতে সরকারের ব্যয় হবে প্রায় এক হাজার ৩৫৭ কোটি টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ