Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভূমি সেবার মান বৃদ্ধি ছাড়া কোন বিকল্প নেই সচিবালয়ে ভ‚মিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১২:০০ এএম

আগামী ২০৪১ সালের মধ্যে উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে ভূমি সেবার মান বৃদ্ধি করা ছাড়া কোন বিকল্প নেই বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। গতকাল সচিবালয়ে ভ‚মি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত ভ‚মি সেবা ডিজিটালাইজেশন মনিটরিং ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটির ১ম সভায় সভাপতি ভ‚মিমন্ত্রী এ কথা বলেন।

ভ‚মি মন্ত্রণালয়কে একটি সেবাধর্মী মন্ত্রণালয় উল্লেখ করে ভ‚মিমন্ত্রী আরও বলেন, আমরা এখন জনসাধারণকে সরাসরি ভ‚মি সেবা প্রদান করছি। ভ‚মি সংক্রান্ত ব্যাপার কেবল সরাসরি মানুষের জীবনকে প্রভাবিত করে না, দেশের অর্থনীতিকেও প্রভাবিত করে। এ সময় দ্রুত অনলাইনে ভ‚মি উন্নয়ন কর প্রদানের ব্যবস্থা স্থাপনের কাজ শেষ করার জন্য সংশ্লিষ্টদের তাগিদ দেন তিনি।
ভ‚মি সচিব মো. মাক্ছুদুর রহমান পাটওয়ারী বলেন, প্রত্যাশিত ভ‚মি সেবা গ্রহীতাদের হাতের মুঠোয় ভ‚মিসেবা প্রদানের লক্ষ্য বাস্তবায়নে গৃহীত বিভিন্ন কার্যক্রম তত্ত¡াবধান, সমন্বয় সাধন, পরিবীক্ষণ ও অগ্রগতি পর্যালোচনার জন্য ‘ভ‚মি সেবা ডিজিটালাইজেশন মনিটরিং ও পর্যালোচনা সংক্রান্ত জাতীয় কমিটি’ গঠন করা হয়েছে।
এর আগে, সভায় ই-নামজারিসহ সকল ভ‚মি সেবায় এনআইডি-এর ডাটাবেজের তথ্য সংহত করা ও চ‚ড়ান্ত খতিয়ান প্রস্তুতের পর গেজেট প্রকাশনার পূর্বে সংশ্লিষ্ট মৌজার খতিয়ানের সঙ্গে ই-নামজারির সংহতকরণ বিষয়ক সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন ভ‚মি সেবা ডিজিটালাইজেশন মনিটরিং সেল প্রধান ও ভ‚মি সচিবের একান্ত সচিব মো. দৌলতুজ্জামান খাঁন।
ভ‚মি সচিবের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় ভ‚মি আপিল বোর্ডের চেয়ারম্যান বেগম উম্মুল হাছনা, ভ‚মি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মো. ইয়াকুব আলী পাটোয়ারী, ভ‚মি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক মো. তসলীমুল ইসলাম, ভ‚মি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আব্দুল হাইসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় দুই জন জেলা প্রশাসক ও জোনাল সেটেলমেন্ট অফিসারসহ মাঠ পর্যায়ে কর্মরত বেশ কয়েকজন কর্মকর্তা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সভায় অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ