Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ফেরি চলাচলে দ্বিগুণ সময়

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট

গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১২:০২ এএম

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে পদ্মা ও যমুনার পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এ কারণে স্রোতের গতি বেড়ে যাওয়ায় নদীতে ফেরি চলাচল করতে দ্বিগুণ সময় লাগছে। এছাড়া দুইটি ফেরি বন্ধ থাকায় দৌলতদিয়া প্রান্তে ফেরি পারাপারের অপেক্ষায় ৬ শতাধিক পণ্যবাহী ট্রাক ঘাট ও গোয়ালন্দ মোড়ে দীর্ঘ লাইন দিয়ে ফেরির অপেক্ষায় দাঁড়িয়ে আছে।

পানি উন্নয়ন বোর্ড ও ঘাট সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় পদ্মার পানি ২ সেন্টিমিটার কমেেেছ। তারপরও দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরি চলাচলে আগের চেয়ে দ্বিগুণ সময় লাগছে। ফেরি পারের অপেক্ষায় দৌলতদিয়া ফেরি ঘাটের জিরো পয়েন্ট থেকে ইউনিয়ন পরিষদ পর্যন্ত শতাধিক পণ্যবাহী ট্রাকের লাইন ও গোয়ালন্দ মোড়ে ৪ শতাধিক ট্রাক দীর্ঘ লাইন দিয়ে রয়েছে।
অন্যদিকে নদীর পানি ২ সেন্টিমিটার কমেছে। তারপরও দেখা যায়, দৌলতদিয়া লঞ্চ ঘাটে পন্টুনের র‌্যাম কিছু অংশ ডুবে আছে। যাত্রীদের পা ভিজে পন্টুন থেকে নামতে হচ্ছে। এ রুটে বর্তমানে ১৫টি ফেরি চলাচল করলেও স্রোতের কারণে ইউটিলিটি ফেরি সন্ধ্যা মালতি ও যান্ত্রিক ত্রæটির কারণে রোরো ফেরি বীর শ্রেষ্ঠ হামিদুর রহমান ডকইয়ার্ডে রয়েছে। ফেরি দুটি বন্ধ থাকায় ঘাটে ফেরি স্বল্পতা দেখা দিয়েছে। স্বাভাবিক সময়ের চেয়ে কোরবানির পশু বোঝাই ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে পার হওয়ায় পণ্যবাহী ট্রাক পার হতে সময় লাগছে দ্বিগুণ। তীব্র স্রোতের কারণে শিমুলিয়া কাঁঠালবাড়ি রুটে ফেরি চলাচল করতে সময় বেশি লাগায় অনেক যানবাহন দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথ দিয়ে চলাচল করছে।
রাজবাড়ী ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) মো. আতাউর রহমান বলেন, কুষ্টিয়া ও যশোর-খুলনা থেকে ফেরি ঘাট অভিমুখে গোয়ালন্দ মোড়ে বেলা ৪টা থেকে গাড়ি নিয়মিতভাবে আটকে রাখা হয়। সেগুলো নিয়ম অনুসারে ছেড়ে দেয়া হয় এবং রাতের মধ্যে ফেরি পার হয়ে চলে যায়। ঘাট যানজট মুক্ত রাখতে এখানে গাড়িগুলো সিরিয়াল অনুসারে ছেড়ে দেয়া হচ্ছে।
বিআইডাবিøউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক (বাণিজ্য) মো. আবু আব্দুলাহ রনি বলেন, ১৫টি ফেরির মধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে হামিদুর রহমান ডকইয়ার্ডে রয়েছে এবং স্রোতের কারণে ছোট ফেরি সন্ধ্যা মালতি চলাচল করতে পারছে না। নদীর পানি একটু কমলেও স্রোতের গতি আগের মতই আছে ফলে ফেরি চলাচলে দ্বিগুণ সময় লাগছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ