Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আখাউড়া দিয়ে ভারতীয় পণ্য যাচ্ছে ত্রিপুরায়

সড়ক পথে ট্রানজিটের প্রথম চালান

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০২০, ১২:০২ এএম

বাংলাদেশ-ভারত দু’দেশের চুক্তি অনুযায়ী ট্রানজিটের প্রথম চালানের পণ্য গতকাল আখাউড়া স্থলবন্দরে এসেছে। আখাউড়া স্থলবন্দর দিয়ে আজ আগরতলায় যাবে রড ও ডাল। আখাউড়া ও আগরতলা স্থলবন্দরের শূন্যরেখায় ত্রিপুরার মূখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব উপস্থিত থেকে চালান গ্রহণ করবেন। 

বাংলাদেশের ম্যাংগু লাইন নামের একটি প্রতিষ্ঠানের মাধ্যমে ভারতের ডার্সেল লজিস্টিক লিমিটেডের পাঠানো পণ্যগুলো পরিবহন করছে কাস্টমস ক্লিয়ারিং অ্যান্ড ফরওয়ার্ডিং (সিঅ্যান্ডএফ) এজেন্ট আদনান ট্রেড ইন্টারন্যাশনাল। পরীক্ষামূলক প্রথম চালান হিসেবে ৫৩.২৫ মেট্রিক টন রড আর ৪৯.৮৩ মেট্রিক টন ডাল নিয়ে ১৪ জুলাই কোলকাতার নদীবন্দর থেকে চট্টগ্রাম নদীবন্দরের উদ্দেশ্যে রওনা হয় সেজুতি নামের একটি জাহাজ। এই জাহাজটি নির্ধারিত সময়ের চেয়ে বিলম্বে গত মঙ্গলবার চট্টগ্রাম নদীবন্দরে নোঙর করে। আনুষ্ঠানিকতা শেষে জাহাজ থেকে পণ্য খালাসের কাজ করে কে. জে. শিপিং। পরবর্তীতে চট্টগ্রাম নদীবন্দর থেকে গতকাল ভোরে রড ও ডালবোঝাই চারটি ট্রেইলর আখাউড়া স্থলবন্দরের উদ্দেশ্যে রওনা হয়।
ভারতীয় পণ্য পরিবহনকারী প্রতিষ্ঠান আদনান ট্রেড ইন্টারন্যাশনালের সত্ত¡াধিকারী মো. আক্তার হোসেন বলেন, পণ্যগুলো আগরতলায় পাঠানোর জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া ছিলো। কিন্তু ভারতীয় হাইকমিশন ও কাস্টমস্ কর্তপক্ষ জানিয়েছে বৃহস্পতিবার সকালে আনুষ্ঠানিকভাবে গ্রহণ করা হবে। এ আনুষ্ঠানিকতায় ত্রিপুরার মূখ্যমন্ত্রীও উপস্থিত থাকবেন।
আখাউড়া স্থল শুল্ক স্টেশনের উপ-কমিশনার কাজী ইরাজ ইশতিয়াক বলেন, ভারতীয় পণ্য পরিবহনের ক্ষেত্রে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন। পণ্য পরিবহনের জন্য জাতীয় রাজস্ব বোর্ড থেকে মাশুল নির্ধারণ করে দেয়া হয়েছে। চট্টগ্রাম বন্দরেই মাশুল আদায়ের বিষয়গুলো সম্পাদিত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ