Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চাঁদ দেখা যায়নি, পবিত্র ঈদুল আজহা ১ আগস্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ৯:০৩ পিএম

দেশের আকাশে আজ কোথাও জিলহজ মাসের চাঁদ দেখা যায়নি। ফলে জিলক্বদ মাস ৩০ দিন পূর্ণ হয়ে আগামী বৃহস্পতিবার (২৩ জুলাই) থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। সেই হিসাবে আগামী ১ আগস্ট সারাদেশে ঈদুল আজহা উদযাপন করা হবে।

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলামের সভাপতিত্বে মঙ্গলবার (২১ জুলাই) সন্ধ্যায় জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠক থেকে এ তথ্য জানানো হয়। বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

ঈদুল আজহা বিশ্ব মুসলিমের অন্যতম একটি প্রধান উৎসব। এই উৎসবে পশু কোরবানির অন্তর্নিহিত তাৎপর্য হলো মনের লোভ-লালসা, হিংসা-বিদ্বেষ ত্যাগ করে আত্মত্যাগের শিক্ষাকে ধারণ করা। ইসলামে কোরবানি খুবই তাৎপর্যপূর্ণ একটি ইবাদত।

পবিত্র কোরআনে সুরা কাউসারে বলা হয়েছে, ‘অতএব আপনার পালনকর্তার উদ্দেশে নামাজ পড়ুন এবং কোরবানি করুন।’ রাসুল (সা.) বলেছেন, ঈদুল আজহার দিন কোরবানির চেয়ে আর কোনো কাজ আল্লাহর কাছে বেশি পছন্দনীয় নয়।

উল্লেখ্য, প্রতিবছর মহাসমারোহে এই উৎসব পালন করা হলেও এ বছর বৈশ্বিক মহামারি করোনাভাইরাস পরিস্থিতির কারণে কিছুটা ভিন্ন আঙ্গিকে হাজির হচ্ছে ঈদুল আজহা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ