Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাজধানীতে ২শ’ কোরবানি পশুর হাট বসানোর দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০২০, ১২:০১ এএম

কোভিড-১৯ জাতীয় কমিটি ঢাকাসহ ৪ নগরীতে কোরবানির পশুর হাট বসতে না দেয়ার সিদ্ধান্ত প্রত্যাখান করেছে আওয়ামী ওলামা লীগ। আওয়ামী ওলামা লীগ নেতারা বলেন, করোনা অথবা যানজটের অজুহাতে কোরবানির পশুর হাট রাজধানীর বাইরে নেয়ার সিদ্ধান্ত দেশের ৯৮ভাগ মুসলমান ও ওলামা লীগ বরদাশত করবেনা। কোরবানির হাটের সময় ১০দিন করা হোক। মাত্র ২১টি পশুর হাটের অনুমতি দেয়া হলে কোরবানি নিয়ে জটিলতার সৃষ্টি হবে। প্রায় ২ কোটি জনসংখ্যার ঢাকা শহরে এলাকা ভিত্তিক কমপক্ষে ২শত কোরবানির হাট বসানোর অনুমতি দিতে হবে।
গতকাল ১২ দফা দাবিতে আওয়ামী ওলামা লীগসহ সমমাননা ১২টি দলের উদ্যোগে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধনে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
বাংলাদেশ আওয়ামী ওলামা লীগের সভাপতি আলহাজ মাওলানা মুহম্মদ আখতার হুসাইন বুখারীর সভাপতিত্বে এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাধারণ সম্পাদক কাজী মাওলানা মুহম্মদ আবুল হাসান শেখ শরীয়তপুরী, সম্মিলিত ইসলামী গবেষণা পরিষদের সভাপতি হাফেজ মাওলানা মুহম্মদ আব্দুস সাত্তার, মাওলানা মুহম্মদ শওকত আলী শেখ ছিলিমপুরী, মাওলানা মুহম্মদ আব্দুল জলীল ও মাওলানা শোয়াইব আহমদ গোপালগঞ্জী।
মানববন্ধনে নেতৃবৃন্দ বলেন, কোরবানির পশুর হাট নিষিদ্ধ করলে বা হাটের সংখ্যা কম করা হলে পবিত্র কোরবানিকে নিরুৎসাহিত করা হবে। এতে সরকারের ভাবমর্যাদা ক্ষুন্ন হবে। পাশাপাশি ডিজিটাল হাটের নামে প্রতারিত হবেন কোরবানিদাতা। কাজেই ডিজিটাল পশুর হাট বসানো যাবে না।
তারা বলেন, কোরবানির হাট ইবাদতের হাট। কাজেই এ হাটে গান বাজনা, গরুর ছবি তোলা ইত্যাদি হারাম কাজ বন্ধ করতে হবে। কোরবানির হাটে পর্যপ্ত টয়লেট, এটিএম বুথ, জাল নোট শনাক্তকরণ মেশিন বসাতে হবে। পাশাপাশি কোরবানির পশু পরিবহনের গাড়িতে চাঁদাবাজি এবং ঈদের দিন চামড়া সংগ্রহে মাস্তানদের উপদ্রব বন্ধ করতে হবে। কোরবানি করার জন্য স্পট নির্ধারণ করার কোন সিদ্ধান্ত নেয়া যাবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ