Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সপ্তাহে পাঁচ দিন আপিলের ভার্চুয়াল কোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুলাই, ২০২০, ২:১৬ এএম

সপ্তাহে পাঁচ দিনই বসবেন আপিল বিভাগের ভার্চুয়াল কোর্ট। গতকাল এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করেছেন আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভ‚ঞা। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নির্দেশনায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধান বিচারপতি দেশব্যাপি করোনা সংক্রমণ রোধকল্পে এবং শারীরিক উপস্থিতি ছাড়া আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন এবং অত্র কোর্ট প্রণীত প্রাক্টিস ডাইরেকশন অনুসরণ করে তথ্য-প্রযুক্তি ব্যবহার করে শুধু ভার্চুয়াল উপস্থিতিতে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টের মাধ্যমে স্বাভাবিক বিচারকার্য পরিচালিত হবে মর্মে অনুমাদন প্রদান করেছেন। আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সপ্তাহের রোববার থেকে বৃহস্পতিবার সকাল ১০টা হতে দুপুর ১টা ১৫ মিনিট পর্যন্ত শুনানি গ্রহণ করা হবে। উক্ত দিনগুলোতে সুপ্রিম কোর্টের দৈনন্দিন নিয়মিত স্বাভাবিক কার্যক্রম পরিচালিত হবে। বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আপিল বিভাগের ভার্চুয়াল কোর্টে জরুরি বিষয়ে শুনানি সংক্রান্ত মামলার দৈনন্দিন কার্যতালিকা যথারীতি সুপ্রিম কোর্টেও ওয়েবসাইটে প্রকাশ করা হবে। ভার্চুয়াল (মিটিং) শুনানি সংক্রান্ত যোগাযোগ ই-মেইল থেকে জানা যাবে। গত ১২ জুলাই আপিল বিভাগের ভার্চুয়াল আদালত প্রতি সপ্তাহের সোম ও বৃহস্পতিবার পরিচালনার সিদ্ধান্ত নিয়েছিলো সুপ্রিম কোর্ট প্রশাসন। গত ১৩ জুলাই প্রধান বিচারপতি আপিল বিভাগের মামলা পরিচালনাকালে জানান, ভার্চুয়াল বিচার ব্যবস্থা কার্যকর ভ‚মিকা পালন করলে সপ্তাহে পাঁচ দিনই কার্যক্রম চলবে। তার এ মন্তব্যের পরপরই এ বিজ্ঞপ্তি জারি করা হলো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ