Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রিটের শুনানি নিয়মিত বেঞ্চে

নামে মিল থাকায় কারাভোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

নামের আংশিক মিল থাকায় নিরপরাধ আব্দুস সালাম ঢালীকে কারাগারে রাখার বৈধতা চ্যালেঞ্জের রিটের শুনানি নিয়মিত বেঞ্চে। গতকাল বিচারপতি জেবিএম হাসানের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। রিটের পক্ষে শুনানি করেন আইন ও সালিশ কেন্দ্রের আইনজীবী ডেড আই খান পান্না, ইয়াদিয়া জামান এবং শাহিনুজ্জামান।

আদেশের বিষয়ে অ্যাডভোকেট ইয়াদিয়া জামান বলেন, রিটটি শুনানির আগেই গত ৬ জুলাই সালাম ঢালী মুক্তি পেয়ে গেছেন। তাই হাইকোর্টকে বলেছি সালাম ঢালীকে অবৈধ গ্রেফতার, জেল খাটার বৈধতা নিয়ে শুনানির জন্য নিয়মিত বেঞ্চে রিটটি উপস্থাপন করবো। এরপর আদালত নিয়মিত কোর্টে মামলাটি শুনানির আদেশ দেন। সালাম ঢালীর কারামুক্তি এবং ক্ষতিপূরণ চেয়ে পৃথক আবেদন জানিয়ে ছিলেন সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট শিশির মনির। তবে সেটির আর শুনানির প্রয়োজন হয়নি।

প্রসঙ্গত : অপরাধ করেছেন শফিজউদ্দিনের ছেলে মো. আব্দুল সালাম। কিন্তু জেল খেটেছেন মফিজউদ্দিন ঢালীর ছেলে মো. আব্দুস সালাম ঢালী। নামের সামান্য মিল থাকায় দুই বছর কারাভোগ করেন তিনি। ‘নামের মিল, আসল আসামির পরিবর্তে জেল খাটছেন মুদি দোকানি’ শীর্ষক প্রতিবেদন প্রকাশিত হয় জাতীয় দৈনিকে। প্রতিবেদনের তথ্য মতে, ২০০৫ সালের একটি মামলায় শফিজ উদ্দিনের ছেলে মো. আব্দুস সালাম ২০০৯ সালের ৩০ জুলাই বাগেরহাট সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ২ বছরের সাজাপ্রাপ্ত হন। এ মামলায় তিনি জামিন নিয়ে পালাতক রয়েছেন। সাজা পরোয়ানার অংশ হিসেবে ২০২০ সালের ১১ মার্চ খুলনার সোনাডাঙ্গা মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) সঞ্জিত কুমার মন্ডল মফিজ উদ্দিন ঢালীর ছেলে মো. সালাম ঢালীকে তার বাসা থেকে গ্রেফতার করেন। পরে তিনি টানা ২ বছর কারা ভোগ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ