Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশে বাংলাদেশ মিশনে হামলার নেতৃত্বে প্রবাসী অধিকার পরিষদ

সাংবাদিকদের পররাষ্ট্রমন্ত্রী

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০২০, ১২:০০ এএম

পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, বিদেশে বাংলাদেশ মিশনে হামলায় নেতৃত্ব দিচ্ছে প্রবাসী অধিকার পরিষদ। তিনি বলেন, ভিয়েতনামে আটকে পড়া বাংলাদেশিদের কোনো ডকুমেন্ট নেই। যারা অবৈধভাবে বিদেশে যান তাদেরকেও শাস্তির আওতায় আনা উচিত। এটি আলোচনা করে করতে হবে। কারণ বিদেশে গিয়ে তারা আমাদের বদনাম করছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় তাদের বিদেশে যেতে সাহায্য করে। আর বিদেশে গেলে সমস্যায় পড়লে পররাষ্ট্র মিশনে তারা হামলা চালায় এটা ঠিক নয়। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এদিকে তারা একটা বড় প্রচারণা চালাচ্ছেন, সরকার তাদের কোনো সহযোগিতা করছে না। প্রথমত তারা অবৈধ। দ্বিতীয়ত তাদের কারো পাসপোর্ট নেই। তারা কোনো পাসপোর্টের কথা বলতেও রাজি না। তারা বলছেন, এগুলো তাদের এজেন্টরা নিয়ে গেছেন। তারা কোনো আইডি দেখাতেও চায় না। শুধু দাবি সরকার তাদের বিশেষ ফ্লাইটে বাংলাদেশে নিয়ে যেতে হবে। এটার সঙ্গে তারা ভিডিওর মাধ্যমে আন্দোলন শুরু করেছে। তারা বলছে বিশ্বের বিভিন্ন জায়গায় বাংলাদেশ মিশনে আক্রমণ করবে। এদের নেতৃত্ব দিচ্ছে একটি নতুন প্রতিষ্ঠান। যার নাম প্রবাসী অধিকার পরিষদ। এর প্রধান ব্যক্তি হচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিপি নুরুল হক, এটি খুবই দুঃখজনক।
পররাষ্ট্রমন্ত্রী ভিয়েতনামে আটকে পড়া বাংলাদেশিদের সম্পর্কে এক প্রশ্নের উত্তরে বলেন, ভিয়েতনাম এমন দেশ নয় যেখানে কাজের যথেষ্ট সুযোগ আছে। দুর্ভাগ্যজনক মানবপাচারকারীরা সেখানে অনেক মানুষ পাঠিয়েছে, যার সঠিক সংখ্যা আমরা জানি না। সেখানে ২৭ বাংলাদেশি দেশে ফেরার দাবিতে মিশন দখল করে রেখেছিল। তারা টাকা পয়সা খরচ করা ছাড়াই ফ্লাইটে দেশে ফিরতে চায়। অনেক দেন দরবারের পর মিশন তাদের একটা হোটেলের ব্যবস্থা করে দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ