Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাষ্ট্রায়ত্ত সকল পাটকল বন্ধের সিদ্ধান্ত অমানবিক

বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ১২:০০ এএম

সরকার রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ করে দেয়ার যে সিদ্ধান্ত গ্রহণ করেছে তাকে অমানবিক ও রাষ্ট্রীয় দৈন্যতার স্পষ্ট নজির বলে মন্তব্য করেছেন বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির আমীর আল্লামা সারওয়ার কামাল আজিজী ও মহাসচিব মাওলানা মুসা বিন ইযহার। 

নেতৃদ্বয় গতকাল এক বিবৃতিতে বলেন, উল্লেখিত পাটকল বন্ধ করায় পঁচিশ হাজার আটশো ছিয়াশি জন শ্রমিক চাকরি হারাবেন যা জনজীবনে এক গভীর সঙ্কট তৈরি করবে। অব্যাহত লোকসানের কারণ দেখিয়ে এমন ঐতিহ্যবাহী একটা সেক্টরকে বিলুপ্ত করা সরকারি দৈন্যতার লজ্জাজনক নজির বলে উল্লেখ করে নেতৃদ্বয় বলেন, লোকসানের মূল কারণ দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও রাষ্ট্রীয় পরিকল্পনার অসারতা। সেসব বিষয়ে সরকার সদিচ্ছা না দেখিয়ে পুঁজিবাদীদের স্বার্থ রক্ষায় এমন জাতীয় স্বার্থ পরিপন্থী সিদ্ধান্ত গ্রহণ করেছে যা দেশবাসী মেনে নিতে পারে না।
নেতৃদ্বয় আরো বলেন, করোনাকালীন এই সঙ্কটের সময়ে যেখানে সরকার গরীব, দুঃখী ও মেহনতী মানুষের পাশে দাঁড়ানোর কথা সেখানে শ্রমিক ছাঁটাইয়ের মাধ্যমে লজ্জাজনক ব্যর্থতার পরিচয় দিয়েছে। এর মাধ্যমে প্রমাণিত হয়েছে এই সরকারের কাছে জনগণের চাহিদা এবং সুযোগ-সুবিধার কোন মূল্য নেই। নেজামে ইসলাম পার্টির পক্ষ থেকে অবিলম্বে এই সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানানো হয়।
খেলাফত মজলিস : রাষ্ট্রায়ত্ত ২৫টি পাটকল বন্ধ করে প্রায় ২৫ হাজার স্থায়ী শ্রমিককে চাকরিচ্যুত করার সরকারি ঘোষণার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে খেলাফত মজলিসের আমীর প্রিন্সিপাল মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের বলেছেন, পাটকলসমূহ বন্ধ করে দিয়ে ২৫ হাজার স্থায়ী শ্রমিককে চাকরিচ্যুত করার ঘোষণা জাতিকে হতবাক করেছে। করোনা দুর্যোগে সরকারের উচিৎ ছিলো সাহায্য সহযোগিতা নিয়ে শ্রমিকদের পাশে দাঁড়ানো। কিন্তু তা না করে সরকারর শ্রমিকদের চাকরিচ্যুতির ঘোষণা দিয়েছে। তারা অবিলম্বে প্রত্যাহারের দাবি জানান এবং স্থায়ী অস্থায়ী সকল শ্রমিকদের বকেয়া বেতন ভাতা পরিশোধের আহ্বান জানান। একই সাথে পাটকলসহ রাষ্ট্রের বিভিন্ন খাতে চলমান দুর্নীতি ও লুটপাট বন্ধের জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ