Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডিজিটাল বিচার আইনে বিশেষজ্ঞ মতামত নেবে কমিটি

২৮ জুন আবারও বসবে বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০০ এএম

ভিডিও কনফারেন্সসহ অন্যান্য ডিজিটাল মাধ্যমে আদালতের কার্যক্রম চালানোর সুযোগ রেখে জারি করা অধ্যাদেশটি আইন হিসেবে জারি করতে সংসদে যে বিল তোলা হয়েছে, তা চ‚ড়ান্ত করার আগে বিশেষজ্ঞ মতামত নেবে সংসদীয় কমিটি। 

গতকাল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। সংসদ সচিবালয় থেকে এ তথ্য জানানো হয়েছে। গত মঙ্গলবার সংসদে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল- ২০২০’ সংসদে তোলা হয়। পরে বিলটি ৫ দিনের মধ্যে পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়। বিশেষজ্ঞদের নিয়ে আগামী ২৮ জুন আবারও বৈঠক করবে সংসদীয় কমিটি।
কমিটির সদস্য শামীম হায়দার পাটোয়ারী সাংবাদিকদের বলেন, আইনটির বিষয়ে পরামর্শ নেয়ার জন্য আমরা আইনজ্ঞদের সঙ্গে বসবো। তাদের নিয়ে আগামী ২৮ জুন কমিটি আবারও বসবে। কাদেরকে ডাকা হবে জানতে চাইলে তিনি বলেন, অ্যাটর্নি জেনারেল, আইন কমিশনের চেয়ারম্যান, সুপ্রিম কোর্টের রেজিস্ট্রারসহ কয়েকজন সিনিয়র আইনজীবীকে ডাকার সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, আমাদের কাছে মনে হয়েছে, ডিজিটাল বিচার নিয়ে আইনজীবীদের মধ্যে কিছুটা ভুল বোঝাবুঝির বিষয় আছে। অনেকে এটা বুঝতে চান না। এজন্য আমি কমিটিতে একজন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞকে আমন্ত্রণ জানাতে বলেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ