Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উপসর্গে মৃত্যু ৮

বিভিন্ন এলাকায় লকডাউন চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ৯:২৭ পিএম

সারাদেশে করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে আরো ৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চাঁদপুরে ৪; সাতক্ষীরায় ২; নাটোর ও পিরোজপুরে ১ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশের অনেক এলাকায় লকডাউন চলছে।

যশোর ব্যুরো জানায়, যশোর জেলায় ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় ৪৯ জনের করোনাভাইরাস শনাক্তের রেকর্ড হয়েছে। এই নিয়ে যশোরে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪২০। মারা গেছেন দুইজন।
যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেণ্টারের পরীক্ষণ দলের সদস্য ড. শিরিন নিগার জানান, জিনোম সেণ্টারে গতকাল যশোরের ১৪১ জনের নমুনা পরীক্ষা করে ৪৯ জনের, নড়াইলের ১১ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের, ঝিনাইদহের ৪৯ জনের নমুনা পরীক্ষা করে ১৭ জনের, বাগেরহাটের ১০৩ জনের নমুনা পরীক্ষা করে ২৯ জনের, মাগুরায় ২১ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের ও সাতক্ষীরার ২৩ জনের নমুনা পরীক্ষা করে ৬ জনের নমুনাতে কোভিড-১৯ পজেটিভ পাওয়া গেছে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন জানান, যবিপ্রবি ল্যাবের বুধবারের রিপোর্টে রেকর্ড সংখ্যক করোনা শনাক্ত হয়েছে। করোনা আক্রান্তদের বর্তমান বাসস্থান লকডাউন করার পাশাপাশি তাদের আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হয়েছে। তিনি আরো বলেন, সংক্রমণের ভিত্তিতে মঙ্গলবার থেকে যশোরের ২৪ টি এলাকায় রেড জোন এবং লকডাউন করা হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগে আট জেলায় করোনাভাইরাস সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় আরও ১৮৬ জনের নমুনায় করোনা পাওয়া গেছে। মারা গেছেন আরও ৬ জন। এছাড়া সুস্থ হয়েছেন আরও ৩৬ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী। গতকাল প্রতিবেদনে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতরের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তদের মধ্যে রাজশাহীর ৩১ জন, চাঁপাইনবাবগঞ্জের একজন, নওগাঁর একজন, বগুড়ায় ৭৭ জন, সিরাজগঞ্জে ১৯ জন ও পাবনায় ৫৭ জন।
রাজশাহী বিভাগে এ পর্যন্ত ৪ হাজার ১৬১ জনের করোনা শনাক্ত হয়েছে। এ মধ্যে সর্বোচ্চ বগুড়ায় ২৪০৭ জন আক্রান্ত। এছাড়াও রাজশাহীতে ৩৩০ জন, চাঁপাইনবাবগঞ্জে ৮৯ জন, নওগাঁয় ২৪০ জন, নাটোরে ১৪৮ জন, জয়পুরহাটে ২৫৫ জন, সিরাজগঞ্জে ২৯৯ জন ও পাবনায় ৩৯৩ জনের করোনা শনাক্ত হয়েছে।
তিনি বলেন, এ পর্যন্ত বিভাগের আট জেলার মধ্যে ছয় জেলায় মৃতের সংখ্যা ৬১ জন। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন বগুড়ায় ছয়জন। এখন পর্যন্ত রাজশাহীতে ছয়জন, নওগাঁয় চারজন, নাটোরে একজন, বগুড়ায় ৪২ জন, সিরাজগঞ্জে তিনজন ও পাবনায় পাঁচজনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে।
গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন আরও ৩৬ জন। এ নিয়ে বিভাগে সুস্থ্য হয়েছেন ৮২৫ জন করোনা আক্রান্ত রোগী। এর মধ্যে রাজশাহীর ৬৫, চাঁপাইনবাবগঞ্জে ৫৪ জন, নওগাঁয় ১৯২ জন, নাটোরে ৫৪ জন, জয়পুরহাট ১৩৬ জন, বগুড়ায় ২৭৪ জন, সিরাজগঞ্জ ১৮ জন ও পাবনায় ৩২ জন।
খুলনা ব্যুরো জানায়, খুলনা করোনা ডেডিকেটেড হাসপাতালে (ডায়েবেটিক হাসপাতাল) চিকিৎসাধীন অবস্থায় নেছার উদ্দিন, ওমর ফারুক ডা. উপেন্দ্রনাথ পাল ও জালাল উদ্দিন নামের চার করোনা রোগী মারা গেছেন। এ নিয়ে খুলনায় করোনায় মোট ১৮ জনের মৃত্যু হলো। গত মঙ্গলবার রাত সাড়ে ১০টায় নেছার উদ্দিন, ১১টায় ওমর ফারুক, সাড়ে ১১টায় ডা. উপেন্দ্রনাথ পাল ও গতকাল সকাল ৬ টায় জালাল উদ্দিন করোনা ডেডিকেটেড হাসপাতালে মারা যান। নেছার উদ্দিন মহানগরীর দৌলতপুরের মৃত আব্দুর রহমানের ছেলে, ওমর ফারুক সদর থানার দিলখোলা রোডের মৃত শেখ হাজী আফসার উদ্দিনের ছেলে, ডা. উপেন্দ্রনাথ পাল বাগেরহাট ফকিরহাট এলাকার ও জালাল উদ্দিন নগরীর শেখ পাড়া এলাকার বাসিন্দা। করোনা ডেডিকেটেড হাসপাতালের ফোকাল পার্সন ডা. শেখ ফরিদ উদ্দীন আহমেদ বলেন, তারা সকলেই করোনা পজিটিভ হয়ে হাসপাতালে ভর্তি হয়ে ছিল এবং এখানে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন।
বরিশাল ব্যুরো জানায়, আরো এক রোগীর মৃত্যুর মধ্যে দিয়ে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমিত রোগী মৃত্যুর সংখ্যা হলো ৪৭। ২৪ ঘণ্টায় বরিশালে ১৩ জনসহ দক্ষিণাঞ্চলে মোট সংক্রমিত রোগীর সংখ্যা ছিল ৫৪। বরিশালে নতুন আক্রান্ত ১৩ জনের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা ১০ জন। এর ফলে দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার ২১৮ জন। এখন পর্যন্ত বরিশালে জেলায় মৃত্যুর সংখ্যাটা ১৯,আক্রান্ত হয়েছেন এক হাজার ২৮৮। আর এ সংখ্যার মধ্যে বরিশাল মহানগরীতে অন্তত ১১জনের মৃত্যু হয়েছে। নগরীতে আক্রান্তের সংখ্যাও প্রায় ১২শ’।
নগরীর ৩০ ওয়ার্ডের ২৭টিকে স্থানীয় প্রশাসন রেড জোন ঘোষণা করলেও দুটি ওয়ার্ড গত মঙ্গলবার থেকে লকডাউন করার কথা জানিয়ে পরে তা স্থগিত করা হয়েছে।
গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলের ছয় জেলায় নতুন করে আরো ৩২ জনসহ মোট ৫৯৫ জন সুস্থ হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। এসময়ে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে শিউলি নামে ৪০ বছর বয়স্কা এক মহিলা করেনা সংক্রমণে মারা গেছেন।
গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলের ছোট জেলা ঝালকাঠী ছাড়াও পিরোজপুরের অবস্থা আশঙ্কাজনক অবনতি ঘটেছে। এসময়ে ঝালকাঠিতে ১৯ জন ও পিরোজপুরে ১১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। যা এ দুটি জেলায় ২৪ ঘণ্টায় নতুন আক্রান্তের রেকর্ড গড়েছে। ফলে এ পর্যন্ত ঝালকাঠিতে শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৬, মৃত্যু হয়েছে ৬ জনের। পিরোজপুরে মোট আক্রান্তের সংখ্যা ১৫৩, মৃত্যু হয়েছে ৩ জনের।
অপরদিকে, বরগুনাতে গত ২৪ ঘণ্টায় আরো ৬ জনসহ মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬৯। মৃত্যু হয়েছে মোট দুইজনের। পটুয়াখালীতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে আরো ৫ জন। ফলে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ২৫৩। মৃত্যু হয়েছে এ পর্যন্ত ১৫ জনের। দ্বীপজেলা ভোলাতে এসময়ে কোন আক্রান্তের খবর দেয়নি স্বাস্থ্য বিভাগ। এ পর্যন্ত জেলাটিতে মোট আক্রান্ত ও মৃতের সংখ্যা যথাক্রমে ১৮৯ ও দুই।
এ পর্যন্ত দক্ষিণাঞ্চলের হাসপাতালগুলোর আইসোলেশন ওয়ার্ডে ১ হাজার ১৭০ জন ভর্তি হলেও ছাড়াপত্র পেয়েছেন ৬৩২ জন। এরমধ্যে বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ও করোনা ওয়ার্ডে ভর্তি হয়েছেন ৫৩৬ জন। যার মধ্যে ছাড়পত্র পেয়েছেন ৩৬৪ জন। আর মৃত্যু হয়েছে করেনা ওয়ার্ডে ২৮ জন। আইসোলেশন ওয়ার্ডে মৃত ৪৭ জনের মধ্যে ৮জনের রক্তের নমুনা পরীক্ষার ফল এখনো পাওয়া যায়নি বলে জানা গেছে। গত ২৪ ঘণ্টায় হাসপাতালটির আইসালেশন ওয়ার্ডে আরো ৪ জনকে ভর্তি করা হলেও ছাড়পত্র পেয়েছেন ১৪জন। বর্তমানে চিকিৎসাধীন ৪৫ জন। অপরদিকে করোনা ওয়ার্ডে কোন রোগী ভর্তি না হলেও ৫ জনকে ছেড়ে দেয়া হয়েছে। বর্তমানে চিকিৎসাধীন আরো ৫২ জন।
স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে চাঁদপুরে ৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চাঁদপুর সদরে ১ জন মতলব দক্ষিণে ২জন এবং কচুয়ায় ১জন। মৃতদের মধ্যে ৩ জন পুরুষ ও ১ জন নারী। জেলার মতলব দক্ষিণ উপজেলা হিসাবরক্ষণ অফিসার আব্দুল বারেক বকাউল করোনা উপসর্গে মারা গেছেন। বুধবার রাত ৩টার দিকে ঢাকা নেয়ার পথে তার মৃত্যু হয়। চাঁদপুর শহরের মমিন পাড়ায় তিনি বসবাস করতেন।
মতলব দক্ষিণ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক তার মৃত্যুর জানিয়েছেন। জানা গেছে, বারেক বকাউল কয়েকদিন ধরে করোনাভাইরাসের নানা উপসর্গ নিয়ে অসুস্থ ছিলেন। গত মঙ্গলবার শারীরিক অবস্থার অবনতি হলে রাত ১১টায় চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তির জন্য নেয়া হয়। ঢাকা রওনা হলে রাত ৩ টার দিকে তার মৃত্যু হয়।
গোপালগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে এক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ আরও ১৭ জনের শরীরে করোনাভাইরাস (কোভিড-১৯) শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৫২১ জনে। গত ২৪ ঘণ্টায় ১৮ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৬৭ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ২৪৪ জন। গোপালগঞ্জ সদর, মুকসুদপুর, কাশিয়ানী ও টুঙ্গিপাড়ায় মারা গেছেন ৯ জন।
নতুন করে গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ সদরে ৮ জন, মুকসুদপুরে ৪ জন, কোটালীপাড়ায় ১ জন, টুঙ্গিপাড়ায় ৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সিভিল সার্জন জানান, আক্রান্তদের বসতবাড়িসহ আশপাশের বেশ কয়েকটি বাড়িঘর লকডাউন করা হয়েছে। সেই সাথে আক্রান্তদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকার পারমর্শ দেয়া হয়েছে। তিনি আরো জানান, এ পর্যন্ত ৪৫৩৯ টি নমূনা পরীক্ষা করা হয়েছে।এর মধ্যে মুকসুদপুরে ১৩২ জন, কাশিয়ানীতে ১২০ জন, গোপালগঞ্জ সদরে ১১৯ জন, টুঙ্গিপাড়ায় ৭০ জন ও কোটালীপাড়া উপজেলায় ৮০ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে দুইজনের মৃত্যু হয়েছে। গত মঙ্গলবার রাতে তারা মারা যান। এরা হলেন, সাতক্ষীরার তালা উপজেলার পাটকেলঘাটা থানাধীন কুমিরা গ্রামের ইউনুস আলীর ছেলে ইমান আলী ও কলারোয়া উপজেলার আটুলিয়া গ্রামের মোস্তাফিজ সরদারের ছেলে দাউদ আলী।
সাতক্ষীরা সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. জয়ন্ত সরকার জানান, শ্বাসকষ্ট নিয়ে গত সোমবার সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশনে ভর্তি হন ইমান আলী। মঙ্গলবার রাত ১০ টার দিকে তিনি মারা যান। তিনি আরো জানান, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে গত ১৮ জুন সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন কলারোয়া উপজেলার আটুলিয়া গ্রামের দাউদ আলী। রাতে তিনিও চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। দু’টি লাশ থেকে নমুনা সংগ্রহ করা হয়েছে বলে জানান ডা. জয়ন্ত সরকার।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ায় পুলিশ ব্যাংকারসহ একদিনে সর্বোচ্চ ৩৯ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। গত মঙ্গলবার রাতে কুষ্টিয়া জেলা প্রশাসকের পক্ষ থেকে এ তথ্য জানা যায়। কুষ্টিয়া মেডিকেল কলেজের প্রদত্ত তথ্য মতে পিসিআর ল্যাবে ২৩ জুন মোট ২৫৬ টি স্যাম্পলের কুষ্টিয়া ১৯৩, মেহেরপুর ২৫, চুয়াডাঙ্গা ২০, মাগুরা ১৭, ঝিনাইদহ ১ মধ্যে কুষ্টিয়ায় ৩৯ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ১৯ জন, কুমারখালী উপজেলায় ৫ জন, ভেড়ামারা উপজেলায় ৭ জন, দৌলতপুর উপজেলায় ২ জন, মিরপুর উপজেলায় ৫ জন ও খোকসা উপজেলায় ১জন। কুষ্টিয়ায় করোনায় এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৪৩৪ জন।
কুষ্টিয়া সদর উপজেলায় আক্রান্ত ১৯ জনের ঠিকানা আমলাপাড়া ১ জন, সদর হসপিটাল ২ জন, চামড়াপট্টি মসজিদ ১ জন, চৌড়হাস ১ জন, কলেজ মোড় ২ জন, ৯৭৪/এ জোয়াদ্দার লেন ১ জন, আড়ুয়াপাড়া ১ জন, আইলচারা ১ জন, জুগিয়া ১ জন, পূর্বমজমপুর ১ জন, ইসলামি ব্যাংক ১ জন, শাপলা চত্ত্বর ২ জন, লাহিনী বটতলা ২ জন, কাঞ্চনপুর ১ জন, মজমপুর ১ জন। কুমারখালী উপজেলায় আক্রান্ত ৫ জনের ঠিকানা সারকান্দি ২ জন, কুন্দপুর ২ জন, ইলংগী ১ জন। ভেড়ামারা উপজেলায় আক্রান্ত ৭ জনের ঠিকানা প্রফেসরপাড়া ১ জন, নওদাপাড়া ১ জন, কলেজ পাড়া ১ জন, গোলাপনগর ১ জন, চর দামুড়দিয়া ১ জন, কাচারিপাড়া ১ জন, জগসর ১ জন। দৌলতপুর উপজেলায় আক্রান্ত ২ জনের ঠিকানা ওয়াল্টন প্লাজা ২ জন। মিরপুর উপজেলায় আক্রান্ত ৫ জনের ঠিকানা সোনালি ব্যাংক ২ জন, বহলবাড়িয়া ১ জন, লক্ষিরধরদিয়া ১ জন, মিরপুর থানা ১ জন। খোকসা উপজেলায় আক্রান্ত ১ জনের ঠিকানা খোকসা থানাপাড়া। গত মঙ্গলবার রাতে একজন ও গতকাল ভোরে অন্যজন মারা যান। মারা যাওয়া দুজন হলেন কুষ্টিয়া শহরের চর আমলপাড়ার বাসিন্দা আকবর আলী ও বারখাদা ত্রিমোহনী এলাকার বাসিন্দা আসাদুল ইসলাম।
লালপুর (নাটোর) উপজেলা সংবাদদাতা জানান, নাটোরের লালপুরে করোনা উপসর্গ জ্বর সর্দি কাশি নিয়ে বছর বয়সী এক মহিলার মৃৃত্যু হয়েছে। সে লালপুর উপজেলার নওয়াপাড়া এলাকার বাসিন্দা। গতকাল ভোর ৩টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসাপাতালে তিনি মৃত্যু বরণ করেন। এর আগে লালপুর উপজেলায় আরো দুইজন ব্যক্তি করোনা উপসর্গে মৃত্যুবরণ করেন।
জানা গেছে, গত ২০ জুন করোনা উপসর্গ নিয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা আইসলিউশন সেণ্টারে ভর্ভি হয় সে। পরে চিকিৎসাধীন অবস্থায় আজ ২৪জুন ভোর ৩টার সময় তার মৃত্যু হয়। তবে তার করোনা পরীক্ষার রিপোর্ট এখোন আসেনি।
এ ব্যাপারে লালপুর উপজেলা নির্বাহী অফিসার উম্মুল বানীন দ্যুতি জানান, উপসর্গ নিয়ে মৃত্যুর খবর শুনেছি। নিহতের পরিবারের সদস্যদের নমুনা সংগ্রহসহ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে তিনি জানান।’
স্টাফ রিপের্টার মাগুরা থেকে জানান, মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের সাবেক সুপারমহ জেলায় আরও ১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনা রোগীর সংখ্যা দাঁড়ালো ৮২ জনে। এদের মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে। সিভিল সার্জন ডা. প্রদীপ কুমার সাহা জানান, নতুন আক্রান্তদের মধ্যে সদর উপজেলার ৮ জন, মহম্মদপুর ও শালিখা উপজেলার রয়েছেন একজন করে। সদরে আক্রান্ত ৮ জনের মধ্যে রয়েছেন মাগুরা ২৫০ শয্যা হাসপাতালের সাবেক সুপার, দুইজন স্বাস্থ্যকর্মী, জেলা ও দায়রা জজের পরিবারের এক সদস্য।
মাগুরা পৌরসভার ৪নং ওয়ার্ডের খানপাড়া ও পিটিআই পাড়াকে রেডজোন হিসেবে চিহ্নিত করে প্রশাসন এ দুই এলাকাকে লকডাউন ঘোষণা করেছে। এ দুই পাড়ায় বর্তমানে ৬ জন করোনা রোগী রয়েছেন।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে নতুন করে এক টিভির সাংবাদিক ও তার পিতাসহ ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় সর্বমোট আক্রান্ত হলো ৪৪৬ জন। জেলায় মোট সুস্থ রোগীর সংখ্যা ১৫৫ জন। মারা গেছে মোট ১১ জন। নমুনা সংগ্রহের রিপোর্ট পেন্ডিং রয়েছে ৯৮০টি। বাড়িতে ও প্রাতিষ্ঠানিক আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে ২৫৮ জন।
পটুয়াখালী জেলা সংবাদদাতা : পটুয়াখালীতে গতকাল রাতে প্রাপ্ত রিপোর্টে নতুন করে পাঁচজন করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন।এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ২৫৫। জানা গেছে, নতুন পাঁচজন আক্রান্তের মধ্যে চার জনই পটুয়াখালী পৌরশহরের, এর মধ্যে ২ জন পুরুষ, ২ জন মহিলা। এছাড়াও জেলার সদর উপজেলার মৌকরনের ৫০ বছর বয়স্ক একজন পুরুষ রয়েছেন। জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ২৫৫, এবং মৃত্যুর সংখ্যা ১৫।
ভাÐারিয়া (পিরোজপুর) সংবাদদাতা জানান, ভাÐারিয়ায় আবুয়াল আহসান মালকার নামে অবসরপ্রাপ্ত স্কুলশিক্ষক ও সাবেক ইউপি সদস্য করোনা উপসর্গে মৃত্যু হয়। গত মঙ্গলবার রাত আটটার দিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার মৃত্যু হয়। সে উপজেলার পশারিবুনীয়া গ্রামের মৃত মো. জেন্নাত আলী মালকার এর ছেলে।
ভাÐারিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক ডা. আলী আজিম তালুকদার জানান, আবুয়াল আহসান গত কয়েকদিন ধরে সর্দি-জ্বরে আক্রান্ত ছিলেন। অসুস্থ হয়ে পড়লে একটি বেসরকারি ক্লিনিকে চিকিৎসা নিতে আসেন। সেখানে গুরুতর অসুস্থ হয়ে পড়লে রাত পৌনে আটটার দিকে তাকে আশঙ্কাজনক অবস্থায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এর কিছুক্ষণ পরই সে মারা যান।
কেশবপুর উপজেলা সংবাদদাতা জানান, কেশবপুরে গতকাল স্বাস্থ্যকর্মীসহ ২ জনের দেহ করোনাভাইরাস শনাক্ত। এ নিয়ে আক্রান্তের সংক্ষা ৩৩ জনে। কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সুত্র জানায়, আক্রান্ত ব্যক্তিরা হলেন কেশবপুর পৌরসভার ৪নং ওয়ার্ডের মধুসড়কে বসবাসকারি লাকি আক্তার, তিনি কেশবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্যকর্মী অপরজন হলেন কেশবপুর পৌরসভার ২নং ওয়ার্ডের ভোগতী গ্রামের হাবিবুর রহমান। টেকনাফ (কক্সবাজার) উপজেলা সংবাদদাতা জানান, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিভিন্ন সেবা দিতে গিয়ে কক্সবাজারের টেকনাফ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ১২ জন চিকিৎসক ও ১০ কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন।
টেকনাফ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা টিটু চন্দ্র শীল জানান, আমি ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাসহ ১২ জন চিকিৎসক ও ১০ জন কর্মচারী কোভিডে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৪ জন এনজিও সংস্থা পরিচালিত চিকিৎসকও রয়েছেন।
গতকাল পর্যন্ত ৪ রোহিঙ্গাসহ ২০০ জনের করোনা শনাক্ত হয়েছে। তাদের মধ্যে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৮ জন, মারা গেছেন ৩ জন। প্রাতিষ্ঠানিক আইসোলেশনে চিকিৎসাধীন ১৫ জন এবং বাড়িতে চিকিৎসাধীন ৯৩ জন। সব মিলিয়ে ১ হাজার ৭৪৬ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে।
টেকনাফ উপজেলা নিবাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, আক্রান্তের সংখ্যা দিন দিন বেড়ে যাওয়ায় রেড জোনের আওতায় টেকনাফ পৌরসভাকে ৭ জুন থেকে ২৮ তারিখ পর্যন্ত লকডাউন করা হয়েছে। এছাড়া টেকনাফ পৌর এলাকায় আগামী ১১ জুলাই পর্যন্ত সাধারণ ছুটি ঘোষনা করা হয়। এদিকে স্থানীয়রা জানিয়েছেন প্রশাসনের কড়াকড়ি লকডাউন না থাকায় হালকা দোকানপাট বন্ধ থাকলেও ছোট যানবাহন ও মানুষজন টিক আগের মতো ঘুরাফেরা করছে।
শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান, শরণখোলায় নতুন করে আরো পাঁচ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। শরণখোলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসারের পিতা এসকে মহিউদ্দিন উদ্দিন আহম্মেদ, তার মা নাজমিন আহম্মেদ, বোন মৌসান নাজনিন, তাফালবাড়ি উপ-স্বাস্থ্য কেন্দ্রের স্বাস্থ্য সহকাররি মল্লিক আরাফাত ও জনতা ব্যাংকের শরণখোলা শাখার ব্যাবস্থাপক দেবাশীষ মিস্ত্রী। গতকাল তাদের দেয়া নমুনা পরীক্ষার রিপোর্ট শরণখোলায় এসে পৌঁছায়। এ নিয়ে শরণখোলায় আক্রান্তের সংখ্যা ২১ জনে দাঁড়িয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ