Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

১২ জুলাইয়ের পর হজের টাকা তোলা যাবে-ধর্ম মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সভায়-ধর্ম সচিব

আগামী বছরের জন্য চলতি নিবন্ধন বহাল থাকবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ৪:১৬ পিএম

চলতি বছরের হজযাত্রীদের প্রাক নিবন্ধন এবং নিবন্ধন যথারীতি ২০২১ (১৪৪২ হিজরী) সালের প্রাক নিবন্ধন এবং নিবন্ধন হিসেবে কার্যকর থাকবে। আগামী বছর ২০২১ সালে কোনো কারণে হজ প্যাকেজ এর ব্যয় বৃদ্ধি বা হ্রাস পেলে তা বর্তমানে হজযাত্রীর জমাকৃত অর্থের সমন্বয় করা হবে।
কোন হজযাত্রী নিবন্ধন বাতিল করলে একই সাথে তার প্রাক নিবন্ধন বাতিল হয়ে যাবে। তাকে নতুন করে প্রাক-নিবন্ধন করে হজে যেতে হবে। হজের নিবন্ধনের টাকা কেউ তুলতে চাইলে তাদেরকে (বেসরকারি) আগামী ১২ জুলাই পর হজ এজেন্সির মাধ্যমে আবেদন করতে হবে। আজ বুধবার ধর্ম মন্ত্রণালয়ে অনুষ্ঠিত জরুরি সভায় এসব বিষয় সিদ্ধান্ত গৃহীত হয়। সভায় সভাপতিত্ব করেন ধর্ম মন্ত্রণালয়ের সচিব মো. নূরুল ইসলাম। সউদী সরকার চলতি বছর বর্হিবিশ্বের সকল হজযাত্রীদের হজে অংশ গ্রহণ বাতিল করায় বাংলাদেশ থেকে কোনো হজযাত্রী হজে যাওয়ার সুযোগ হবে না।
সভায় আরো জানানো হয়, কোন হজযাত্রী হজের টাকা উত্তোলন করতে চাইলে সরকারি বসরকারি ব্যবস্থাপনায় হজ যাত্রীদের জন্য তিনি অনলাইনে মন্ত্রণালয়র মাধ্যমে আবেদন করবেন এবং কোন প্রকার সার্ভিস চার্জ কর্তন ছাড়াই তাকে তার সমুদয় অর্থ ফেরত প্রদান করা হবে। সভায় মরহুম ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহ এর রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ