Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ওয়াসার পানির মূল্য বৃদ্ধির কার্যকরিতা স্থগিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০২ এএম

ঢাকা ওয়াসার পানির মূল্য ২৫ শতাংশ বৃদ্ধির কার্যকরিতা স্থগিত করেছেন হাইকোর্ট। এ বিষয়ক রিটের শুনানি শেষে গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চুয়াল বেঞ্চ এ আদেশ দেন। এ স্থগিতাদেশের মেয়াদ ১০ আগস্ট পর্যন্ত। রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। সরকারের পক্ষে শুনানিতে অংশ নেন এটর্নি জেনারেল মাহবুবে আলম। 

তানভীর আহমেদ জানান, সেবার মান না বাড়িয়ে ঢাকা ওয়াসা গত ১ এপ্রিল আবাসিক এলাকায় সরবরাহকৃত পানির মূল্য ২৫ শতাংশ পর্যন্ত বৃদ্ধি করে। বাণিজ্যিক গ্রাহকের বিল বাড়ানো হয় ৮ শতাংশ হারে। এ সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে গত ১৫ জুন জনস্বার্থে রিট করা হয়। রিটে স্থানীয় সরকার বিভাগের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, ঢাকা ওয়াসা, পানি সরবরাহ ও পয়োনিষ্কাশন কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়। শুনানিতে রিটকারী বলেন, পানির দাম বাড়ানোর বিষয়ে শুনানিতে বলেছি, নিয়ম অনুযায়ী ৫ বছরে একবার পানির দাম বাড়ানোর কথা। কিন্তু ঢাকা ওয়াসা একবছরে দু’বার পানির দাম বাড়িয়েছে। অথচ সে তুলনায় বাড়েনি সেবার মান। এটি যুক্তিযুক্ত হতে পারে না।
এটর্নি জেনারেল শুনানিতে বলেন, ওয়াসার পানির দাম বাড়ানো হয়েছে গত ১ এপ্রিল। তখন থেকেই এটি কার্যকর। এ সময় আদালত বলেন, তখন তো হাইকোর্ট বন্ধ ছিল। এর প্রতিকার চেয়ে তারা যাবেন কোথায়? তাই এখন এসেছেন। আদালত আরও বলেন, করোনা মহামারির সময়ে ঢাকা ওয়াসার পানির দাম না বাড়ালে কি হতো না?

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ