Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিয়মিত আদালত চালুর আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০০ এএম

আইনজীবীদের জীবিকার স্বার্থে সুপ্রিম কোর্টসহ সকল বিচারিক আদালত চালুর আবেদন জানানো হয়েছে। গতকাল সাধারণ আইনজীবী পরিষদের আহ্বায়ক অ্যাডভোকেট মো. মমতাজ উদ্দিন মেহেদী প্রধান বিচারপতি বরাবর এ আবেদন জানান। ৬০ হাজার আইনজীবীর পক্ষে এ আবেদন দেয়া হয়েছে বলে তিনি দাবি করেন।

আবেদনে বলা হয়, গত ১৩ মার্চ থেকে সুপ্রিম কোর্ট এবং ২৬ মার্চ থেকে দেশের সব আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ রয়েছে। গত ৩ মাস আইনজীবীরা নিয়মিত কোর্ট করতে না পারায় অধিকাংশ আইনজীবী চরম অর্থ সঙ্কটে পড়েছেন। তারা বিচারপ্রার্থী মানুষের চাপ সামাল দিতে হিমশিম খাচ্ছেন। ইতোমধ্যে সরকার ভার্চুয়াল বিচার ব্যবস্থা চালু করেছে। দেশের ৯৫ শতাংশ আইনজীবীর এ বিষয়ে প্রশিক্ষণ না থাকায় এবং ইন্টারনেট সুবিধার অভাবে ভার্চুয়াল আদালতের সুবিধা থেকে বঞ্চিত। অধিকাংশ আইনজীবীর সঞ্চিত অর্থও শেষ হয়ে গেছে। অনেকে মানবেতর জীবন যাপন করছেন।

অধিকাংশ আইনজীবী স্বাস্থ্যবিধি মেনে নিয়মিত আদালত চালুর পক্ষে। বর্তমানে করোনা পরিস্থিতির কারণে নিয়মিত কোর্ট না থাকায় সাজাপ্রাপ্ত আসামি, যাদের আপিল দায়রা জজ আদালতে এবং হাইকোর্ট বিভাগে বিচারাধীন, তারা আইনের সুযোগ থেকে বঞ্চিত রয়েছেন। হস্তান্তরযোগ্য দলিল আইন ব্যতীত অন্য কোনো আইনে নতুন কোনো মামলা ফাইলিং হচ্ছে না। কোভিড-১৯ কতদিন স্থায়ী হবে তা কেউই বলতে পারছেন না। এসব বিষয় বিবেচনায় করে নিয়মিত আদালত চালুর আশুপদক্ষেপ গ্রহণের অনুরোধ জানানো হয় আবেদনে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ