Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

মেডিক্যাল টেকনোলজিস্টদের অবস্থান ধর্মঘট

নিয়োগ দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২০, ১২:০১ এএম

কারিগরি শিক্ষাবোর্ড সংশ্লিষ্টদের মামলায় স্বাস্থ্য অধিদফতরের ২০১৩ সালের মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ প্রক্রিয়া বন্ধ হয়ে যায়। এতে যেসব মেডিকেল টেকনোলজিস্টদের সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ইতোমধ্যে পেরিয়েছে তাদেরসহ অন্ততপক্ষে ২০ হাজার বেকার মেডিকেল টেকনোলজিস্টকে নির্বাহী আদেশে এডহক ভিত্তিতে অবিলম্বে নিয়োগের দাবি জানিয়েছে বেকার অ্যান্ড প্রাইভেট সার্ভিসেস মেডিকেল টেকনোলজিস্ট অ্যাসোসিয়েশন (বিপিএসএমটিএ)। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে স্বাস্থ্য অধিদফতরের সামনে অবস্থান ধর্মঘট থেকে এ দাবি জানানো হয়।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের অধীনে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে পাশ করা কয়েকশ’ মেডিকেল টেকনোলজিস্ট মহাখালীস্থ স্বাস্থ্য ভবনে সমবেত হয়ে অবস্থান ধর্মঘট পালন করে। এ সময় বক্তারা বলেন, স্বাস্থ্য বিভাগ থেকে বিতর্কিত ১৮৩ জন মেডিকেল টেকনোলজিস্টের স্থায়ী নিয়োগের সুপারিশ অবিলম্বে বাতিল করতে হবে। পাশাপাশি এ অনিয়মের সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। এছাড়া স্বেচ্ছাসেবক/অস্থায়ী ভিত্তিতে/ মাস্টাররোলের মাধ্যমে মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ দেয়া যাবে না। প্রধানমন্ত্রীর নির্দেশে সৃষ্ট ১২শ’ মেডিকেল টেকনোলজিষ্ট পদে নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ এবং বিধি মোতাবেক নিয়োগ দিতে হবে।

বক্তারা বলেন, ২০০৭ সালের আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ দীর্ঘদিনেও বাস্তবায়ন না করায়, সুপ্রিমকোর্টের আদেশ মোতাবেক ওয়ান আমব্রেলা কনসেপ্ট প্রায় দীর্ঘ চার বছরেও বাস্তবায়িত না হওয়া এবং প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবেক গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সিদ্ধান্ত স্বাস্থ্য বিভাগ বাস্তবায়নে গড়িমসিতে ১২ বছর ধরে মেডিকেল টেকনোলজিস্টদের নিয়োগ নেই। তাই বয়স প্রমার্জনা করে ২০ হাজার বেকার মেডিকেল টেকনোলজিস্টকে নির্বাহী আদেশে অবিলম্বে নিয়োগের ব্যবস্থা করতে হবে। এডহক ভিত্তিতে অধিকহারে নিয়োগ দিলে করোনা রোগীর নমুনা সংগ্রহ ও পরীক্ষা নিরীক্ষায় সৃষ্ট জটিলতা যেমন দূর হবে তেমনি সাধারণ রোগীদের পরীক্ষা নিরীক্ষার বিষয়টিও সহজ হবে।

একই দাবিতে আজ আবারো স্বাস্থ্য অধিদফতরের সামনে অবস্থান ধর্মঘট চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন সংগঠনটির নেতৃবৃন্দ। অবস্থান ধর্মঘটে সভাপতিত্ব করেন বিপিএসএমটিএ’র সভাপতি মো. শফিকুল ইসলাম। বক্তব্য রাখেন মহাসচিব সিরাজুল ইসলাম, আব্দুল জলিল, শেখ সাদি, রিপন কুমার, শাকিল উদ্দিন, আওয়াফ সিদ্দিক, মোখলেছুর রহমান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ