Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় সউদীতে ৩৭৫ বাংলাদেশির মৃত্যু

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০২ এএম

চার বাংলাদেশি চিকিৎসকসহ এ পর্যন্ত সউদী আরবে করোনাভাইরাস ও এর উপসর্গ নিয়ে ৩৭৫ বাংলাদেশির মৃত্যু হয়েছে। গতকাল বৃহস্পতিবার রিয়াদের বাংলাদেশ দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, গত বুধবার সউদী আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাস, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট ও হজ মিশনের কর্মকর্তাদের এক অনলাইন সভায় রাষ্ট্রদূত গোলাম মসীহ এসব তথ্য জানান।

রাষ্ট্রদূত মসীহ জানান, সউদী আরবে করোনাভাইরাসে আক্রান্ত এবং এর উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৩৭৫ জন বাংলাদেশি মারা গেছেন। এর মধ্যে ৪ জন বাংলাদেশি চিকিৎসকও রয়েছেন, যারা সউদী আরবে কর্মরত ছিলেন। রাষ্ট্রদূত বলেন, আমরা প্রবাসীদের সব সেবা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছি। এ পর্যন্ত প্রায় ৩০ (ত্রিশ) হাজার প্রবাসীকে খাদ্য সহায়তা প্রদান করেছি। সউদী আরবের সব প্রান্তে অবস্থিত প্রবাসীদের জরুরি চিকিৎসা পরামর্শ প্রদানের জন্য প্রায় ৬০ জন চিকিৎসক টেলিফোনে পরামর্শ প্রদান করছেন। আক্রান্তদের দূতাবাসের পক্ষ থেকে হাসাপাতালে ভর্তি ও প্রয়োজনীয় ফলোআপ করা হচ্ছে। মৃত প্রবাসীদের লাশ দাফনে জরুরি ভিত্তিতে সব আইনগত সহায়তা প্রদান করা হচ্ছে।

দেশটিতে আটকা পড়া বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরিয়ে নেয়ার জন্য বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটের ব্যবস্থা করা হচ্ছে বলেও জানান রাষ্ট্রদূত। এ সময় গোলাম মসীহ করোনায় নিহত সকল বাংলাদেশি প্রবাসী ও ভাইরাসের সংক্রমণে সাবেক ধর্ম প্রতিমন্ত্রী অ্যাডভোকেট শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুতে গভীর শোক জানান। এছাড়া করোনা সংক্রমণে দেশে-বিদেশে মৃত সব বাংলাদেশিদের জন্যও শোক প্রকাশ করেন তিনি। গোলাম মসীহ বলেন, প্রবাসীদের কথা ভেবে এ সময়েও দূতাবাস থেকে পাসপোর্ট সেবা ও অন্যান্য সেবা প্রদান অব্যাহত রাখা হয়েছে। রাষ্ট্রদূত দেশটিতে বসবাসরত বাংলাদেশি অভিবাসীদের জন্য বিনামূল্যে করোনাভাইরাসের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য সউদী বাদশাহকে আন্তরিক ধন্যবাদ জানান।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ