Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উপসর্গে মৃত্যু ৭ : রেড জোন বিভিন্ন এলাকায়

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ১২:০২ এএম

সারাদেশে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে আরো ৭ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে চাঁদপুরে ৪ ও চট্টগ্রামে ৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশের অনেক এলাকায় নতুন করে লকডাউন ঘোষণা করা হয়েছে।

চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে করোনা উপসর্গ নিয়ে আরো তিনজনের মৃত্যু হয়েছে। গতকাল জেনারেল হাসপাতালে কয়েক ঘণ্টার ব্যবধানে তারা মারা যান। হাসপাতালের মেডিসিন বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. আব্দুর রব বলেন, বেলা ১টায় মারা গেছেন মো. হোসাইন চৌধুরী (৭০)। নগরীর দক্ষিণ কাট্টলীর এ বাসিন্দা করোনা উপসর্গ নিয়ে ১৩ জুন হাসপাতালে ভর্তি হন। সকাল পৌঁনে ৮টায় মারা গেছেন সুব্রত ধর (৫০)। নগীর দেওয়ান বাজারের বাসিন্দা তিনি। করোনা উপসর্গ নিয়ে ১৫ জুন হাসপাতালে আসেন। ভোর রাতে মারা গেছেন আবদুল হাকিম (৬০) নামে আরো একজন। আনোয়ার উপজেলার এ বাসিন্দা গত বুধবার হাসপাতালে ভর্তি হন।
এদিকে, চট্টগ্রামে নতুন করে আরো ১৭৮ জনের সংক্রমণ পাওয়া গেছে। এ নিয়ে চট্টগ্রামে আক্রান্তের সংখ্যা ৫ হাজার ৭৬৩ জন। ২৪ ঘণ্টায় মারা গেছেন আরও চার জন। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা ১৩১। নতুন করে ৫২ জনসহ এ পর্যন্ত হাসপাতাল থেকে সুস্থ হয়েছেন ৫৩৮ জন। বাসায় থেকে সুস্থ হয়েছেন প্রায় দেড় হাজার মানুষ।
যশোর ব্যুরো জানায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ল্যাবে নমুনা পরীক্ষায় গতকাল আরো ৩৯ জনের কোভিড-১৯ পজেটিভ পাওয়া গেছে। প্রতিদিনই যবিপ্রবি ল্যাবে করোনা শনাক্ত হচ্ছে। দিনে দিনে এর মাত্রা বাড়ছেই।
যবিপ্রবি’র এনএফটি বিভাগের চেয়ারম্যান শিরীন নিগার জানান, এ পর্যন্ত ল্যাবে মোট ৩ হাজার ৯৪১ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে করোনা পজেটিভ পাওয়া গেছে ৫২৫ জনের। বিভিন্ন জেলার সিভিল সার্জনের দফতর থেকে পাওয়া নমুনা প্রতিদিনই আমরা পরীক্ষা করে চলেছি।
যবিপ্রবি’র জনসংযোগ কর্মকর্তা আব্দুর রশীদ অর্ণব জানান, গতকাল যশোরের ৫৪ জনের নমুনা পরীক্ষা করে ১৬ জনের, নড়াইলের ২২ জনের নমুনা পরীক্ষা করে ৪ জনের, মাগুরার ১৮ জনের নমুনা পরীক্ষা করে ২ জনের ও বাগেরহাটের ৭৬ জনের নমুনা পরীক্ষা করে ১৭ জনের কোভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে। মোট ১৭০ জনের নমুনা পরীক্ষা করে ৩৯ জনের করোনা পজিটিভ এবং ১৩১ জনের নেগেটিভ ফলাফল এসেছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী বিভাগের আট জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ১৯২ জনের করোনা পাওয়া গেছে। আর প্রাণ গেছে একজনের। সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে বগুড়া জেলায়। এছাড়া সুস্থ হয়েছেন আরও ৪১ জন।
রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতরের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য গতকাল দুপুরে এ তথ্য জানিয়ে বলেন, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তদের মধ্যে রাজশাহীতে ২০, চাঁপাইনবাবগঞ্জে ৬, নাটোরে ৬, নওগাঁয় ১, বগুড়ায় ১১৮, সিরাজগঞ্জে ৬ ও পাবনায় ৩৫ জন। তবে বিভাগের অপর জেলা জয়পুরহাটে গত ২৪ ঘণ্টায় কোন রোগী শনাক্ত হয়নি।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ তিনগুন বৃদ্ধি পেয়ে ৯৩-এ উন্নীত হল। যা আগের দিন ছিল ৩২। এদিকে, বরিশাল মহানগরীর ৩০টি ওয়ার্ডের ২৭টি রোড জোনের আওতাভুক্ত। তবে মহানগরী কবে থেকে লকডাউন হচ্ছে তা স্পষ্ট নয়।
দক্ষিণাঞ্চলে গতকাল দুপুর পর্যন্ত নতুন করে আরো ৯৩ জন শনাক্ত হয়েছে। আক্রান্তের সংখ্যা প্রায় ১৮শ’তে পৌঁছেছে। ১ হাজার ৫৭ আক্রান্ত নিয়ে বরিশাল জেলার অবস্থান শীর্ষে। মৃত্যু হয়েছে ১৪ জনের। অপরদিকে ২৪ ঘণ্টায় নতুন আরো ৩ জনসহ ১৯৯ আক্রান্ত নিয়ে পটুয়াখালীর অবস্থান ২য়। এখানে মৃত্যু হয়েছে ১০ জনের। দ্বীপ জেলা ভোলাতে ২৪ ঘণ্টায় রেকর্ড ১৫ জনসহ মোট আক্রান্তের সংখ্যা ১৫৯। মৃত্যু হয়েছে দু’জনের। পিরোজপুরে নতুন ৬ জনসহ মোট আক্রান্ত ১৩৩। মৃত্যু হয়েছে এ পর্যন্ত ৩ জনের। বরগুনাতে নতুন ৪ জনসহ মোট আক্রান্ত ১৪৫। মৃত্যু হয়েছে দু’জনের। ঝালকাঠিতে ১ জনসহ মোট আক্রান্তের সংখ্যা ১০১। মৃত্যু হয়েছে ৪ জনের।
ময়মনসিংহ ব্যুরো জানায়, ময়মনসিংহ মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে কারিগরি ত্রæটির কারণে গত বুধবার কোনো নমুনা পরীক্ষা করা সম্ভব হয়নি। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত নমুনা পরীক্ষা বন্ধ থাকবে বলে জানায় সিভিল সার্জন কার্যালয়।
সিভিল সার্জন এ বি এম মসিউল আলম জানান, কারিগরি ত্রæটি ও নতুন টেস্ট কিট আসছে বিধায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আগামী দু’এক দিনের মধ্যে এ সমস্যা সমাধান হয়ে যাবে। নমুনা সংগ্রহ শুরু হলে সবাইকে জানানো হবে। পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত হাসপাতালে নমুনা দিতে না যাওয়ার জন্য অনুরোধ জানান তিনি।
স্টাফ রিপোর্টার, সাভার জানান, ঢাকার সাভারে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন এক চিকিৎসক। ৫০ বছর বয়সী চিকিৎসক মো. রফিকুল হায়দার সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের ডায়বেটোলজিস্ট ও এন্ডোক্রাইনোলজিস্ট হিসেবে দীর্ঘদিন কমর্রত ছিলেন।
সাভার এনাম মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক জাহিদুর রহমান জানান, শ্বাসকষ্টসহ বিভিন্ন উপসর্গ নিয়ে গত রোববার তিনি এনাম মেডিকেল কলেজ হাসপাতালেই নমুনা পরীক্ষা করান। পরদিন তার রিপোর্টে পজিটিভ শনাক্ত হবার পর মিপুরের পল্লবীর বাসাতেই চিকিৎসা নিচ্ছিলেন।
বুধবার রাতে গুরুতর শ্বাসকষ্ট দেখা দিলে তাকে মিরপুরের বাসা থেকে দ্রæত এনাম মেডিকেল কলেজ হাসপাতালে আনা হয়। সেখানে জরুরি বিভাগের চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
চাঁদপুর থেকে স্টাফ রিপোর্টার জানান, চাঁদপুর ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আইসোলেশন ইউনিটে ১০ ঘণ্টার ব্যবধানে জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে ৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিনজন পুরুষ, একজন নারী।
গত বুধবার রাত সাড়ে ৯টা থেকে গতকাল দুপুর আড়াইটা পর্যন্ত এ ৪ জনের মৃত্যু হয়। মৃতদের মধ্যে চাঁদপুর সদরের একজন, হাজীগঞ্জের একজন, ফরিদগঞ্জের একজন এবং ল²ীপুর জেলার রায়পুরের একজন।
চাঁদপুর জেনারেল হাসপাতাল সূত্র জানায়, হাজিগঞ্জের বাসিন্দা সুশীল সাহা (৬০) জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে গত বুধবার রাত ৮টায় ভর্তি হয়। চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ৯টায় তিনি আইসোলেশন ইউনিটে মারা যান।
চাঁদপুর শহরতলির বাবুরহাট এলাকার বাসিন্দা লাভলী আক্তার (৩০) জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে রাত সাড়ে ১১টায় হাসপাতালে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় রাত সাড়ে ১২টায় তিনি আইসোলেশন ইউনিটে মারা যান।
পার্শ্ববর্তী ল²ীপুর জেলার রায়পুর উপজেলার উত্তর কেরোয়া গ্রামের বাসিন্দা মোহাম্মদ হোসেন (৬০) জ্বর, সর্দি ও শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হন। চিকিৎসাধীন অবস্থায় গতকাল সকাল ৭টায় তিনি আইসোলেশন ইউনিটে মারা যান।
ফরিদগঞ্জ উপজেলার খাজুরিয়া গ্রামের বাসিন্দা দেলোয়ার হোসেন (৭০) গতকাল দুপুর আড়াইটায় মারা যান। জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে দুপুর ১টায় হাসপাতালে ভর্তি হন তিনি। চিকিৎসাধীন অবস্থায় বেলা আড়াইটায় তিনি আইসোলেশন ইউনিটে মারা যান। এদিকে, চাঁদপুরে আরো ৩ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন তিনজনই সদর উপজেলার। এ নিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫১১। আক্রান্তদের মধ্যে চাঁদপুর সদর উপজেলায় ১৮১, হাইমচরে ৩৩, মতলব উত্তরে ২৭, মতলব দক্ষিণে ৫৬, ফরিদগঞ্জে ৬১, হাজীগঞ্জে ৬২, শাহরাস্তিতে ৬৩ এবং কচুয়ায় ২৮ জন।
স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ৮২ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৩৭২।
গতকাল স্বাস্থ্য বিভাগের দেয়া তথ্যানুসারে, গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হয়েছেন ৮২ জন, মোট আক্রান্ত ৪৩৭২ জন। নতুন আরও ১১৮ জনসহ, মোট সুস্থ ১৯৮৬ জন। নতুন করে মৃত্যুর কোন খবর পাওয়া যায়নি, মোট মৃত্যুর সংখ্যা ৯৯।
নতুন আক্রান্ত আড়াইহাজারে ৪১৪, বন্দরে ১৩১, সিটি কর্পোরেশন এলাকায় ১৫৪৭, রূপগঞ্জে ৭৮৯, সদর উপজেলায় (ফতুল্লা, সিদ্ধিরগঞ্জ ও সদর থানা) ১১৩০ ও সোনারগাঁওয়ে ৩৬১ জন। পুরো জেলায় ৪৩৭২।
গোপালগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গোপালগঞ্জের মুকসুদপুরে করোনায় আক্রান্ত হয়ে আক্কাস আলী খান (৬১) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনায় ৭ জনের মৃত্যু হলো।
গতকাল বিকেল ৫টার দিকে নিজ বাড়িতে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। আক্কাস আলী খান মুকসুদপুর উপজেলার বাটিকামারী ইউনিয়নের বাহাড়া চরপাড়া গ্রামের জলিল খানের ছেলে।
মাগুরা থেকে স্টাফ রিপোর্টার জানান, মাগুরায় নতুন করে ১ জন শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট শনাক্ত ৫৬। গতকাল নতুন ১৪ জনসহ মোট সুস্থ হয়েছে ৩৪ জন। মারা গেছে ২ জন। নতুন শনাক্ত হওয়া ১ জনের বাড়ি মাগুরা সদরের মঘী ইউনিয়নের সত্যপুর গ্রামে। তাকে হোম আইসোলেশনে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। মাগুরা সিভিল সার্জন ডা. প্রদিপ কুমার সাহা গতকাল দুপুরে জানান, মাগুরা সদরে ৩৩, শ্রীপুরে ১১, শালিখায় ৫ ও মহম্মদপুরে ৭ জন। মাগুরা সদরে ১ ও শ্রীপুরে ১ জন মারা গেছে।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৮৫ বছর বয়সী বৃদ্ধ মারা গেছেন। গত বুধবার বিকেলে খুলনায় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয় বলে জানান কুষ্টিয়ার সিভিল সার্জন।
এদিকে, কুষ্টিয়ার অধিক করোনা সংক্রমিত ১৮টি রেড জোনে পূর্ব ঘোষণা অনুযায়ী গতকাল সকাল থেকে লকডাউন কার্যক্রম শুরু হয়েছে। এসব এলাকায় আগামী ২১ দিন লকডাউন চলবে।
কুষ্টিয়া পৌর এলাকার ৬ নম্বর ওয়ার্ডের হাউজিং ডি, এ ও বি বøক, ৭ নম্বর ওয়ার্ডের বেশ কয়েকটি এলাকা এবং ভেড়ামারা পৌর এলাকার নওদাপাড়া ও ষোলদাগ এলাকার বেশ কয়েকটি রাস্তার প্রবেশ মুখে বাঁশ দিয়ে ব্যারিকেড তৈরি করা হয়েছে, যাতে ওই এলাকায় কেউ বাইরে থেকে প্রবেশ বা বাইরে বের না হতে পারে।
ভোলা জেলা সংবাদদাতা জানান, করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় জেলার ৫টি উপজেলার ৪৩টি এলাকাকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। এসব এলাকা যে কোন সময় লডকডাউন করা হতে পারে।
এলাকাগুলো হচ্ছেÑ ভোলা পৌর এলাকার ৯টি ওয়ার্ডসহ বাপ্তা, শিবপুর, আলীনগর ও উত্তর দিঘলদী কিছু পয়েন্ট। দৌলতখান পৌর এলাকার ২, ৪ নম্বর ওয়ার্ড ও জয়নগর ইউনিয়নের একটা অংশ। বোরহানউদ্দিন উপজেলার ৭টি ওয়ার্ড ও গঙ্গাপুর ইউনিয়নের একটি অংশ। লালমোহন পৌর ২, ৪, ৬ ও ৭ নম্বর ওয়ার্ডসহ কালমা ইউনিয়নের একটি অংশ ও চরফ্যাশন উপজেলার পৌর ২, ৩, ৪, ৫, ৬ ও ৯ নম্বর ওয়ার্ডসহ আমিনাবাদ, আব্দুল্লাহপুর ও আবুবকরপুর এলাকার একটি অংশ।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীতে গতকাল দুপুরে প্রাপ্ত রিপোর্টে নতুন করে আরও ৯ জন পজেটিভ শনাক্ত হয়েছেন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ২১৩। সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, আক্রান্তদের মধ্যে দুমকির ২, কলাপাড়ায় ৪, বাউফলে ১ এবং গলাচিপায় ২ জন।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুরে গত ২৪ ঘণ্টায় নতুন করে শনাক্ত হয়েছেন ২৯ জন। এদের মধ্যে সদর উপজেলায় ১১, রাজৈর ৯, কালকিনি ৬ এবং শিবচরে ৩ জন। সুস্থ হয়েছেন ৪ জন। এ নিয়ে মোট সুস্থ ১২৮ জন। মোট আক্রান্তের সংখ্যা ৪৯৭।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের নতুন করে ডাক্তার-নার্সসহ ২০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর মধ্যে দেলদুয়ারে ২, সখিপুরে ১, মির্জাপুরে ৬, ভ‚ঞাপুরে ৬, গোপালপুরে ৪ ও ধনবাড়ীতে ১ জন। এ নিয়ে মোট ৩৭৯ জন আক্রান্ত হলো।
টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. ওয়াহিদুজ্জামান গতকাল সকালে জানান, আক্রান্তদের মধ্যে ১৩৭ জন সুস্থ হয়েছে। ৮ জন মৃত্যুবরণ করেছে। বাড়িতে ও আসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ২১৪ জন।
লালমনিরহাট জেলা সংবাদদাতা জানান, লালমনিরহাটে আরো ১ জনের পজেটিভ পাওয়া গেছে। এ নিয়ে মোট রোগীর সংখ্যা ৭০।
মুন্সীগঞ্জ জেলা সংবাদদাতা জানান, মুন্সীগঞ্জ শহরের মাঠপাড়া এলাকা রেড জোন হিসেবে ঘোষিত হওয়ায় গতকাল মধ্যরাত থেকে ২১ দিনের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। ৯ জুলাই পর্যন্ত লকডাউন কার্যকর থাকবে।
শরণখোলা (বাগেরহাট) উপজেলা সংবাদদাতা জানান, বাগেরহাটের শরণখোলা উপজেলা সমাজসেবা কর্মকর্তা অতিশ সরকার (৩৫) করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে শরণখোলায় আক্রান্তের সংখ্যা ১৬। এছাড়া ৭ জন করোনা মুক্ত হয়েছেন।
নাঙ্গলকোট (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা জানান, নাঙ্গলকোট উপজেলা ভাইস চেয়ারম্যানসহ ৯ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ৯৬ জনের শনাক্ত হল।
পুঠিয়া (রাজশাহী) উপজেলা সংবাদদাতা জানান, পুঠিয়ায় গাজীপুর ফেরত রুমা বেগম (২৭) নামে এর নারীর করোনা শনাক্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ