Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

প্রশ্ন : খেলাকে কেন্দ্র করে আমরা বন্ধুরা প্রায়ই বাজি ধরি টাকার বিনিময়ে। যা নিছক মজা করার জন্য। এটা কি ঠিক?

আফজাল হোসেন
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ৭:১৫ পিএম

উত্তর : বৈধ ব্যবসায়িক লেনদেন, কর্জ, দান ও নির্দোষ হাদিয়া ছাড়া শরিয়তে অনিশ্চয়তাপূর্ণ কোনো লেনদেন জায়েজ নেই। মজার জন্য বা লাভের জন্য বাজি ধরা এক ধরনের জুয়া। যা থেকে একপক্ষ বিনা কারণে লাভবান হয়, অপরপক্ষ সর্বস্ব হারায়। ফলে অনেক ধরনের শত্রæতা, ঘৃণা-বিদ্বেষ, কর্মবিমুখতা, মারামারি, খুন এমনকি স্ত্রী, পুত্র, কন্যা, সহায়-সম্পত্তি উজাড় হওয়ার নজিরও দেখা যায়। যে জন্য ইসলাম ছোট-বড় সকল জুয়াকে চিরতরে হারাম সাব্যস্ত করেছে। জুয়া আগুনের মতো। সিগারেটের ছোট্ট আগুন বা ফুলকি যেমন বিশাল অগ্নিকান্ড ঘটাতে পারে, তেমনই নিছক মজার জুয়া বা শখের জুয়া পারে শান্তিপূর্ণ জীবনে অশান্তির আগুনের দাবানল জ্বালতে। জাহান্নামের আগুন তো পরকালে আছেই। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • শহিদুল ইসলাম ২১ জুন, ২০২০, ৫:৫৯ এএম says : 0
    দ্প্রশ্ন আমি চল্লিশ শতক জমি ধান চাষ করার জন্য দুই লক্ষ টাকা বন্ধক নিয়েছি ।যত দিন টাকা ফেরত না দিবেন ,তত দিন আমি চাষাবাদ করে নিব।এটা কি ফয়সালা হবে ।
    Total Reply(0) Reply
  • শহিদুল ইসলাম ২১ জুন, ২০২০, ৬:০১ এএম says : 0
    আসসালামুআলাইকুম ।ইটের ভাটার জন্য এখন এক হাজার সারে ছয় হাজার টাকা নেন।ইটের মাটি কেনার জন্য,ইটের ভাটার মালিক আগামী বছর একই সময়ে ইটের মূল্য অনুযায়ী টাকা দিবেন ।হতে পারে আট হাজার হতে পারে সারে আট হাজার ।আমার এই লাভের অংশ হালাল হবে না হারাম হবে ।দয়া করে জানাবেন প্লিজ ।
    Total Reply(0) Reply
  • Md. Arif Moin Uddin ১১ ডিসেম্বর, ২০২২, ৭:৫৯ পিএম says : 0
    বন্ধুরা মিলে কিছু খাওয়া খায়,তারপর খেলাই যারা হারবে তারা খাওয়ার বিল পরিশোধ করবে,,এইটা কি জুয়ার মধ্য পরবে? বা খাওয়াটা কি জায়েজ হবে?দয়া করামে জানাবেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ