Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আমরাও যেন যুদ্ধজাহাজ তৈরি করতে পারি: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ১১:৫৭ এএম | আপডেট : ১:০৯ পিএম, ১৮ জুন, ২০২০

নিজেদের প্রযুক্তি ব্যবহারে যুদ্ধজাহাজ তৈরির আকাঙ্ক্ষা ব্যক্ত করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আগামীতে আমরাও যেন যুদ্ধজাহাজ তৈরি করতে পারি সে চিন্তা আমাদের করতে হবে। এছাড়া আমাদের নিজেদের প্রয়োজন ছাড়াও এ ধরণের জাহাজ যেন আমরা বিদেশে রফতানি করতে পারি সেভাবে আমাদের কাজ করতে হবে।

বৃহস্পতিবার সকাল ১০ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে বানৌজা ‘সংগ্রাম’র কমিশনিং উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এ সময় তিনি বানৌজা ‘সংগ্রাম’র কমিশনিং করেন।

শেখ হাসিনা বলেন, নৌবাহিনীকে আরও আধুনিক ও শক্তিশালী হিসেবে গড়ে উঠতে হবে। আমরা আরও সুযোগ-সুবিধা দেব। বিশ্বের উন্নত দেশের সঙ্গে তাল মিলিয়ে নৌবাহিনীর সদস্যদের প্রযুক্তি জানতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছিল, আমাদের প্রবৃদ্ধি ক্রমান্বয়ে বাড়ছিল, কিন্তু কোনো এক অদৃশ্য শক্তি (করোনাভাইরাস) এসে সব উন্নয়ন অগ্রগতি স্তব্ধ করে দিয়েছে। উন্নত ও খুব শক্তিশালী এবং অতি দরিদ্র সকলের একই অবস্থা সৃষ্টি করেছে এই অদৃশ্য শক্তি। এর বিরুদ্ধে কেউ লড়তে পারছে না। তিনি নৌবাহিনীর সব সদস্যকে সুরক্ষিত থেকে তাদের দায়িত্ব পালন করার জন্য আহ্বান জানান।

তিনি বলেন, আমরা যুদ্ধ চাই না, আমরা শান্তি চাই। সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, কারো সঙ্গে বৈরিতা নয় । বঙ্গবন্ধুর এই নীতিতে আমরা বিশ্বাসী।

সরকার প্রধান বলেন, আমরা বিশাল সমুদ্রসীমা অর্জন করেছি। সমুদ্র সম্পদকে কাজে লাগিয়ে আমরা দেশের উন্নয়ন করতে চাই। তিনি আশা করেন এ ক্ষেত্রে নৌবাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

চীনে তৈরি বানৌজা ‘সংগ্রাম’র দৈর্ঘ্য ৯০ মিটার এবং প্রস্থ ১১ মিটার। এটি ঘণ্টায় সর্বোচ্চ ২৫ নটিক্যাল মাইল বেগে চলতে সক্ষম। শত্রু বিমান, জাহাজ এবং স্থাপনায় আঘাত হানতে সক্ষম জাহাজটি আধুনিক প্রযুক্তি সম্পন্ন কামান, ভূমি থেকে আকাশে এবং ভূমি থেকে ভূমিতে উৎক্ষেপণযোগ্য মিসাইল, অত্যাধুনিক থ্রিডি রাডার, ফায়ার কন্ট্রোল সিস্টেম, রাডার জ্যামিং সিস্টেমসহ বিভিন্ন ধরনের যুদ্ধ সরঞ্জামাদিতে সুসজ্জিত।

জাহাজটিতে হেলিকপ্টার অবতরণ ও উড্ডয়নের জন্য ডেক ল্যান্ডিংসহ অন্যান্য সুবিধাদি রয়েছে।

গভীর সমুদ্রে দীর্ঘ সময়ব্যাপী মোতায়েনযোগ্য এ জাহাজর মাধ্যমে বিশাল সমুদ্র এলাকায় অনুপ্রবেশ ঠেকানো, চোরাচালান ও জলদস্যুতা রোধ, সমুদ্রে উদ্ধার তৎপরতা, সমুদ্র অর্থনীতির বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনাসহ মৎস্য ও প্রাকৃতিক সম্পদ রক্ষার পাশাপাশি তেল, গ্যাস অনুসন্ধানের জন্য বরাদ্দকৃত ব্লকসমূহের অধিকতর নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।



 

Show all comments
  • saif ১৮ জুন, ২০২০, ১২:০১ পিএম says : 0
    এই মহুর্তে অনেক বড় সংবাদ আল্লাহ্‌ আমাদের দেশকে রক্ষা করুণ সকল দূর্যোগ থেকে এবং তাঁর রহমত দিয়ে আমাদের সকলকে হিদায়েত প্রধান করুণ।
    Total Reply(0) Reply
  • ম নাছিরউদ্দীন শাহ ১৮ জুন, ২০২০, ৩:২০ পিএম says : 0
    মাননীয় প্রধান মন্ত্রী ব্লু ইকোনিমি বিশালসংখ্যক সমুদ্র সম্মদের গঠন মুলক পরিকল্পনা। নিয়ে এগিয়ে গেলে বাংলাদেশের অর্থনীতি বিশালাকার পরিবর্তন হবে। সন্দেহ নেই। আপনার সুদূর প্রশারী চিন্তা চেতনায় জাতীয় নিরাপত্তা জন্যে। সমুদ্র সম্পদ উন্নয়ন অগ্রগতির জন্যে। বাংলাদেশ নৌবাহিনীর অবশ্যই অবশ্যই অত‍্যাধনিক প্রযুক্তির যুদ্ধ জাহাজ তৈরী করা সময়ের ব‍্যাপার মাত্র। আপনার আন্তরিকা বিশ্বাসের মাঝেই ইনশাআল্লাহ যুদ্ধ জাহাজ হবে। মহান পরমকরুনাময় আল্লাহর দরবারে আপনার শারীরিক সুস্থতা দীর্ঘায়ু কামনা করছি। আমিন আমিন।
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৮ জুন, ২০২০, ৯:৪৮ পিএম says : 0
    আল্লাহ্‌ রাব্বুল আলামিন সন্তানদের উপর একটা বড় দায়িত্ব দিয়েছেন সেটা হচ্ছে পিতা-মাতাকে তাদের জীবিত কালে সম্মান করা, মান্য করা, তাদের অভাব অভিযোগ দূর করা, তাদের কথা মত চলা (শুধু আল্লাহ্‌র হুকুম পালনে বাধা দিলে সেটা অমান্য করা ছাড়া বাকী সকল কথা একবাক্যে মান্য করার কথা বলেছেন)। আমাদের জননেত্রী শেখ হাসিনা আল্লাহ্‌র সেই নির্দেশ মত ওনার পিতা মাতার জীবতদশায় মান্য করেছেন এবং ওনাদের মৃত্যুর পর সুযোগ পাওয়া মাত্রই পিতা মাতার সুনাম করে যাচ্ছেন এটাকে দোষ দেয়া যায়না। তবে তিনি যখন অতিরিক্ত বলেন তখনই খারাপ লাগে এটা নিয়ে নিন্দুকের প্রচুর আলাপ আলোচনা করেন তবে প্রকাশ করতে ভয় পান। এই খবরে যেমন তিনি (শেখ হাসিনা) বলেছেন, “আমরা যুদ্ধ চাই না, আমরা শান্তি চাই। সবার সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, কারো সঙ্গে বৈরিতা নয় । বঙ্গবন্ধুর এই নীতিতে আমরা বিশ্বাসী।“ আমি ব্যাক্তিগত ভাবে বলতে চাই আমি আমার শিক্ষাকালে পাকিস্তান শাসন আমলে এই কথাগুলো বিভিন্ন দেশের এমনকি পাকিস্তানের রাষ্ট্র প্রধানদেরকেও বলতে শুনেছি বিভিন্ন সংবাদ মাধ্যমে। এখন এই নীতিটা হচ্ছে সর্বজন স্বীকৃত নীতি এটা কোন একজনের একার নীতি নয়। মুসলমান হিসাবে ইসলামের একটা বিষয় আমাদের খেয়াল রাখতে হবে সেটা হচ্ছে অতিরিক্ত কোন কিছুই আল্লাহ্‌ পছন্দ করেন না। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে আল্লাহ্‌র কথা জানার, বুঝার ও সেইভাবে চলার ক্ষমতা দান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ