Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিট

অক্সিজেনের কৃত্রিম সঙ্কট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

অক্সিজেনের কৃত্রিম সঙ্কট সৃষ্টি, পর্যাপ্ত ওষুধ সরবরাহ না করা এবং ওষুধের মূল্যবৃদ্ধির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রিট করা হয়েছে। গতকাল অ্যাডভোকেট মনিরুজ্জামান লিংকন বাদী হয়ে রিটটি করেন। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক (ডিজি), ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালক (ডিজি) এবং বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)-এর মহাপরিচালককে (ডিজি) বিবাদী করা হয়েছে। বিচারপতি এম. ইনায়েতু রহিমের ভার্চুয়াল আদালতে রিটের শুনানি হবে বলে জানিয়েছেন অ্যাডভোকেট লিংকন।

তিনি বলেন, দেশে করোনাভাইরাসের সামাজিক সংক্রমণ হয়েছে। দিনে দিনে রোগীর সংখ্যা বাড়ছে। এই রোগীদের বিভিন্নভাবে সরকারি-বেসরকারি পর্যায়ে চিকিৎসা দেয়ার জন্য সরকার সার্বিক প্রস্তুতি এবং ব্যবস্থা নিয়েছে।

কিন্তুদেশে অধিক জনসংখ্যার জন্য চিকিৎসা ব্যবস্থা অপ্রতুল। তার ওপর করোনা দুর্যোগে যে বিপুল সংখ্যক মানুষ নতুনভাবে সংক্রমিত হচ্ছে তাদের সেবা দিতে চিকিৎসা প্রতিষ্ঠানগুলো হিমশিম খাচ্ছে। দায়েরকৃত রিটে দেশের হাসপাতালগুলোতে অক্সিজেনসহ ওষুধের পর্যাপ্ত সরবরাহ ও মূল্য নিয়ন্ত্রণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের প্রতি নির্দেশনা চাওয়া হয়েছে।

একইসঙ্গে দেশের এই দুর্যোগকালীন সময়ে অক্সিজেনসহ ওষুধের সরবরাহ ঊহৃ রেখে কৃত্রিম সঙ্কট সৃষ্টির সঙ্গে যারা জড়িত তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আবেদন জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ