Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজনৈতিক দলগুলোর মতামত চেয়ে ইসির চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

রাজনৈতিক দল নিবন্ধন আইন প্রণয়নে রাজনৈতিক দলগুলোর মতামত চেয়ে চিঠি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সরকারি দল আওয়ামী লীগ ও বিএনপিকে আলাদা করে চিঠি পাঠানো হয়েছে। নির্বাচন কমিশন প্রণীত খসড়া ‘রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন ২০২০ দেশের নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর কাছে পাঠিয়ে এ বিষয়ে মতামত দিতে বলেছে ইসি। দলগুলোকে আগামী ৭ জুলাইয়ের মধ্যে মতামত নির্বাচন কমিশন সচিবের ই-মেইলে পাঠাতে বলা হয়েছে।

গতকাল নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও পরিচালক (গণসংযোগ) এস এম আসাদুজ্জামান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্বাচন এবং সংশ্লিষ্ট সকল আইনে মৌলিক বিধান অক্ষুন্ন রেখে ইংরেজির পরিবর্তে বাংলা ভাষায় প্রণয়নের উদ্যোগ গ্রহণ করেছে। এর অংশ হিসেবে রাজনৈতিক দলসমূহের নিবন্ধন আইন ২০২০ বাংলায় খসড়া প্রস্তুত করা হয়েছে। একই সঙ্গে বাংলায় প্রণয়নকালে ইংরেজি এবং বিদেশি ভাষার পরিবর্তে অধিকতর গ্রহণযোগ্য বাংলা পরিভাষা প্রতিস্থাপন করা হয়েছে। আইনটি চ‚ড়ান্তকরণে রাজনৈতিক দল এবং নাগরিকদের মতামত প্রয়োজন। নির্বাচন কমিশনে রাজনৈতিক দলের নিবন্ধন আইনের খসড়া রাজনৈতিক দলগুলোর কাছে পাঠানো হয়েছে। এছাড়া আইনের খসড়াটি নির্বাচন কমিশন সচিবালয়ে ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ