Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ্রুত শুরুর তাগিদ শিশু অধিদফতরের কার্যক্রম

প্রস্তাবিত বাজেট নিয়ে অনলাইন আলোচনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০০ এএম

জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট নিয়ে অনলাইন সভায় শিশু অধিকার নিয়ে কর্মরত সংগঠনের প্রতিনিধিরা বলেছেন, শিশুদের অধিকার সুরক্ষা ও কল্যাণে বাজেটে শিশু অধিদফতর গঠনের ঘোষণা ইতিবাচক। দীর্ঘদিন ঝুলে থাকা এই অধিদফতরের কার্যক্রম দ্রæত শুরু করতে হবে। একই সঙ্গে শিশুদের জন্য বাজেট বরাদ্দ সুনির্দ্দিষ্ট করতে হবে। গতকাল প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শিশুকেন্দ্রিক আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থা গুড নেইবারস বাংলাদেশ (জিএনবি) আয়োজিত অনলাইন সভাপতিত্ব করেন জিএনবির কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুল। জিএনবি’র ম্যানেজার রাজিয়া সুলতানার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, স্ক্যান বাংলাদেশের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল, সাংবাদিক নিখিল চন্দ্র ভদ্র, শিশু সংগঠন ‘এক রঙ্গা এক ঘুড়ি’র প্রেসিডেন্ট গোলাম কিবরিয়া ও নির্বাহী পরিচালক এস এম মাসুদুল ইসলাম নীল, আপন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মো. আফতাব-উজ-জামান, হাসিমুখ সমাজ কল্যাণ সংস্থার কো-ফাউন্ডার নুসরাত একা এবং জিএনবি’র পরিচালক আনন্দ কুমার দাস, ম্যানেজার যোষেফ টুটুল বিশ্বাস ও রিমো রনি হালদার।

এম মাঈনউদ্দিন মইনুল বলেন, শিশুদের অধিকার সুরক্ষায় আলাদা একটি মন্ত্রণালয় বা অধিদফতর গঠনের দাবি জানিয়ে আসছিলাম। বাজেটে সেই দাবি বাস্তবায়নের ঘোষণার মধ্য দিয়ে সরকার জনগণের দাবির প্রতি ইতিবাচক মনোভাব ব্যক্ত করেছে। আগামীতে শিশু অধিদফতর কার্যকর ভ‚মিকা রাখবে বলে আশা প্রকাশ করেন। সরকারের নীতি প্রণয়নে বিশ্বের ৩৫ দেশে কার্যক্রম পরিচালনাকারী গুড নেইবারস যে কোন সহযোগিতার জন্য প্রস্তুত রয়েছে বলে জানান।

স্ক্যান সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মুকুল বলেন, শিশু বাজেট গত বছরের তুলনায় কিছুটা বৃদ্ধি করা হয়েছে। কিন্তু সেটা যেন সঠিকভাবে বাস্তবায়িত হয় সে বিষয়ে সকলের সমন্বিত প্রচেষ্টা থাকতে হবে। শিশুদের নিয়ে অনেক স্কিম আছে যেগুলো বাস্তবায়নের জন্য জিও-এনজিও মিলে একটি টাস্কফোর্স করতে হবে।
সভায় বক্তারা বলেন, করোনাভাইরাসের মহামারীর মধ্যেও শিশু ও নারী নির্যাতন বেড়েছে। এটা বন্ধে কার্যকর ব্যবস্থা নিতে হবে। এই দুর্যোগে খাদ্য ও চিকিৎসা সঙ্কট বৃদ্ধির আশঙ্কা রয়েছে। শিশুদের স্কুলমুখী ও শিশু শ্রম বন্ধে কাজ করার আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ