Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

জানি না আল্লাহ রাব্বুল আলামিনের কী খেলা

করোনাভাইরাস অদৃশ্য এক শক্তি এসএসএফের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধানমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ১২:০১ এএম

করোনাভাইরাস সঙ্কটে সারাবিশ্বের অসহায়ত্বের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমি চাই, মানুষের ভেতর যেন একটি আস্থা-বিশ্বাস থাকে। সেই বিশ্বাস-আস্থাটা ধরে রাখতে হবে। কারণ আমরা হার মানব না। মৃত্যু তো হবেই। মৃত্যু যে কোনো মুহূর্তে যে কোনো কারণে হতে পারে। কিন্তু তার জন্য ভীত হয়ে হার মানতে হবে এই ধরনের একটা অদৃশ্য শক্তির কাছে, এটা তো কাম্য না। সে জন্য আমাদেরকেও প্রচেষ্টা চালাতে হবে।

গতকাল সকালে গণভবনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসএসএফের ৩৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। গণভবন থেকে অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতার সরাসরি স¤প্রচার করে।

ভিডিও কনফারেন্সে জনসমাগমে না গিয়েও সকলের সঙ্গে কুশল বিনিময়ের সুবিধার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, ডিজিটাল পদ্ধতি আছে বলে মানুষের কাছে যেতে পারছি, কথা বলতে পারছি এবং বার বার যাচ্ছি। তিনি আরো বলেন, করোনাভাইরাস যাকে দেখা যাচ্ছে না, অদৃশ্য একটা শক্তি! জানি না আল্লাহ রাব্বুল আলামিনের কী খেলা! সেই অদৃশ্য শক্তির ভয়ে আজকে সারাবিশ্ব স্থবির। সারাবিশ্ব স্তম্ভিত। তার সঙ্গে যোগ হয়েছে মৃত্যু। আমাদের দেশ অত্যন্ত ঘনবসতিপূর্ণ। সেখানে গাড়ি অ্যাকসিডেন্ট থেকে শুরু করে বিভিন্ন রোগে মানুষ মারা যায় কিন্তু করোনাভাইরাসের ভয় ভীতি এবং মৃত্যু বিশ্বের সমস্ত শক্তিকে যেন একেবারে স্থবির করে দিয়েছে। সেই রকম একটা পরিস্থিতিতে আজকে আমরা বসেছি এখানে।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে অনেক অনুষ্ঠান আমরা ডিজিটাল পদ্ধতিতে করেছি যেখানে লোকসমাগম কম হয়, পাশাপাশি অন্যান্য অনুষ্ঠান। কারণ একদিকে মানুষকে বাঁচানো আবার আরেকদিকে মানুষের খাবারের ব্যবস্থা চিকিৎসা ব্যবস্থা; সেগুলো যাতে ঠিক থাকে, চলমান থাকে সেদিকেও বিশেষ দৃষ্টি রাখছি। সেদিকেও লক্ষ্য রেখে বিশেষ কর্মসূচি করে যাচ্ছি। তারপরও বলব যে আমি বারবার মানুষের কাছে যাই এই কারণে। ডিজিটাল পদ্ধতি আছে বলে আমি যেতে পারছি, কথা বলতে পারছি। দেশবাসীকে বলবো স্বাস্থ্য সুরক্ষার জন্য যা নির্দেশনা তা মেনে নিজের জীবনকে চালাতে হবে। নিজেকে সুরক্ষিত রাখা মানে অপরকেও সুরক্ষিত রাখা। সেটাও মাথায় রাখতে হবে। সেটাই যেন সবাই করে।

এসএসএফ’র প্রতিষ্ঠাবার্ষিকীতে সকলকে অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এই বাহিনী সেনা, নৌ, বিমান, পুলিশ এবং আনসার ও ভিডিপি সকলের মিলিত একটি সংগঠন। যেহেতু সকলের মিলিত একটি সংগঠন এখানে একে অপরকে জানার সুযোগ আছে, বোঝার সুযোগ আছে, কাজ করার সুযোগ আছে। আমি মনে করি এটা চমৎকার একটি কম্বিনেশন।

এসএসএফ সদস্যদের তুমি সম্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তোমরা তো এখন আমার ছেলে ও নাতির বয়সী। তোমরা যেমন আমার নিরাপত্তার কথা চিন্তা করো। আমি তেমন তোমাদের নিরাপত্তার জন্য সব সময় চিন্তা করি। তোমরা সুরক্ষিত থাকো সেটাই আমি চাই। কারণ তোমাদের জীবনের মূল্য অনেক বেশি। আমরা তো বৃদ্ধ হয়ে গেছি। আজ অথবা কাল মৃত্যুর প্রহর গোনার সময় এসে গেছে। কিন্তু তোমাদের তো ভবিষ্যৎ আছে। কাজেই তোমরা নিরাপদ থাকো সেটিই আমার সবসময় চিন্তা।

তিনি বলেন, বর্তমানে আমাদের পরিকল্পিত আর্থিক প্রণোদনা এবং মানবিক সহায়তার পরিমাণ প্রায় ১ লাখ ৩ হাজার ১১৭ কোটি টাকা। যা জিডিপি’র প্রায় ৩ দশমিক ৭ শতাংশ। একদিকে মানুষকে বাঁচানো, আবার মানুষের খাবারের ব্যবস্থা, চিকিৎসার ব্যবস্থা, শিক্ষার ব্যবস্থা সেগুলো যাতে ঠিক থাকে সেদিকেও আমরা বিশেষভাবে লক্ষ্য রাখছি।

প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হল থেকে মাওলানা হাফেজ মো. সোলায়মান কোরআন তেলাওয়াত করেন। এরপর স্বাগত বক্তব্য রাখেন এসএসএফ মহাপরিচালক মেজর জেনারেল মো. মুজিবুর রহমান। করোনাভাইরাস সঙ্কটে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে এএসএফ সদস্যদের একদিনের বেতনের সমপরিমাণ টাকা প্রদান করা হয়। প্রধানমন্ত্রীর সচিব তোফাজ্জল হোসেন ত্রাণ তহবিলের চেক গ্রহণ করেন।



 

Show all comments
  • Nazrul Islam ১৬ জুন, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    হায়াত এবং মৌতের মালিক একমাত্র আল্লাহ। বিপদে আল্লাহকে স্মরণ করুন, তিনিই একমাত্র এই অদৃশ্য মরনব্যাধী ভাইরাস থেকে হেফাজত করতে পারেন। ভালো থাকুন, ঘরে থাকুন এবং সামাজিক দুরত্ব বজায় রেখে নিরাপদে চলাফেরা করুন।
    Total Reply(1) Reply
    • twocents ১৬ জুন, ২০২০, ১০:১৫ এএম says : 0
      You're right brother. Corona virus is not the power, the power is Allah (swt). I am 100% sure nobody can fight against Corona Virus without the help of Allah, the Almighty. Lets shun the belligerent attitude; follow the wise sayings of our prophet (S) and submit ourselves with humility to our protector Allah (swt).
  • Babul Akther Babul Babul ১৬ জুন, ২০২০, ১২:৪৯ এএম says : 0
    আল্লাহর কাছে প্রাথ'না করি যেন বাংলাদেশের মানুষ কে এই করোনা নামক ভাইরাসের হাত হতে রক্ষা করেন। আমিন,আমিন,আমিন।
    Total Reply(0) Reply
  • Rj Sujan ১৬ জুন, ২০২০, ১২:৫০ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী,বর্তমান এই মহামারীতে আপনার কাছে আমার বিশেষ অনুরোধ,দয়া করে স্বাস্থ্যখাতে বিশেষ নজরদারির ব্যবস্থা করুন,যাতে চিকিৎসার অভাবে কাউকে মরতে না হয়...
    Total Reply(0) Reply
  • Mohammod Foyez Khan ১৬ জুন, ২০২০, ১২:৫০ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী,আমরা কোন ভাবেই করোনা নামক মহামারীর কাছে হার মানবো না।এই লক্ষে যা যা পদক্ষেপ নেওয়ার প্রয়োজন তা আপনি গ্রহণ করুন।আমারা সবাই তা সমথর্ন করবো।
    Total Reply(0) Reply
  • Das Pravash ১৬ জুন, ২০২০, ১২:৫০ এএম says : 0
    আমাদের বড় সমস্যা নিজেদের উপর বিশ্বাসটা বেশ কম, নিজেদের উপর বিশ্বাস তৈরি করতে পারলে আপনা আপনিই দায়িত্বশীলতা চলে আসে। আমাদের বিশ্বাস এবং নির্ভরতার জায়গাটি সরকারের উপর, তাইতো সকল দায় সরকারের উপর চাপিয়ে দিয়ে নিজেরা দায়মুক্ত থাকতে চাই ! -- সুস্থ এবং সুন্দর থাকুন রাষ্ট্রযন্ত্র।
    Total Reply(0) Reply
  • Chakraborty Palashbaran ১৬ জুন, ২০২০, ১২:৫১ এএম says : 0
    স্যালুট জননেত্রী! উনার সাহস এবং মনোবল সবচেয়ে বেশী এই বাংলাদেশে। । নিশ্চিত মৃত্যুর মুখ থেকে বার বার ফিরে আসার অভিজ্ঞতা কেবল তাঁরই আছে। উনি সহজে হার মানবেন না। সৃষ্টিকর্তা সহায় হউন। আফসোস্ আমরা উনাকে সহযোগীতা করতে পারি নাই। আমরা হীরা ফেলে কাঁচ তুলতে পারদর্শী!
    Total Reply(0) Reply
  • Salim Rokon ১৬ জুন, ২০২০, ১২:৫২ এএম says : 0
    আমাদের সবার আল্লাহর উপর ভরসা রাখতে হবে।কোন মানুষের উপর নয়।যে দৃশ্যমান ও অদৃশ্যমান ক্ষমতার মালিক তার কাছেই মাথা নত করতে হবে।
    Total Reply(0) Reply
  • Nilufar Khan ১৬ জুন, ২০২০, ১২:৫২ এএম says : 0
    একদম ঠিক কথা বলেছেন মানণীয় প্রধানমন্ত্রী। জন্ম -মৃত্যু সব আল্লাহ্‌ কতৃক নিধারিত। আমরা চলবো সব বাধা বিঘ্ন পেরিয়ে।
    Total Reply(0) Reply
  • jack ali ১৬ জুন, ২০২০, ১২:৩৮ পিএম says : 0
    Allah's help will come when we will rule our country by the Law of Allah.
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৬ জুন, ২০২০, ৯:০৫ পিএম says : 0
    প্রধানমন্ত্রী শেখ হাসিনা আল্লাহ্‌র উপর অভিমান করে বলেছেন, ‘জানি না আল্লাহ রাব্বুল আলামিনের কী খেলা!’। আল্লাহ্‌ এখানে কিছুই খেলেননি, এই করোনাভাইরাস আমাদের সৃষ্টি কাজেই এর খেসারত আমাদেরকেই দিতে হবে। এখানে আল্লাহ্‌ সবই দেখছেন। প্রধানমন্ত্রী আরো বলেছেন, ‘দেশবাসীকে বলবো স্বাস্থ্য সুরক্ষার জন্য যা নির্দেশনা তা মেনে নিজের জীবনকে চালাতে হবে। নিজেকে সুরক্ষিত রাখা মানে অপরকেও সুরক্ষিত রাখা। সেটাও মাথায় রাখতে হবে। সেটাই যেন সবাই করে।‘ এখানে অবশ্যই কিছু বলতে হয় সেটা হচ্ছে নেত্রী হাসিনা বলেছেন নিজেকে সুরক্ষিত রাখা মানে অপরকেও সুরক্ষিত রাখা। করোনাভাইরাসের জন্যে এটাই হচ্ছে প্রধান উপেদেশ বা নির্দেশ যেভাবেই নেইনা কেন এটাকেই সর্বস্তরের লোকজনদেরকে মানতে হবে তাহলেই করোনাভাইরাস কোন ক্ষতি করতে পারবেনা। সরকারের লোকজন সরকারের প্রধানের কথা শুনেনা এটাই বুঝা যাচ্ছে। আজ যদি সরকারি যন্ত্র মানুষকে বুঝাতে সক্ষম হতো যে নিজেকে সুরক্ষিত রাখা মানে অপরকেও সুরক্ষিত রাখা তাহলে আজ করোনাভাইরাস এই পর্যায়ে আসে না। আমাদের দেশের স্বাস্থ মন্ত্রণালয় বা বিভাগ যাই বলিনা কেন এনারা সহজ কাজটা করতে ব্যার্থ হয়েছে। এখন প্রধানমন্ত্রীর উচিৎ হবে এই বিভাগকে ঢালাও ভাবে সাজিয়ে দেশের জনগণকে সুরক্ষিত করা। আল্লাহ্‌ আমাকে সহ সবাইকে সময়মত সকল কাজ করার ক্ষমতা প্রদান করুন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ