Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজেটে কর্মসংস্থান ও যুব উন্নয়ন উপেক্ষিত হয়েছে-ইসলামী যুব আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৮:১৫ পিএম

ইসলামী যুব আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি কে এম আতিকুর রহমান বলেছেন, ২০২০-২০২১ অর্থবছরের বাজেটের অংক অনেক বড় দেখালেও এর সাথে আয়ের কোন মিল নেই। করোনা সঙ্কটের শুরু থেকেই দেশের বিপুল সংখ্যক বেকার যুবকের সংগে নতুন করে কর্মহীন হয়ে পরা আরো প্রায় ২ কোটি যুবক যুক্ত হয়েছে। প্রস্তাবিত বাজেটে নতুন কোন কর্মসংস্থান সৃষ্টির কোন উদ্যোগ গ্রহণ করেনি। বরং বাজেটে কর্মসংস্থান সৃষ্টি ও যুব উন্নায়ন উপেক্ষিত হয়েছে।

আজ সোমবার বিকেলে পুরানা পল্টনস্থ কেন্দ্রীয় কার্যালয়ে সেক্রেটারী জেনারেল মাওলানা মুহাম্মাদ নেছার উদ্দীন এর পরিচালনায় ইসলামী যুব আন্দোলনের নিয়মিত মাসিক বৈঠকের সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠান এই অর্থ বাজেটে চারটি খাতকে গুরুত্ব দেয়ার বিষয় সুপারিশ করেছে, খাতগুলো হলো স¦াস্থ্য, কৃষি, কর্মসংস্থান ও সামাজিক নিরাপত্তা। কিন্ত সরকার এই বিষয়ে তেমন কোন কার্যকারী পদক্ষেপ গ্রহণ করেনি।
কেন্দ্রীয় সভাপতি আরো বলেন, যুবকদের হাতকে জাতির কল্যাণে কাজে লাগাতে দেশে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি করা এবং বিদেশে অবস্থানরত প্রবাসী কর্মীদের সমস্যা সমাধানে সরকারকে আরো আন্তরিক হতে হবে।
তিনি আরো বলেন, আন্তর্জাতিক শ্রমসংস্থার (আইএলও) প্রতিবেদনে দেখা যাচ্ছে বাংলাদেশের এই বেকার সমস্যা সমাধান না হয়ে বরং দিনদিন বেড়েই চলছে। করোনা সঙ্কট বেকারত্বের এই অভিশাপকে আরো প্রকট করে তুলেছে। তাই বেকারত্বের অভিশাপ থেকে জাতিকে মুক্ত করতে সরকারের সংশ্লিষ্ট মহলকে বাস্তবসম্মত পরিকল্পনার মাধ্যমে সমাধানে এগিয়ে আসতে হবে। তাহলে দেশের যুবসমাজ দেশ ও জাতির জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ