Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পথশিশুদের বিনামূল্যে জন্ম নিবন্ধনের দাবী জানিয়েছে স্ক্যান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ৬:০২ পিএম

যত দ্রুত সম্ভব পর্যাপ্ত জনবল নিয়োগের মাধ্যমে শিশু অধিদপ্তরের কার্যক্রম পূর্ণাঙ্গভাবে শুরু করা ও পথশিশু কার্যক্রম পরিচালনা, পর্যবেক্ষণ, সমন্বয়ের জন্য আলাদা ডেস্ক স্থাপনের দাবী জানিয়েছে পথশিশুদের নিয়ে কর্মরত ব্যক্তি ও সংগঠনসমূহের নেটওয়ার্ক-স্ট্রীট চিলড্রেন এক্টিভিস্টস নেটওয়ার্ক (স্ক্যান)। সোমবার (১৫ জুন) ২ নেটওয়ার্কটির সভাপতি মো. জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক মো. মনিরুজ্জামান মুকুল স্বাক্ষরিত বাজেট পরবর্তী এক বিজ্ঞপ্তিতে এ দাবী জানান।

তারা জানান, পথশিশুদের সংখ্যা নিরুপনে জরিপ পরিচালনার উদ্যোগ ও জরিপের তথ্যের আলোকে কর্মসূচি গ্রহণ করা দরকার। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন পরিচালিত পথশিশুদের পুনর্বাসন কার্যক্রমের কর্ম-এলাকা বৃদ্ধি করে সুবিধাবঞ্চিত শিশুসহ পথশিশুদের বিনামূল্যে জন্ম নিবন্ধনের ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

তারা জানান, পথশিশু পুনর্বাসনে একটি কর্ম-পরিকল্পনা প্রণয়ন করা ও সরকারি-বেসরকারি সংগঠনের সমন্বয়ে একটি কৌশলগত কমিটি করে প্রয়োজনে পথশিশুদেরকে যুক্ত করা একান্ত প্রয়োজন।

উল্লেখ্য, মোট ৭২টি এনজিও, সিবিও, স্বেচ্ছাসেবী ও পেশাজীবীর সমন্বয়ে সারা বাংলাদেশে কাজ করে আসছে স্ক্যান। ২০১৪ সাল থেকে পথশিশুদের সুরক্ষা ও উন্নয়নে ও প্রায় ৪০ শতাংশ শিশুর জন্য একটি আলাদা অধিদপ্তর প্রতিষ্ঠার দাবী জানিয়ে আসছে নেটওয়ার্কটি। জাতীয় বাজেট ২০২০-২০২১ ঘোষণায় অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল শিশু অধিদপ্তর প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করার কথা উল্লেখ করেছে। এছাড়া শিশু-কল্যাণ নিশ্চিত করতে সকল জেলায় শিশু কমপ্লেক্স নির্মাণ ও সকল উপজেলায় শিশু দিবাযতœ কেন্দ্র স্থাপনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। স্ক্যান বাংলাদেশের দাবীর সাথে একাত্মতা ঘোষণা করে ২০১৪ সাল থেকে অনুপ্রেরণা যুগিয়েছেন, সাবেক মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রী সংসদ সদস্য মেহের আফরোজ চুমকি, সংসদ সদস্য ও ডেপুটি স্পিকার এডভোকেট ফজলে রাব্বী মিয়া, শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাস সভাপতি সংসদ সদস্য শামসুল হক টুকু, এবং শিশু অধিকার সুরক্ষায় বাংলাদেশে কর্মরত জাতীয় ও আন্তর্জাতিক সংগঠনসমূহকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ