Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী সংসদে কাঁদলেন

শেখ আব্দুল্লাহর মৃত্যুতে বিরাট ক্ষতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০১ এএম

ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ সম্পর্কে বলতে গিয়ে প্রধানমন্ত্রী ও সংসদ নেতা বলেছেন, কওমি মাদরাসা কয়েকটি ভাগে বিভক্ত ছিল। সেগুলোকে এক করে তাদের একটি সনদ দেয়া হয়েছে। নীতিমালা ও আইন দরকার, সেই আইন পাস করার জন্য আব্দুল্লাহ সাহেব ও আমার মিলিটারি সেক্রেটারি জয়নাল আবেদিন সাহেবকে দায়িত্ব¡ দিয়েছিলাম। তারা দু’জনই ঠান্ডা মাথার লোক, সুন্দরভাবে কাজটি করেছেন। আজ সেই দু’জনই নেই। শেখ আব্দুল্লাহর মৃত্যুতে আমাদের জন্য বিরাট ক্ষতি হলো। শেখ আব্দুল্লাহর অসুস্থতা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু মেডিক্যালে তাকে নেয়ার কথা ছিল কিন্তু তাকে নেয়া হলো সিএমএইচে। নেয়ার পথে জাহাঙ্গীর গেট পার হতেই তার হার্ট অ্যাটাক হলো। মাত্র অল্প সময়ের মধ্যে পর পর তিনটি অ্যাটাক। রাত ১১টা যখন বাজে তখন খবর এলো তিনি নেই। মানুষ মরণশীল। একবার জন্মগ্রহণ করেছি, মৃত্যু অবধারিত। সবার জন্য এটা প্রযোজ্য, এটা হবেই।

আওয়ামী লীগের সভাপতিমন্ডলির সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহর মৃত্যুতে সংসদে আনীত শোক প্রস্তাবে আলোচনা করতে গিয়ে কেঁদে ফেলেন শেখ হাসিনা। স্মৃতিচারণ করতে গিয়ে কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, খুব দুঃখজনক। এরপর কয়েক সেকেন্ড চুপ হয়ে যান তিনি। এসময় প্রধানমন্ত্রীকে কাঁদতে দেখা যায়। এরপর কান্নাজড়িত কণ্ঠে বলেন, আসলে আমার খুব কষ্ট হচ্ছে বলতে। দু’জনকে হারানো খুবই দুঃখজনক।

গতকাল জাতীয় সংসদে সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম ও ধর্মপ্রতিমন্ত্রী শেখ মো. আবদুল্লাহর মৃত্যুতে সংসদে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে প্রধানমন্ত্রী করোনাভাইরাস সঙ্কট এবং সরকারের উদ্যোগের কথা তুলে ধরেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয় সংসদ। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্য সদস্যরা উপস্থিত ছিলেন। এসময় উপস্থিত সব সংসদ সদস্য স্তব্ধ হয়ে যান। নীরবতা নেমে আসে অধিবেশনে। টিভির পর্দায় দেখা যায় প্রধানমন্ত্রী তার মুখের মাস্কটি দিয়ে মুখ ঢেকে কাশি দিচ্ছেন। আবার গলাও ধরে যায় তার।

প্রধানমন্ত্রী বলেন, আমি (দেশে ফিরে) আসার পর থেকেই আব্দুল্লাহ সাহেবকে পেয়েছি। মনি (শেখ ফজলুল হক মনি) ভাইয়ের সঙ্গে তিনি ছিলেন। আমার নির্বাচন পরিচালনাই শুধু নয়, নির্বাচনী এলাকার সম্পূর্ণ দেখাশোনা তাকে করতে হতো। রাজনীতিতে অনেক কঠিন সময়ের মুখোমুখি হয়েছে গোপালগঞ্জবাসী। যখনই যারা ক্ষমতায় এসেছে, সেটা জিয়াউর রহমান, এরশাদ, খালেদা জিয়া, তাদের যেন একটা লক্ষ্যই ছিল গোপালগঞ্জের উপরে হাত দেয়ার চেষ্টা। আমাদের বহু নেতা-কর্মী নির্যাতিত হয়েছেন, তাদের ওপর অকথ্য অত্যাচার হয়েছে। সেই দুঃসময়গুলিতে সংগঠনকে ধরে রাখা, সংগঠনের নেতা-কর্মীদের দিকে নজর দেয়া, এ কাজগুলো অত্যন্ত দক্ষতার সঙ্গে করে গেছেন আব্দুল্লাহ সাহেব।



 

Show all comments
  • Yousuf Hasan Hemel ১৫ জুন, ২০২০, ১২:৫১ এএম says : 0
    গভীর শোক প্রকাশ করছি সেই সাথে তাদের জন্য মহান আল্লাহ তায়ালার কাছে প্রার্থনা করি তিনি যেনো তাদের এই দুনিয়ার যে কোনো একটি ভালো কাজের বিনিময়ে পরকালের হিসাব সহজ করে জান্নাতে যাবার তৌফিক দান করেন।।
    Total Reply(0) Reply
  • জাতীয় দৈনিক সরেজমিন ১৫ জুন, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    মহান আল্লাহপাক দয়া করে আমাদের এই ভাইকে ক্ষমা করে দিন এবং বেহেশত নসিব করুন তিনি একজন আল কুরআনের হাফেজ ছিলেন।
    Total Reply(0) Reply
  • Mahim Islam Dhrubo ১৫ জুন, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    মরহুমের রুহের মাগফেরাত কামনা করি এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানাই। দোয়া করি রব্বুল আলামীন যেন তাকে জান্নাতবাসী করেন ,আমীন‌।
    Total Reply(0) Reply
  • ফয়জুর রহমান ১৫ জুন, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    মরহুমের মৃত্যুতে গভীর শোকাহত! আল্লাহতালা উনাকে জান্নাতুল ফেরদৌস নসিব করুন। আমাদের ওলামায়ে কেরাম, আমাদের নেতৃবৃন্দ, আমাদের প্রিয় শিক্ষকেরা, স্বজনেরা,আমাদের শুভাকাঙ্ক্ষী মহল একে একে আমাদের ছেড়ে চলে যাচ্ছেন না ফেরার দেশে! কার কখন ডাক আসে জানিনা! আল্লাহ তুমি আমাদেরকে মাফ করো! রহম করো! হেফাজত করো! আমাদেরকে নেতৃত্বশূন্য করোনা! আমাদের প্রধানমন্ত্রীকে দীর্ঘজীবী করো!
    Total Reply(0) Reply
  • Pulak Basak ১৫ জুন, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    বর্ষীয়ান এই রাজনীতিবিদ এর মৃত্যুতে আমরা শোকাহত। উনার আত্মার শান্তি কামনা করি। উপরওয়ালা তার পরিবারকে এই শোক কাটিয়ে উঠার সামর্থ্য দান করুন
    Total Reply(0) Reply
  • Shezan Rahman ১৫ জুন, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    জানিনা এই মৃত্যুর মিছিল আরো কত লম্বা হবে?? দেশ থেকে অঝড়ে ঝড়ছে দেশের নক্ষত্ররা। আল্লাহ্ মন্ত্রী মহোদয়কে জান্নাত দান করুন।
    Total Reply(0) Reply
  • afzal ১৫ জুন, ২০২০, ৬:১৬ এএম says : 0
    A lot of rich country are printing their currency to support for this pandemic CORONA. I hope PM will Take a step to print Bangladeshi Currency to support our citizen, in 5 years this money will withdraw from the market gradually.
    Total Reply(0) Reply
  • কামাল উদ্দিন ১৫ জুন, ২০২০, ৯:০০ পিএম says : 0
    আল্লাহ আমাদের সকলকে মাফ করে দাও " আমরা যেন সংশোধনের জীবন" পাপ মুক্ত জীবন "জুলূম বেবিচার" হারাম মুক্ত জীবন গঠনের সাহায্য কর আল্লাহ। আল্লাহু আমাদের কে হেদায়েত নছিব করুন ।
    Total Reply(0) Reply
  • কামাল উদ্দিন ১৫ জুন, ২০২০, ৯:০০ পিএম says : 0
    আল্লাহ আমাদের সকলকে মাফ করে দাও " আমরা যেন সংশোধনের জীবন" পাপ মুক্ত জীবন "জুলূম বেবিচার" হারাম মুক্ত জীবন গঠনের সাহায্য কর আল্লাহ। আল্লাহু আমাদের কে হেদায়েত নছিব করুন ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ