Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজেট পাসের আগেই টাকা কাটছে মোবাইল অপারেটর-জানতে চেয়েছে বিটিআরসি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ৮:১৫ পিএম

প্রস্তাবিত বাজেটে মোবাইল ফোন সেবার ওপর ৫ শতাংশ সম্পূরক শুল্ক বৃদ্ধির আরোপের প্রস্তাব করা হয়েছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) তথ্য অনুযায়ি, এই বাড়তি ৫ শতাংশ সম্পূরক শুল্ক বাজেট পাস হওয়ার পর আগামী ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা। কিন্তু তিন বেসরকারি মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন, রবি এবং বাংলালিংক বাজেট উপস্থাপনের পর ওইদিন (১১ জুন) রাত ১২টা থেকেই বাড়তি ৫ শতাংশ শুল্ক কেটে নেয়া শুরু করে। অন্যদিকে রাষ্ট্রীয় মোবাইল ফোন অপারেটর টেলিটক এই টাকা কেটে নেয় গত শনিবার থেকে। বিষয়টি জানার পর রোববার চার মোবাইল ফোন অপারেটরকে চিঠি দিয়েছে বিটিআরসি। বাজেট পাস হওয়ার আগেই কেন মোবাইল সেবায় বাড়তি হারে সম্পূরক শুল্ক কাটা হচ্ছে তা জানতে চাওয়া হয়েছে চিঠিতে। চার অপারেটরকে ই-মেইলে পাঠানো ওই চিঠিতে বলা হয়েছে, বাজেটে সম্পূরক শুল্ক বাড়ানোর ঘোষণার পর তা ইতোমধ্যে আরোপ করা শুরু হয়েছে, এটি প্রমাণিত হলে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কঠোর ব্যবস্থা হিসেবে অনাপত্তিপত্র (এনওসি) দেওয়া বন্ধ করে দেওয়া এবং সব সেবা ও ট্যারিফ অনুমোদন বন্ধ করে দেওয়ার কথা বলা হয়েছে চিঠিতে। বাজেটে মোবাইল সেবায় যে সম্পূরক শুল্ক বাড়ানো হয়েছে, তা ১ জুলাই থেকে কার্যকর হওয়ার কথা বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

বিটিআরসি চেয়ারম্যান জহুরুল হক বলেন, এ বিষয়ে জানতে চেয়ে আমরা চিঠি পাঠিয়েছি এবং এ চিঠি দিতেই পারি। নিয়ম অনুযায়ী তারা এর উত্তর দেবে। এ বিষয়ে জানতে চাইলে একটি মোবাইল ফোন অপারেটরের একজন ঊর্ধবতন কর্মকর্তা বলেন, বিগত বছরগুলোতে শুল্ক আরোপের পর একইভাবে এটি কার্যকর করা হয়েছিল। এবারও আইন অনুযায়ী সম্পূরক শুল্ক আরোপ করা হলে সেটা তাৎক্ষণিকভাবে কার্যকর হয়। খুব শিগগিরই বিটিআরসিকে চিঠি দিয়ে এ বিষয়ে অবহিত করা হবে।

অর্থমন্ত্রী বৃহস্পতিবার সংসদে ২০২০-২১ অর্থবছরের জন্য যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে মোবাইল সিম বা রিম কার্ড ব্যবহারের মাধ্যমে সেবার বিপরীতে সম্পূরক শুল্ক ১০ শতাংশ থেকে বাড়িয়ে ১৫ শতাংশ নির্ধারণের কথা বলা হয়েছে। বাজেটে ঘোষণা আসার পর এনবিআর এসআরও জারি করায় বৃহস্পতিবার মধ্যরাত থেকেই মোবাইল সেবায় বাড়তি হারে সম্পূরক শুল্ক কাটা শুরু করে দেশের মোবাইল ফোন অপারেটরগুলো। এর ফলে মোবাইল ফোনে কথা বলা, এসএমএস পাঠানো এবং ডেটা ব্যবহারের খরচ বেড়েছে গ্রাহকরদের। এখন ১০০ টাকার রিচার্জে গ্রাকরা ৭৫ টাকার সেবা গ্রহণ করতে পারছেন। বাকী প্রায় ২৫ টাকা যাচ্ছে সরকারের রাজস্ব হিসেবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ