Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দেশ ভয়াবহ পরিস্থিতি থেকে রক্ষা পেয়েছে -প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ৩:৫৯ পিএম, ২৬ জুলাই, ২০১৬

ইনকিলাব ডেস্ক : কল্যাণপুরে জঙ্গি আস্তানায় নিহতরা সন্ত্রাসী কর্মকাণ্ড ঘটাতে তৈরি হয়েছিল মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তারা নিহত হওয়ায় দেশ ভয়াবহ পরিস্থিতি থেকে রক্ষা পেয়েছে। মঙ্গলবার সকালে নিজের কার্যালয়ে জেলা প্রশাসক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, কল্যাণপুরে নিহতরা গুলশানে হামলাকারীদের মতো উচ্চশিক্ষিত ছিল বলে মন্তব্য করেছেন । মঙ্গলবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে আয়োজিত ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্য করেন। প্রধানমন্ত্রী বলেন, কল্যাণপুরে আইন-শৃঙ্খলা বাহিনীর অপারেশনের নিহত ৯ সন্ত্রাসী গুলশানের হামলাকারীদের মতো উচ্চশিক্ষিত ছিলো। কল্যাণপুরে কিছু সন্ত্রাসী জঙ্গি কর্মকাণ্ডের প্রস্তুতি নিচ্ছিল বলেও জানান প্রধানমন্ত্রী।
এর আগে সোমবার রাত সাড়ে ১২টা থেকে পুলিশ ও র‌্যাব ঢাকার কল্যাণপুরের এক বাড়িতে জঙ্গিবিরোধী অভিযানে গিয়ে হামলার মুখে পড়ে। সারারাত উত্তেজনার পর ভোরে সোয়াট সদস্যরা এক ঘণ্টার অভিযানে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়; ওই ভবনের পঞ্চম তলায় পাওয়া যায় সন্দেহভাজন নয় জঙ্গির লাশ। শেখ হাসিনা বলেন, আজকেও একটি ঘটনা ঘটেছে কল্যাণপুরে। সেখানে কিছু সন্ত্রাসী ঘটনা ঘটাবে বলে প্রস্তুতি নিয়েছিল। আমাদের গোয়েন্দা সংস্থার রিপোর্টে ত্বরিত ব্যবস্থা নেওয়া হয়েছে। অভিযানের বিবরণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী বলেন, মধ্যরাত্রেই সে জায়গা ঘেরাও করা হয় এবং সকাল ৫টায় অপারেশন চালানো হয়। নয়জন সন্ত্রাসী সেখানে মৃত্যুবরণ করেছে। একজন আহত অবস্থায় ধরা পড়েছে, একজন পালিয়ে গেছে।
এই পদক্ষেপ নেওয়ার ফলে বিরাট বড় ভয়াবহ পরিস্থিতি থেকে দেশ রক্ষা পেয়েছে। ত্বরিত ব্যবস্থা নেওয়ায় জন্য পুলিশ বাহিনীকে ধন্যবাদ জানিয়ে সরকারপ্রধান বলেন, আমাদের এই সন্ত্রাস অবশ্যই মোকাবিলা করতে হবে এবং এটা প্রতিরোধ করতেই হবে। এটাই হচ্ছে সব থেকে বেশি প্রয়োজন। মানুষের জীবন-মান নিশ্চিত করা আমাদের লক্ষ্য। আমরা চাইনা- আমাদের দেশটা এভাবে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভয়ারণ্য হোক। জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম এবং তিনজন জেলা প্রশাসক ও একজন বিভাগীয় কমিশনার সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন। জেলা প্রশাসক ও বিভাগীয় কমিশনাররা ছাড়াও মন্ত্রী, প্রধানমন্ত্রী উপদেষ্টা এবং প্রশাসনের শীর্ষ কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত রয়েছেন।
প্রধানমন্ত্রী বলেন, বিএনপি-জামায়াত সরকারের আমলে তাদের কৃপায় জঙ্গি ও সন্ত্রাসীরা এ ধরনের অবস্থান তৈরি করলেও আমাদের নীতি হচ্ছে এই অশুভ চক্র বাংলাদেশে কখনোই আশ্রয় পাবে না। শেখ হাসিনা বলেন, জঙ্গিদের বিরুদ্ধে একটি জনমত তৈরি হয়েছে এবং যেকোন উপায়ে হোক আমরা তাদের বিরুদ্ধে মোকাবেলা করবো। এক্ষেত্রে তিনি জেলা প্রশাসকদের বিরাট ভূমিকা রয়েছে বলে উল্লেখ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ