Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাজেটে স্বাস্থ্য ও ওয়াশ খাতে বরাদ্দের দাবি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ৭:১৮ পিএম

করোনা পরিস্থিতি মোকাবিলায় এবং টেকসই উন্নয়ন (এসডিজিএস) অর্জনের পথ সুগম করতে ২০২০-২০২১ অর্থ বছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে বরাদ্দ বাড়ানোর দাবি জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ওয়াটারএইড, ইউনিসেফ, পিপিআরসি, ফানসা-বিডি, ডব্লিউএসএসসিসি-বি, এফএসএম নেটওয়ার্ক, স্যানিটেশন অ্যান্ড ওয়াটার ফর অল এবং ওয়াশ অ্যালায়েন্সের যৌথ উদ্যোগে সোমবার (৮ জুন) আয়োজিত এক অনলাইন সংবাদ সম্মেলনে আলোচকরা এ দাবির কথা জানান।

ওয়াটারএইড ও ইউনিসেফ-এর সহযোগিতায়, পাওয়ার অ্যান্ড পার্টিসিপেশন রিসার্চ সেন্টার (পিপিআরসি) এর করা এক বিশ্লেষণে দেখা গেছে, পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে অর্থায়নের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উদ্যোগ বেশ প্রশংসনীয়। ২০১৯-২০২০ অর্থবছরে স্যানিটেশনে সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছিল, এর বিপরীতে হাইজিনের ক্ষেত্রে বরাদ্দ ছিল অপর্যাপ্ত। কিন্তু, প্রাণঘাতী করোনা মোকাবিলায় উভয় খাতেই সমানভাবে মনোযোগ দেয়া প্রয়োজন।

বিশিষ্ট অর্থনীতিবিদ এবং পিপিআরসির চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান বলেন, কভিড-১৯ মোকাবিলায় এবং টেকসই উন্নয়নের বিষয়টি বিবেচনায় ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে হাইজিনকে গুরুত্বপূর্ণ খাত হিসেবে অগ্রাধিকার দিতে হবে। দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর জন্য ওয়াশ খাতে বরাদ্দ বৃদ্ধির মাধ্যমে টেকসই উন্নয়ন অর্জনের গতিকে ত্বরান্বিত করার এখনই উপযুক্ত সময়।

ওয়াটারএইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান বলেন, করোনা প্রতিরোধ ও নিয়ন্ত্রণে বাজেটে দেশব্যাপী হাইজিন খাতকে উৎসাহিত ও মানুষের আচরণগত পরিবর্তনে বিভিন্ন কার্যক্রম পরিচালনার জন্য অর্থ বরাদ্দের বিষয়ে অগ্রাধিকার দেয়া উচিত।

অন্যান্য বক্তারা বলেন, বাজেটে অর্থ বরাদ্দের ক্ষেত্রে শহর ও গ্রামাঞ্চলের মধ্যে পার্থক্য থাকা উচিত নয়। কেননা, বর্তমান পরিস্থিতিতে দেশের সবাই করোনার ঝুঁকিতে আছে। জনপরিসরে (পাবলিক প্লেস) হাত ধোয়ার ব্যবস্থা স্থাপনের জন্য বাজেটে এ খাতে আরও বেশি বরাদ্দ দেয়া প্রয়োজন, যা স্বাস্থ্যবিধি ও করোনা প্রতিরোধের জন্য গুরুত্বপূর্ণ। সংবাদ সম্মেলনে ২০২০-২০২১ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে ৬টি সুপারিশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ