Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নির্দেশিকায় সহজেই এয়ার কন্ডিশনারের ফিল্টার পরিষ্কার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ৪:৪৯ পিএম

এয়ার কন্ডিশনারের (এসি) সর্বোত্তম পারফর্মেন্স পেতে সময়মতো এর ফিল্টার পরিষ্কার এবং ক্ষতিগ্রস্ত হলে বদলে নেয়া খুবই গুরুত্বপূর্ণ। যেকোনো যন্ত্রের পূর্ণ উপযোগিতায় এর সঠিক রক্ষণাবেক্ষণ জরুরি এবং প্রয়োজন হলে বিশেষজ্ঞের সাথে যোগাযোগ করা উচিৎ।

কিন্তু, বর্তমান সময়ে করোনাভাইরাসের বিস্তার রোধে সবাই সামাজিক দূরত্ব বজায় রেখে চলছেন, এমন পরিস্থিতিতে মেরামতের জন্য কারো সাথে যোগাযোগ না করাটাই শ্রেয়। এছাড়াও, কর্মী, গ্রাহক এবং অংশীদারদের স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করতে স্যামসাং সহ দেশের সব ইলেক্ট্রনিক্স সার্ভিস সেন্টারই এখন বন্ধ রয়েছে।

ফলে, কারো বাসার কোনো যন্ত্রে কোনো ধরনের সমস্যা দেখা দিলে মেরামতের জন্য স্যামসাং- এর কোনো সেবাকর্মী গ্রাহকের বাসায় যেতে পারবেন না।

এ অবস্থায় এসির সঠিক রক্ষণাবেক্ষণে গ্রাহকদের নিজে এসি ফিল্টার পরিষ্কারের পরামর্শ দিয়েছে স্যামসাং। ধোঁয়া, ধূলিকণা, বাতাসের অন্যান্য পার্টিকেল এবং গ্রিজ দূর করে ঘরের বিশুদ্ধ বাতাস সরবরাহ বজায় রাখতে সহায়তা করে এসির ফিল্টার। তাই, এসি ফিল্টার নিয়মিত পরিষ্কার রাখলে ঘরের বাতাসের মান যেমন উন্নত হবে পাশাপাশি হবে বিদ্যুৎ সাশ্রয়।

যেভাবে পরিষ্কার করবেন এসির ফিল্টার:

ধাপ ১ - সামনের প্যানেলটি খুলুন

একেকটি এয়ার কন্ডিশনারের প্যানেল একেক ধরনের। সাবধানে ও ধীরে ওপরের কভারটি সরিয়ে নিন বা খুলে ফেলুন।

ধাপ ২ - এয়ার ফিল্টার খুলে ফেলুন

ফিল্টারটি বের করে আনুন কিংবা যে ফিল্টার আটকে রাখা ক্লিপগুলো খুলে এয়ার ফিল্টারটি বাইরের দিকে টেনে বের করে আনুন।

ধাপ ৩ - এয়ার ফিল্টারটি পরিষ্কার করুন

ভ্যাকুয়াম ক্লিনারের সাহায্যে এয়ার ফিল্টারটি পরিষ্কার করুন বা হালকা ডিটারজেন্টের সাহায্য পানি দিয়ে ধুয়ে নিন।

ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহারের ক্ষেত্রে - কম বা মাঝারি সেটিং ব্যবহার করুন এবং ফিল্টারের ওপরে-নিচে ঘুরিয়ে দৃশ্যমান ময়লা পরিষ্কার করুন। খুব জোরে চেপে ধরবেন না, ফিল্টারটি পাতলা ও সূক্ষ্ম হওয়ায় বেঁকে যেতে পারে বা ছিদ্র হতে পারে। একহাতে ক্লিনারটি ধরে এবং অন্যহাতে ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে সাবধানে পরিষ্কার করুন।

পানি দিয়ে ধোয়ার ক্ষেত্রে - একটি টাব বা কন্টেইনারে কুসুম গরম পানির সাথে অল্প পরিমাণে ডিটারজেন্ট যোগ করুন। ভালোভাবে মিশ্রিত করে অনেক ফেনা তৈরি করে ফিল্টারটি ডুবিয়ে ফেলুন। ফিল্টারটি এমনভাবে রাখুন যেনো তা সম্পূর্ণভাবে ফেনা দিয়ে ভিজে যায়। ফিল্টারটি ১০-১৫ মিনিট পানিতেই রেখে দিন। কোনোভাবেই ব্রাশ বা তারের মতো খসখসে কিছু ব্যবহার করবেন না, এতে ফিল্টারটি ক্ষতিগ্রস্ত হতে পারে।

ধাপ ৪ - ফিল্টারটি শুকিয়ে নিন

বারান্দায় বা বাসার যেখানে সূর্যের আলো বেশি, এমন স্থানে কয়েটি শুকনো সংবাদপত্র বিছিয়ে এর উপর ফিল্টারটি দাঁড় করিয়ে দেয়ালে হেলিয়ে দিন। বেশ কয়েক ঘণ্টা শুকিয়ে নিন।

ধাপ ৫ - এয়ার ফিল্টার এসিতে লাগিয়ে ফেলুন

এয়ার ফিল্টারটি আবার আগের স্থানে বসিয়ে সামনের প্যানেল বন্ধ করুন। বিদ্যুত সংযোগ দিয়ে উপভোগ করুন নিরবচ্ছিন্ন এবং ব্যাকটেরিয়া মুক্ত বাতাস।

সতর্কতা: এয়ার ফিল্টার পরিষ্কার শুরু করার আগে এসি ইউনিটটির বিদ্যুত সংযোগ খুলে ফেলুন বা সার্কিট ব্রেকার বন্ধ করুন। এতে বিদ্যুতায়িত হওয়ার আশঙ্কা থাকবে না। তাছাড়া, সতর্কতার অংশ হিসেবে হ্যান্ডগ্লাভ ও মাস্ক ব্যবহার করুন।

এসির সর্বোত্তম পারফর্মেন্সের জন্য প্রতি দুই সপ্তাহে একবার ফিল্টার পরিষ্কার করুন। মহামারি পরিস্থিতির উন্নতি হলেই স্যামসাং- এর রিপেয়ার ইঞ্জিনিয়াররা আবার আপনাদের সেবা প্রদান শুরু করবেন।

যেকোনো অনুসন্ধানের জন্য হটলাইন নাম্বারে যোগাযোগ করুন: ০৮০০০-৩০০-৩০০ (টোল ফ্রি)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ