Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

‘চিকিৎসা নিশ্চিত করে মানুষ বাঁচান’

চট্টগ্রামে রাস্তায় নাগরিক সমাজের প্রতিনিধিরা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রামের স্বাস্থ্য ব্যবস্থায় চলমান সঙ্কট ও নৈরাজ্যের প্রতিবাদে রাস্তায় নেমে এসেছেন নাগরিক সমাজের প্রতিনিধিরা। গতকাল রোববার নগরীতে একাধিক মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ থেকে অবিলম্বে সরকারি-বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবি জানানো হয়েছে। জামাল খান প্রেসক্লাব চত্ত্বরে ‘ চট্টগ্রাম বন্দরের মানবিক সাড়া, চট্টগ্রামবাসীর যৌক্তিক প্রত্যাশা’ শীর্ষক মানববন্ধন কর্মসূচির আয়োজন করে নাগরিক উদ্যোগ।

এতে মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন চট্টগ্রামবাসীর এই দুঃসময়ে দেশের অর্থনীতির প্রবেশদ্বার চট্টগ্রাম বন্দরকে মানবিক উদ্যোগ নিয়ে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, চাটগাঁবাসী বন্দরের কাছে ত্রাণ চায় না। করোনা চিকিৎসায় তারা সহায়তার হাত বাড়িয়ে দেবে এ প্রত্যাশা সবার। তিনি চট্টগ্রামের শীর্ষ ব্যবসায়ী ও কর্পোরেট হাউসগুলোকেও চিকিৎসা খাতে সঙ্কট নিরসনে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বলেন, মানুষ হাসপাতালে ভর্তি হতে না পারে রাস্তায় মারা যাচ্ছে। এ অবস্থায় কেউ বসে থাকতে পারে না। অবিলম্বে নগরীতে এক হাজার শয্যার হাসপাতাল চালু, সব হাসপাতালে রোগী ভর্তি, চিকিৎসা সেবা নিশ্চিত করার দাবি জানান তিনি।

এদিকে চেরাগী পাহাড় মোড়ে জনস্বাস্থ্য রক্ষায় নাগরিক আন্দোলন, চট্টগ্রাম আয়োজিত ‘প্রতিবাদী দূরবন্ধন’ কর্মসূচি থেকে অবিলম্বে স্বাস্থ্য সেবা নিশ্চিত না হলে জনসাধারণকে সঙ্গে নিয়ে হাসপাতালগুলো মনিটর করা হবে বলে হুশিয়ারি উচ্চারণ করা হয়। সমাবেশ থেকে ন্যায্যমূল্যে অক্সিজেন সরবরাহ, জীবন রক্ষাকারী ওষুধের কৃত্রিম সংকট ও মজুতদারী বন্ধ করা, বেসরকারি হাসপাতাল অধিগ্রহণ করে চিকিৎসা নিশ্চিত করার দাবি জানানো হয়।
শরীফ চৌহানের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন অশোক সাহা, শিক্ষক নেতা অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীর, জ্যেষ্ঠ সাংবাদিক হাসান ফেরদৌস, আবৃত্তি শিল্পী রাশেদ হাসান। সংহতি জানিয়ে উপস্থিত ছিলেন প্রকৌশলী দেলোয়ার মজুমদার, বিশিষ্ট আইনজীবী জহির উদ্দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ