Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার বেঁচে থাকার বাজেট: ড. আতিউর রহমান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুন, ২০২০, ৮:৫৫ পিএম

বেঁচে থাকার জন্য হতে হবে এবারের বাজেট। টিকে থাকার বাজেট। কেননা চলমান করোনাভাইরাস সহসাই কাটবে না বলে উল্লেখ করেছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান। তিনি বলেন, মানুষ এখন প্রচ- ভীতির মধ্যে আছেন। ভয়টা হলো আক্রান্ত হবো কিনা, হাসপাতালে যেতে পারবো কিনা, চিকিৎসা পাবো কিনা ইত্যাদি। এসব বিষয়কে আমলে নিয়ে এবারই স্বাস্থ্যবীমা চালু করতে হবে। পাশাপাশি বাজেটে স্বাস্থ্যখাতে অন্তত ১ শতাংশ বাজেট বরাদ্দ বাড়াতে হবে।

সোমবার (১ জুন) ব্র্যাক আয়োজিত কোভিড-১৯ ও জাতীয় বাজেট ২০২০-২১ শীর্ষক এক ভার্চুয়াল আলোচনায় অংশ নিয়ে ড. আতিউর রহমান এসব কথা বলেন।

ড. আতিউর রহমান বলেন, আমাদের কৃষি ও শিল্পকে সমান গুরুত্ব হবে। কেননা আমাদের অর্থনীতির রক্ষাকবচ হবে কৃষি ও গ্রামীণ অর্থনীতি। পাশাপাশি স্থানীয়। ফলে এই উভয় খাতকে গুরুত্ব দিতে হবে আসছে বাজেটে। আমরা নিশ্চয়ই আবার ঘুরে দাঁড়াতে পারবো। আমাদের টেকসই উন্নয়নের জন্য গ্রিন ইনভেস্টমেন্ট, গ্রিন ডেভেলপমেন্টের দিকে যেতে হবে। আরো মানবিক হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ