Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাতীয় স্বাস্থ্য কাউন্সিল গঠনের দাবি আ স ম রবের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৫:৪৭ পিএম

জে এস ডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, রাষ্ট্রীয় পর্যায়ে দীর্ঘ অবহেলা ও চরম উপেক্ষার কারণে স্বাস্থ্যব্যবস্থা আজ ভেঙ্গে পড়েছে। জরুরি মুহূর্তে জাতিকে কাঙ্খিত সেবাদানে অক্ষমতাই তার প্রমাণ। এ অবস্থায় একটি গণমুখী স্বাস্থ্য ব্যবস্থা গড়তে জাতীয় স্বাস্থ্য কাউন্সিল গঠনের তিনি দাবি জানান। সোমবার গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ দাবি জানান।
আ স ম আবদুর রব বলেন, বাংলাদেশের স্বাস্থ্যখাত শুরু থেকেই সবসময় উপেক্ষিত থেকেছে, কখনো গুরুত্ব পায়নি। রাষ্ট্রীয় পর্যায়ে দীর্ঘ অবহেলা ও চরম উপেক্ষার কারণে স্বাস্থ্যব্যবস্থার এই করুণ দশা। রাষ্ট্রীয় বাজেটে জিডিপির অতি সামান্য অংশই স্বাস্থ্যখাতে ব্যয় করা হয়। দেশের চিকিৎসা ব্যবস্থা সাধারণ জনগণের চাহিদা মেটাতে পারছে কিনা সে ব্যাপারে সকল সরকারই উদাসিন।
করোনা মহামারিতে বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থার করুণ চিত্র ফুটে উঠেছে। করোনা প্রাদুর্ভাব চূড়ান্তরূপ নেয়ার আগেই তা চরম অব্যবস্থাপনায় লন্ডভন্ড হয়ে পড়েছে, চিকিৎসক স্বাস্থ্যকর্মী পুলিশ সাংবাদিকসহ জনগণ বেসুমার সংখ্যায় করোনায় আক্রান্ত হচ্ছেন মৃত্যু বরণ করছেন।
অপরদিকে করোনার অজুহাতে নন-কোভিড রোগীদের চিকিৎসাতো একেবারেই বন্ধ। সম্প্রতি একজন ডাক্তার মেয়ের বাবা এবং সরকারে কর্মরত যুগ্ম সচিব প্রায় ডজনখানেক হাসপাতাল ঘুরে ভর্তি হতে ব্যর্থ হয়ে শেষমেষ কুর্মিটোলা হাসপাতালে করুন ভাবে মৃত্যুবরণ করেন।
দেশের চিকিৎসা ব্যবস্থা সাধারণ জনগণের চাহিদা মেটাতে পারছে কিনা সে ব্যাপারে সকল সরকারই উদাসিন। করোনা সকলের চোখে আঙ্গুল দিয়ে জাতির সামনে আজ এই চরম সত্যটিকে উন্মোচিত করে দিল।
একটি গণমুখী স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনাসহ একটি জাতীয় স্বাস্থ্য কাউন্সিল গঠনের তিনি দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ