Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এক মাসে দুদকের ১৫ মামলা

চাল চুরি-ত্রাণ আত্মসাৎ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মে, ২০২০, ১২:০২ এএম

সরকারি চাল চুরি এবং ত্রাণসামগ্রী আত্মসাতের অভিযোগে গত এক মাসে ১৫টি মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বেশ কয়েকজন জনপ্রতিনিধিকে গ্রেফতারও করেছে। গতকাল মঙ্গলবার এ তথ্য উল্লেখ করা হয়েছে সংস্থাটির নিজস্ব গোয়েন্দা প্রতিবেদনে। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান ইকবাল মাহমুদের কাছে এ প্রতিবেদন পেশ করা হয়।

প্রতিবেদনে করোনা কালের ত্রাণ তৎপরতায় দুর্নীতি অভিযোগ সংক্রান্ত প্রাপ্ত অভিযোগের ধরণ, অভিযোগ অনুসন্ধান, তদন্তের অগ্রগতি, আসামিদের গ্রেফতারসহ সর্বশেষ পরিস্থিতি চেয়ারম্যানকে অবহিত করা হয়।
জানানো হয়, গত ১২ এপ্রিল থেকে ১১ মে পর্যন্ত সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির অধীন খাদ্যবান্ধব কার্যক্রমের বিভিন্ন অনয়িম-দুর্নীতির অভিযোগে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সদস্য ও ইউপি সচিবসহ সংশ্লিষ্টদের মোট ১৫টি মামলা দায়ের করা হয়েছে। প্রতিটি মামলায় তদন্তকারী কর্মকর্তা নিয়োগ করা হয়েছে।

প্রতিবেদনে হাতে পেয়ে সন্তোষ প্রকাশ করেন ইকবাল মাহমুদ। এ সময় দুদক চেয়ারম্যান বলেন, দুদক কর্মকর্তারা জীবনের ঝুঁকি নিয়ে তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করে যাচ্ছেন। এটি প্রশংসার দাবি রাখে। ত্রাণ কার্যক্রমের প্রারম্ভেই ত্রাণ আত্মসাতের পরিণতি সম্পর্কে কমিশন থেকে সতর্ক করা হয়েছিল। গণমাধ্যমও কমিশনের বক্তব্য ব্যপকভাবে প্রচার করে। তারপরও কিছু দুর্নীতি-অনিয়ম-স্বজনপ্রীতির ঘটনা ঘটেছে। আমরা বলেছিলাম এসব অপরাধীদের বিরুদ্ধে শূন্য-সহিষ্ণুতার নীতি অনুসরণ করবে কমিশন। আমরা দ্ব্যর্থহীন ভাষায় বলতে চাই, যারা সরকারি চাল চুরি করছে। ত্রাণ আত্মসাৎ করছেন তাদের প্রত্যেককেই আইনের মুখোমুখি হতে হবে। কাউকেই ছাড় দেয়া হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ