Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সরকারের করোনা ত্রাণের তালিকা তৈরীতে দলীয়করণ ও স্বজনপ্রীতির অভিযোগ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মে, ২০২০, ৯:৫৫ পিএম

দলীয়করণ ও স্বজনপ্রীতির মাধ্যমে দুস্থ ও গরীবদের মধ্যে সরকারের ত্রাণ দেওয়ার তালিকা করা হয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ ক্ষেত মজুর ইউনিয়ন। গতকাল এক বিবৃতিতে এ দলের সভাপতি সাইফুল হক বলেন, দলীয়করণ ও স্বজনপ্রীতির কারণে গ্রামীণ গরীবদের বড় অংশ সরকারের করোনা ত্রাণ তালিকার বাইরে রয়েছে। তিনি ঈদের আগে খেতমজুরসহ গ্রামীণ নিঃস্ব পরিবারসমূহকে কমপক্ষে এক মাসের খাদ্য ও নগদ ৫ হাজার টাকা প্রদানের জন্য সরকারের প্রতি আহŸান জানান। একই সাথে জরুরি খাদ্য, অর্থ ও পল্লী রেশনিং এর দাবিতে আগামী ১৪ মে জেলা-উপজেলায় মানববন্ধন ও স্মারকলিপি প্রদানের কর্মসূচি ঘোষণা করেন।

সাইফুল হক ক্ষোভ প্রকাশ করে বলেন, সরকারি নির্দেশনায় দ্বিতীয়বার দুস্থ ও গরীবদের যে তালিকা করা হয়েছে তাতেও রয়েছে দলীয়করণ, স্বজনপ্রীতি ও গুরুতর অনিয়ম। দলীয়করণ ও স্বজনপ্রীতির সীমাহীন অনিয়ম সম্পর্কে নানা পর্যায়ে অভিযোগ করেও লাভ হয়নি। এক পরিবারের একাধিক সদস্যকেও ত্রাণের তালিকায় যুক্ত করা হয়েছে। যেসব পরিবারের এই মুহুর্তে ত্রাণ দরকার নেই সরকারদলীয় সেসব পরিবারকে ত্রাণ প্রদানের তালিকায় যুক্ত করা হয়েছে। সরকারের ৬৪ জন সচিব ৬৪ জেলার সমন্বয়ের দায়িত্ব নেবার পরও অধিকাংশ জেলায় দলীয়করণ ও অনিয়ম পরিস্থিতির বিশেষ কোন উন্নতি হয়নি।
তিনি বলেন, নেত্রকোনার সদর, মোহনগঞ্জ, কলমাকান্দা, আটপাড়া, মদন, ময়মনসিংহের সদর, মুক্তাগাছা, হালুয়াঘাট, শেরপুর, নালিতাবাড়ী, কিশোরগঞ্জ সদর, বাজিতপুর, টাঙ্গাইলের ভ‚য়াপুর, গাইবান্ধা সদর, বগুড়ার গাবতলী, ধনুট, সারিয়াকান্দি, গোবিন্দগঞ্জ, ঝিনাইদহের কালীগঞ্জ সদর, খুলনা সদর, তেরখাদা, দীঘনায়া, রূপসা, মানিকগঞ্জের সাটুরিয়া, ঢাকার সভার, কিশোরগঞ্জ, পাকুন্দিয়া, ল²ীপুর, মুন্সিগঞ্জ সদর প্রভৃতি উপজেলাসহ অধিকাংশ উপজেলাতেই নিঃস্ব-অসহায় হাজার হাজার পরিবারকে সাহায্যের তালিকাভুক্ত করা হয়নি। এদের অধিকাংশ আবার সরকারের সামাজিক সুরক্ষা কর্মসূচিরও বাইরে।
তিনি এই দুর্যোগকালীন পরিস্থিতি মোকাবিলায় গ্রামীণ শ্রমজীবীদের জন্য স্বল্পমূল্যে ‘পল্লী রেশনিং ব্যবস্থা’ চালু করার দাবি জানান।



 

Show all comments
  • Abdur Rafi ১১ মে, ২০২০, ২:৫৫ পিএম says : 0
    প্রাথমিক শিক্ষক নিয়োগ বলেন আর যে কোন নিয়োগ বলেন দলীয়করণ হয়েছে সব জায়গায়
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ