Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ডাক্তার আমাকে প্রক্টোস্কপি করাতে বলেছেন। এখন বুঝতে পারছিনা এটা করতে গেলে আমার রোজার কোনো ক্ষতি হতে পারে কি না? তাই এখন পরীক্ষা করাতে চাচ্ছি না। জানার বিষয় হলো, প্রক্টোস্কপি করালে রোজার কি কোনো ক্ষতি হবে?

ইরফার মুক্তাদির
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ৫:৪৫ পিএম

উত্তর : পাইলস, ফিসার ও ফিস্টুলা ইণ্যাদি রোগের পরীক্ষাকে প্রক্টোস্কপি বলে। মলদ্বার দিয়ে নল প্রবেশ করিয়ে পরীক্ষাটি করা হয়। রোগী যাতে ব্যথা না পায় সেজন্য নলের মধ্যে গ্লিসারিন-জাতীয় কোনো পিচ্ছিল বস্তু ব্যবহার করা হয়। নলটি পুরোপুরি ভেতরে প্রবেশ করে না। চিকিৎসকদের মতানুসারে ওই পিচ্ছিল বস্তুটি নলের সাথে মিশে থাকে এবং নলের সাথেই বেরিয়ে আসে, ভেতরে থাকে না। আর থাকলেও তা পরর্বুীতে বেরিয়ে আসে। শরীর তা শুষে না। এতসব কারণ সত্ত্বেও ওই বস্তুটি ভিজা হওয়ার কারণে রোজা ভেঙে যাবে। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

 

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • A.N.M.SHAYER ১২ মে, ২০২০, ১:০৭ পিএম says : 0
    Assalamuyalaikum. I want to know about tarabir salat. Tarabir salat actually kotho rakat 8 Or 20. Please after you get this mail confirm me. I wait for your proper answer.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ