Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনা উপসর্গে ৪ জনের মৃত্যু

কোয়ারেন্টিনে ৪০ হাজার ৫০৩

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ মে, ২০২০, ১২:০৫ এএম

করোনা উপসর্গ জ্বর, শ্বাসকষ্ট, সর্দি-কাশিতে আক্রান্ত হয়েছে সারা দেশে ৪ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে নোয়াখালীতে ২, বরিশাল পটুয়াখালীতে একজন করে। এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। তবে নমুনা সংগ্রহ করে রোগতত্ত¡, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) পাঠানো হয়েছে। এদিকে, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ১০৭জনকে। ছাড় পেয়েছেন ৪৩ জন। এখন পর্যন্ত মোট আইসোলেশনে রাখা রোগীর সংখ্যা এক হাজার ৭৭১ জন। গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে ২ হাজার ৩৩১ জনকে। এখন পর্যন্ত ২ লাখ ৪ হাজার ৩১ জনকে কোয়ারেন্টিনে নেওয়া হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ছাড় পেয়েছেন ২ হাজার ৯৬৭ জন, বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৪০ হাজার ৫০৩ জন।

নোয়াখালী : বেগমগঞ্জ উপজেলায় ১৩বছরের এক কিশোর, (৩১) একজন, (৫৫) একজন হাতিয়ায় এক স্বাস্থ্যকর্মী (৫০) ও চাটখিলে (৪৯) এক ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছেন। এনিয়ে জেলায় করোনা রোগীর সংখ্যা বেড়ে ২২জন। এদিকে, নোয়াখালী বেগমগঞ্জে করোনা উপসর্গ নিয়ে তারেক ইমরান রফিক (৩০) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গত বুধবার সন্ধ্যায় তার মৃত্যু হয়। সে চৌমুহনী বাজারে বাসা ভাড়া করে থাকত। জানা যায়, করোনা উপসর্গ নিয়ে মারা যাওয়া যুবক ১ রমজান থেকে অসুস্থ হয়ে পড়ে।
রাজশাহী : গত ২৪ ঘণ্টায় রাজশাহী বিভাগের আট জেলায় আরও ২২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জে নয়জন, বগুড়ায় পাঁচজন, নওগাঁয় চারজন এবং জয়পুরহাটে চারজন করোনা আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে এই অঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা ১৭৫ জন।

বরিশাল : দক্ষিণাঞ্চলে গত ২৪ ঘণ্টায় আরো ৫ জন রোগী সনাক্ত হয়েছে। এরমধ্যে বরিশালে ৩, বরগুনা ও ঝালকাঠিতে ১জন করে নুতন আক্রান্ত হয়েছে। বর্তমানে আক্রান্তের সংখ্যা ১৪৪-এ উন্নীত হল। ৯জন সুস্থ হয়ে উঠেছেন। গত ২৪ ঘণ্টায় শের এ বাংলা মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে ১৮৩ জনের রক্তের নমুনা পরিক্ষায় ৪ জনের করোনাভাইরাসের উপস্থিতি ধরা পরে। গতকাল সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলের ৬ জেলায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ছিলেন ১০ হাজার ৩৯১জন। শেষ করেছেন ৮,১৭৪ জন। এ পর্যন্ত বিভিন্ন হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ভর্তি হয়েছেন ২৬৬ জন। যার মধ্যে ১৫৯ জন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে। এদিকে, একটি অনলাইন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে ৫১ বছর বয়সী এক ব্যক্তি করোনার উপসর্গ নিয়ে মারা গেছেন। গত বুধবার রাত তার ১০টার দিকে তার মৃত্যু হয়। মারা যাওয়া ওই ব্যক্তির বাড়ি ভোলার চরফ্যাশন উপজেলার মিয়াজানপুর এলাকায়।

বগুড়া : বগুড়া বক্ষব্যধি হাসপাতালে কর্মরত এক স্বাস্থ্যকর্মীসহ আরও পাঁচজন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনা রোগীর সংখ্যা ২৩ জন।
সিলেট : গতকাল সকাল ৮টা পর্যন্ত সিলেট বিভাগে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ২৬০জনে। করোনাকে জয় করে হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ৭ জন। গতকাল পর্যৗল্প হোম কোয়ারেন্টিনে পাঠানো হয়েছে ১০ হাজার ২১৫ জনকে এবংব কোয়ারেন্টিন থেকে ৮ হাজার ২৩ জনকে দেয়া হয়েছে ছাড়পত্র। বর্তমানে হোম কোয়ারেন্টিনে অবস্থান করছেন ২ হাজার ১৯২ জন।

নারায়ণগঞ্জ : করোনার থাবায় নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৫২ জনে এবং নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ৩৩ জন। এতে জেলায় মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ১৫৬ জনে। এছাড়া সুস্থ হয়েছেন আরও ১২ জন।

কুষ্টিয়া : কুষ্টিয়া জেলার দৌলতপুর উপজেলায় আরও একজনের শরীরে করোনা শন্তাক্ত হয়েছে। এ নিয়ে উপজেলাটিতে করোনা শনাক্তের সংখ্যা দাঁড়ালো ৫ এবং জেলায় ১৮ জন।
পটুয়াখালী : পটুয়াখালী ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে ৫০ বছর বয়সী একজন মারা গেছেন। গত বুধবার সন্ধ্যায় তার মৃত্যু হয়। হাসপাতালের তত্বাবধায়ক ডা. আবদুল মতিন বলেন, ‘করোনা পরীক্ষার জন্য মারা যাওয়া ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে।

টাঙ্গাইল : টাঙ্গাইলে পুলিশের ওসি ও স্বাস্থ্য সহকারীসহ নতুন করে আরও ১২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ৪৪ জন।
চাঁদপুর : চাঁদপুরে নতুন করে ৩ পুলিশ সদস্যসহ আরও ৫ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় করোনায় আক্রান্তের সংখ্যা এখন ৩৪।
শরীয়তপুর : শরীয়তপুরের জাজিরা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জামে মসজিদের ইমাম করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।
কুড়িগ্রাম : গত ২৪ ঘণ্টায় কুড়িগ্রামে ১০ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত কুড়িগ্রামে মোট ৩২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

সেনবাগ (নোয়াখালী) : নোয়াখালীর সেনবাগে করোনা উপসর্গ নিয়ে কবির আহম্মদ (৩৩) নামে এক যুবকের মৃত্যু হয়েছে। গত বুধবার সন্ধ্যায় তার মৃত্যু হয়। এ ঘটনায় গতকাল সকালে উপজেলা নির্বাহী অফিসার সাইফুল ইসলাম মজুমদার কাদরা ইউনিয়নের উত্তর জামালপুর গ্রামে তার বাড়িটি লাকডাউন ঘোষণা করেন।
মীরসরাই (চট্টগ্রাম) : মীরসরাইয়ের করেরহাটে এক স্কুলছাত্রীর (১৫) করোনা শনাক্ত হয়েছে। এর আগে এই উপজেলায় আরও দুইজনের করোনা শনাক্ত হয়।

নাচোল (চাঁপাইনবাবগঞ্জ) : চাঁপাইনবাবগঞ্জের নাচোলে এই প্রথম ৩ ব্যক্তি করোনায় আক্রান্ত হয়েছে।
সীতাকুÐ (চট্টগ্রাম) : চট্টগ্রামের সীতাকুÐ উপজেলায় করোনা উপসর্গ ছাড়াই একই দিনে তিনজন করোনায় আক্রান্ত হয়েছে বলে খবর পাওয়া গেছে। এনিয়ে সীতাকুÐে মোট ৭জন ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ