Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গণতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার দেশে ফিরে আসার দিন আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মে, ২০২০, ১২:১০ পিএম | আপডেট : ১২:১২ পিএম, ৭ মে, ২০২০

আজ ৭ মে। গণতন্ত্র পুনরুদ্ধারে শেখ হাসিনার বাংলাদেশে ফিরে আসার দিন। ২০০৭ সালের এ দিনে তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার ঘোষিত জরুরি অবস্থা চলাকালীন সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে চিকিৎসা শেষে শত প্রতিকূলতাকে উপেক্ষা করে বাংলাদেশে ফিরে আসেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা
এর আগে আওয়ামীলীগ সভাপতি এবং বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশে ফিরতে তদানীন্তন তত্ত্বাবধায়ক সরকার নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু তিনি নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশে ফেরার ঘোষণা দেন। এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে বিশ^ব্যাপী। স্বদেশ প্রত্যাবর্তনে তার ঐকান্তিক দৃঢ়তা, সাহস ও গণতন্ত্রকামী দেশবাসীর চাপে তদানীন্তন তত্ত্বাবধায়ক সরকার নিষেধাজ্ঞা তুলে নিতে বাধ্য হন।
পরবর্তী সময় আজ বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকায় ফিরে এলে লাখো জনতা তাকে সাদর অভ্যর্থনা জানায়। ঢাকা বিমানবন্দর থেকে মিছিল শোভাযাত্রা সহকারে বঙ্গবন্ধুকন্যাকে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনে নিয়ে আসে। দেশে ফিরে জনগণের হারানো গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠায় শুরু করেন নবতর সংগ্রাম।
তত্ত্বাবধায়ক সরকার ভীতসন্তস্ত্র হয়ে ২০০৭ সালের ১৬ জুলাই শেখ হাসিনাকে সাজানো মামলায় গ্রেফতার করে। ২০০৮ সালের ১১ জুন প্যারোলে মুক্তি পাওয়ার আগ পর্যন্ত তাকে কারান্তরীণ রাখা হয়।
প্যারোলে মুক্তি পেয়ে চিকিৎসার জন্য বিদেশ গমন এবং চিকিৎসা শেষে ৪ ডিসেম্বর দেশে ফিরে আসেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা
অতঃপর তার সাহসী ও দূরদর্শী নেতৃত্বে ব্যাপক আন্দোলন-সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধার হয়। আন্দোলনের মুখে জাতীয় সংসদ নির্বাচন দিতে বাধ্য হয় জোরপূর্বক রাষ্ট্র ক্ষমতায় চেপে বসা তৎকালীন তত্ত্বাবধায়ক সরকার।
২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত নবম জাতীয় সংসদের নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট।
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনের দিন ৭ মে উপলক্ষে প্রতিবছর আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কিন্তু এবছর বৈশি^ক মহামারি করোনার কারণে সৃষ্ট সংকটে শেখ হাসিনার নির্দেশে সব ধরনের জনসমাগমপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পরিহার করে আসছে বাংলাদেশ আওয়ামী লীগ।
দিনটি উপলক্ষে বাঙ্গালীর চিরঞ্জীব আশা ও অনন্ত অনুপ্রেরণার উৎস জননেত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য ও দীর্ঘয়ূ কামনা করে ঘরে বসেই পরম করুণাময়ের নিকট বিশেষ দোয়া ও প্রার্থনা করার জন্য দলের ও সহযোগী সংগঠনের নেতা-কর্মী এবং দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।
একই সাথে শেখ হাসিনার নির্দেশনা প্রতিপালনের মধ্য দিয়ে করোনা সংকট মোকাবেলায় চলমান কর্মোদ্যোগকে আরও গতিশীল করে প্রিয় নেত্রীর প্রতি ভালোবাসা ও কৃতজ্ঞতা প্রকাশের সিদ্ধান্ত গ্রহণ করেছে আওয়ামী লীগ।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ৭ মে, ২০২০, ৯:৫৭ পিএম says : 0
    জননেত্রী কওমি মাতা শেখা হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ বিশ্বের একটি মডেল রাষ্ট্র হিসাবে চিহ্নিত। দেশে আজ উন্নয়নের সংগ্রাম চলছে, বিএনপি-জামাত ও জাপার আমলে বাংলাদেশের অর্থনীতি এতই খারাপ অবস্থানে ছিল যে, তখন আমেরিকা সহ বিশ্ব দরবারে বাংলাদেশকে তলাবিহিন ঝুড়ি হিসাবে আখ্যায়িত করেছিল। সেইসময়ে ’৯৬ সালে নেত্রী হাসিনার সরকার ক্ষমতায় আসলে তিনি তাঁর মেধা বলে দলের বাহির থেকে একজন বিশ্ব বিখ্যাত অর্থনীতিবিদ (কিবরিয়া সাহেবকে) অর্থমন্ত্রী বানিয়ে দেশেকে তলাবিহিন ঝুড়ি থেকে মজবুত ঝুড়িতে রূপায়িত করেছিলেন। কিন্তু জনগণ তাঁর প্রতিদান নেত্রী হাসিনাকে দেননি (’০১ সালে নির্বাচনে ক্ষমতায় না এনে)। দেশের ক্ষমতায় না থাকলে দেশের উন্নয়ন হয়না এটা খুবই সত্য কথা তাই যারা দেশকে ভালবাসেন তাদেরকেই ক্ষমতায় থাকতে হবে তাহলেই দেশের উন্নয়ন সম্ভব। এদিক দিয়ে চিন্তা করলে বিষয়টা পরিষ্কার হয়েযায় যে, জিয়া মিয়া ক্ষমতায় ছিলেন ৬ বছর কিন্তু দেশের উন্নয়ন হয় নি। তিনি শুধু খাল কেটে উন্নয়নের টাকা খালের পানিতে ভাসিয়ে সাগরে ফেলেছেন। আবার এরশাদ মিয়া যদি উন্নয়নের উদ্দেশ্যে ক্ষমতা বিকেন্দ্রিয় করনের নামে উপজেলায় খরচ করে দেশকে নতুন একদিকে নেয়ার প্রচাষ্টায় ছিলেন তখন তাঁর সেই প্রকল্প খালেদা বিবি ক্ষমতায় এসে বাতীল করে অংকুরেই বিনাশ করে দেয়। ফলে এরশাদের স্বপ্ন আর বাস্তবায়িত হয়নি এতে করে এরশাদের ৯ বছরের প্রচেষ্টা মাটির সাথে মিশিয়ে দেয় খালেদার সরকার আর হাসিনার সরকার খালেদার সিদ্ধান্তকেই মেনে নেয় একটু পরিবর্তন করে। তাই এরশাদের আমলেও উন্নয়ন হলেও সেটা গনার মধ্যে পড়েনি। এখন দেখা যাচ্ছে আওয়ামী লীগ ছাড়া বাকী দুটা সরকার ক্ষমতায় থাকা কালীন সময়ে দেশের কোন উন্নয়ন চোখে পরার মত কিছুই হয়নি। আওয়ামী লীগ প্রচুর দুর্নীতি করেছে এরপরও তারাই দেশের উন্নয়ন করেছে এটা মানতেই হবে। তাই আজকের এই দিন ৭ মে খুবই তাৎপর্য পূর্ন দিন, এই দিন নেত্রী হাসিনা সামরিক জান্তাকে পরাস্ত করে দেশে ফিরেছিলেন তাই আজ আমরা দেশকে উন্নতীর শিখরে দেখতে পাচ্ছি। আমি মহান আল্লাহ্র দরবারে নেত্রী হসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ কামনা করছি। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ