Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রায় দেশজুড়ে বৃষ্টি রোজাদারদের স্বস্তি

নদীবন্দরে ১ নম্বর সঙ্কেত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ মে, ২০২০, ১২:০৪ এএম

দেশের সবক’টি বিভাগের বেশিরভাগ জেলায় কমবেশি বৃষ্টিপাত হয়েছে গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায়। অনেক স্থানে অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হয়। এ সময় সর্বোচ্চ বর্ষণ ময়মনসিংহে ৮৫ মিলিমিটার।
সারাদেশে তাপমাত্রা স্বাভাবিকের চেয়েও নিচের অবস্থানে রয়েছে। ঢাকায় পারদ সর্বোচ্চ ৩০.৫ এবং ২১.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় ৪ মি.মি. বৃষ্টি হয়েছে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাঙ্গামাটিতে ৩৪ ডিগ্রি সে.। সর্বনিম্ন তেঁতুলিয়ায় ২০.২ ডিগ্রি সে.।
এদিকে বৈশাখের তৃতীয় সপ্তাহ শেষের দিকে। গ্রীষ্মের খরতাপ-রুক্ষতা নেই। মেঘের সুশীতল ছায়া, হিমেল হাওয়ার সাথে মাঝেমধ্যে বিক্ষিপ্ত হালকা থেকে মাঝারি এমনকি ভারী বৃষ্টিও। কোথাও আবার গুঁড়ি গুঁড়ি বর্ষণ। করোনাকালে রোজাদারদের জন্য অপার স্বস্তিদায়ক আমেজে বৈশাখী ব্যতিক্রম আবহাওয়া।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ঢাকাসহ অন্য বিভাগগুলোর কিছু জায়গায় অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়া, বিজলি চমকানোর সাথে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বৃষ্টি-বজ্রবৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।
এদিকে দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহের জন্য এক নম্বর সতর্ক সঙ্কেত দিয়ে আবহাওয়া বিভাগ জানায়, এ সময় উত্তর, উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে অস্থায়ী দমকা থেকে ঝড়ো হাওয়া বয়ে যতে পারে। লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন বাংলাদেশে অবস্থান করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ