Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা পরিস্থিতিতে কারাগার ১৭০জন বন্দির মুক্তি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ মে, ২০২০, ৭:৫৪ পিএম

দেশের সার্বিক করোনা পরিস্থিতিতে কারাগারের বন্দিদের মুক্তি দেওয়ার প্রক্রিয়ায় গতকাল শনিবার ১৭০জন বন্দিকে মুক্তি দেয়া হয়েছে। এর মধ্যে ১১জন বন্দিকে নওগাঁ জেলা কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে। কারাগারের একটি দায়িত্বশীল সূত্রে এসব তথ্য জানা গেছে।
কারা সূত্রে জানা গেছে, শনিবার সকালে ১ম ধাপে (৬মাস থেকে ১বছর) পর্যন্ত সাজা ইতিমধ্যে ভোগ করেছে এমন লঘু অপরাধে দন্ডপ্রাপ্তদের মুক্তি দেওয়া হয়। পর্যায় ক্রমে বন্দি মুক্তির সংখ্যা বাড়বে বলে ওই সূত্র জানিয়েছে।
নওগাঁর জেল সুপার শাহ আলম খান বলেন, সরকার করোনা পরিস্থিতির কারণে সারাদেশের কারাগার থেকে লঘু অপরাধে দন্ডপ্রাপ্ত বন্দি এবং যাদের সাজার মেয়াদ বেশির ভাগ ইতমধ্যে খাটা হয়েছে তাদের মুক্তির বিষয়ে ৩টি ধাপে ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গ্রহণ করেছে। সরকারের এ সিদ্ধান্তে অনুযায়ী শনিবার নওগাঁ কারাগার থেকে লঘু অপরাধের দন্ডপ্রাপ্ত ১১জনকে মুক্তি দেওয়া হয়। বাকী বন্দিদের অন্যান্য করা কার থেকে মুক্তি দেয়া হয়েছে বলে কারা সূত্রে জানা গেছে।
কারা অধিদফতরের এক শীর্ষ কর্মকর্তা দৈনিক ইনকিলাবকে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আমরা দেড় হাজার আসামির একটি তালিকা পাঠিয়েছিলাম। সেখান থেকে স্বরাষ্ট্র ও আইন মন্ত্রণালয় যাচাই-বাছাই করে কিছু বাদ দিয়েছে। নীতিমালা অনুযায়ী আসামিদের চিহ্নিত করতে কিছুটা সময় লেগেছে। কারণ, ১০ জন বন্দিকে মুক্তি দিয়ে দিলাম। দেখা গেলো সেখানে দুই জন আসামি ছাড়া পেয়ে গেছে যাদের ছাড়া পাওয়ার কথা নয়। এটা হবে খুবই খারাপ দৃষ্টান্ত। সেজন্য আমরা খুব সতর্কভাবে কাজ করছি। শনিবার থেকে শুরু হয়েছে এটাপর্যায় ক্রমে চলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ