Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা পরীক্ষা হবে ঢাকার তিন বেসরকারি হাসপাতাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০২০, ১২:০২ এএম

রাজধানীর তিনটি বেসরকারি হাসপাতালকে করোনাভাইরাসের নমুনা পরীক্ষার অনুমোদন দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। এগুলো হলো- এভারকেয়ার হাসপাতাল লিমিটেড (সাবেক অ্যাপোলো হাসপাতাল), স্কয়ার হাসপাতাল লিমিটেড ও ইউনাইটেড হাসপাতাল লিমিটেড। এখন থেকে এ হাসপাতালগুলোতে যেসব নমুনা পরীক্ষা করা হবে সেগুলো সরকারি ল্যাবরেটরির মোট নমুনার সঙ্গে যোগ করে প্রকাশ করা হবে।

গতকাল স্বাস্থ্য অধিদফতরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. নাসিমা সুলতানা।

তিনি জানান, ওই তিনটি বেসরকারি হাসপাতাল শুধু তাদের ইনডোরে চিকিৎসাধীন করোনা সন্দেহভাজন রোগীদের নমুনা পরীক্ষা করাতে পারবে। এখনো বহির্বিভাগের রোগীদের নমুনা পরীক্ষার অনুমতি দেয়া হয়নি। নমুনা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদফতর নির্ধারিত ফি তারা নিতে পারবে। তবে ফি কতো তা তিনি বলেননি।
ডা. নাসিমা সুলতানা বলেন, আরও কোনো বেসরকারি হাসপাতাল নমুনা পরীক্ষার জন্য অনুমতি চাইলে অধিদফতর বিবেচনা করবে। আবেদন করলে স্বাস্থ্য অধিদফতর থেকে টিম গিয়ে তাদের ল্যাবরেটরিতে নমুনা পরীক্ষা করার প্রয়োজনীয় যন্ত্রপাতি ও সুযোগ-সুবিধা আছে কি-না দেখবে, প্রস্তুতি সন্তোষজনক হলে অনুমতি দেয়া হবে।

এ সব হাসপাতালে করোনার পরীক্ষা হাসপাতাল নিজেরাই করবে কিনা জানতে চাইলে প্রফেসর ডা. নাসিমা সুলতানা ইনকিলাবকে বলেন, এই তিনটি হাসপাতাল তাদের ল্যাবে এই পরীক্ষা করবে। রি-এজেন্ট থেকে শুরু করে যা লাগে সবই তাদের। এক্ষেত্রে তারা একটি ফি নিবে। তবে শুধুমাত্র ভর্তি রোগীদের পরীক্ষা করাতে পারবে।

এভারকেয়ার হাসপাতালের কলসেন্টার থেকে ইনকিলাবকে জানানো হয়েছে, ভর্তি রোগীর ক্ষেত্রে চিকিৎসকরা যদি মনে করেন পরীক্ষা দরকার। সেক্ষেত্রে ওই সব রোগীদের করোনা পরীক্ষা হাসপাতালেই করা হবে বলে জানানো হয়।


ইউনাইটেড হাসপাতালের কমিউনিকেশন বিভাগের প্রধান ডা. সাগুফা আনোয়ার ইনকিলাবকে বলেন, দীর্ঘদিন থেকে আমরা আগ্রহী ছিলাম। এখন আমাদের পারমিশন দিয়েছে। পরীক্ষার বিষয়টি প্রক্রিয়াধীন। দ্রুততার সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
স্কয়ার হাসপাতালের পরিচালক মো. সাইফুল ইসলামের সঙ্গে এ বিষয়ে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।
বর্তমানে স্বাস্থ্য অধিদফতর রাজধানীসহ সারাদেশে ২৫টি ল্যাবরেটরিতে বিনামূল্যে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ