Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

৮ হাজার চিকিৎসক-নার্স নিয়োগ দেয়া হবে: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:০৭ পিএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে স্বাস্থ্যসেবায় গতি বাড়াতে নতুন করে আরও দুই হাজার চিকিৎসক ও ছয় হাজার নার্স নিয়োগ দেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা
আজ সোমবার সকাল ১০টায় সরকারি বাসভবন গণভবন থেকে রাজশাহী বিভাগের আট জেলার কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সে বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ, জয়পুরহাট, নওগাঁ, নাটোর, পাবনা, রাজশাহী এবং সিরাজগঞ্জ জেলার কর্মকর্তারা যুক্ত হন। শেখ হাসিনা বলেন, যেসব চিকিৎসক ও নার্স নিয়োগ দেয়া হবে তাদের করোনা চিকিৎসার জন্য বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হবে।
গত বছরের শেষের দিকে চীনের উহান শহর থেকে শুরুহওয়া প্রাণঘাতী ভাইরাস করোনা বাংলাদেশে শনাক্ত হয় ৮ মার্চ। সেদিন তিনজনের শরীরে করোনা শনাক্ত হলেও এখন এই সংখ্যাটা পাঁচ হাজার ছাড়িয়েছে। এছাড়া মৃতের সংখ্যাও শতাধিক ছাড়িয়েছে। প্রাণসংহারি ভাইরাসটিতে প্রতিদিন শত শত মানুষ আক্রান্ত হচ্ছেন। দেশে চিকিৎসক ও নার্সের সংকট থাকায় আক্রান্তদের চিকিৎসা সেবা দিতে বেগ পোহাতে হচ্ছে।
স্বাস্থ্য অধিদপ্তরের হিসাবে দেশে চিকিৎসকসহ প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মকর্তা-কর্মচারী আছেন ৭৮ হাজার ৩০০ জন। এরমধ্যে চিকিৎসক পদে রয়েছেন ২৭ হাজার ৪০৯ জন। বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল, বিডিএমসির হিসাবে দেশে রেজিস্টার্ড নার্সের সংখ্যা ৫৬ হাজার ৭৩৪ জন।
বাংলাদেশের ১ হাজার ৫৮১ জন মানুষের জন্য ১ জন রেজিস্টার্ড চিকিৎসক। প্রতি ১০ হাজার মানুষের জন্য চিকিৎসক ৬ দশমিক ৩৩ জন। প্রতি ১০ হাজার মানুষের জন্য স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় চিকিৎসকের সংখ্যা ১ দশমিক ২৮ জন। এমন অবস্থায় চিকিৎসা সেবায় গতি আনতে আরও দুই হাজার চিকিৎসক ও ছয় হাজার নার্স নিয়োগের কথা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা
বগুড়া ও সিরাজগঞ্জ জেলা প্রশাসনের সঙ্গে মতবিনিময়কালে প্রধানমন্ত্রী বলেন, করোনা চিকিৎসার জন্য প্রত্যেক জেলায় আইসিইউর ব্যবস্থা করা হবে।



 

Show all comments
  • Nadim ahmed ২৭ এপ্রিল, ২০২০, ২:৫৩ পিএম says : 0
    Dear PM, the people of Bangladesh would like to see your direct interference in testing the Covid-19 diagnostic kit developed by Ganoshastho Kendro. So please do not delay.
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ২৮ এপ্রিল, ২০২০, ১২:১০ এএম says : 0
    এখানে প্রধানমন্ত্রী করোনা পরিস্থিতি মোকাবেলা করার জন্যে ২ হাজার চিকিৎসক ও ৬ হাজার নার্স নিয়োগ দিচ্ছেন এটা অবশ্যই আমাদের জন্যে একটা সুখবর বটে। তবে অনেকেই মনে করেন, এই ৮ হাজারের সাথে অন্তত ৫ হাজার প্যাথলজিষ্ট (রক্ত পরীক্ষক) নিয়োগ দেয়া বিশেষ প্রয়োজন ছিল। আমাদের দেশে এখন সবচেয়ে অগ্রধিকার ভিত্তিতে করোনাভাইরাস নিশ্চিন্তিত করার জন্যে রক্ত পরীক্ষার বিশেষ প্রয়োজন। কিন্তু আজ কিট থাকার পরও আমরা ডাবল শিফটে কাজ করাতে পারছিনা কারন আমাদের রক্ত পরীক্ষকের (প্যাথলজিষ্ট) শল্পতা। এখন যেহেতু নতুন করে নিয়োগ দেয়া হচ্ছে সেহেতু এখনই সরকারের উচিৎ হবে রক্ত পরীক্ষক নিয়োগ দেয়া। বর্তমান পরিস্থিতিতে আমাদেরকে অবশ্যই সময়মত সঠিক পদক্ষেপ নিয়ে দেশের ও জনগণের কল্যাণ করতে হবে। তাই আল্লাহ্‌র দরবারে প্রার্থনা এইযে, আল্লাহ্‌ যেন আমাদের দেশের সরকারি কর্মকর্তাদেরকে সঠিক সময় সঠিক সিদ্ধাত নেয়ার ক্ষমতা দান করেন। আমিন
    Total Reply(0) Reply
  • Alamin Shaikh ৬ মে, ২০২০, ৯:০৩ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা আপনি জানেন আমাদের দেশে অনেকে বেসরকারি এবং ব্যক্তিগত প্রতিষ্ঠানে চাকরি করেন। তাদের অনেকের দুমাস আগে থেকে বেতন বন্ধ করে দিয়েছে। সামনে ঈদ। আমরা যারা এগুলোর সাথে সম্পৃক্ত তাদের দিকটা মানবতার দিক দিয়ে একটু চিন্তা করবেন। আশা করি আমরা এই দুর্দশা থেকে খুব শীঘ্রই মুক্তি পাবো ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ