Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সম্মিলিতভাবে করোনা অধ্যায় অতিক্রম করব

ডব্লিউএইচও মহাপরিচালককে লেখা চিঠিতে শেখ হাসিনা ফোর্বসের সফল নারী নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ এপ্রিল, ২০২০, ১২:০৩ এএম

ভবিষ্যতের যেকোনো বিশ্ব বিপর্যয় কার্যকরভাবে মোকাবিলায় আরও বেশি নীতি ও আর্থিক গুরুত্ব দেওয়ার জন্য বৈশ্বিক সমন্বয়ের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, যেকোনও বিশ্ব বিপর্যয় কার্যকরভাবে মোকাবিলা করার জন্য সমতা বৃদ্ধি এবং সবার জন্য স্বাস্থ্য সুরক্ষা অর্জনের মতো স্বাস্থ্য বিষয়গুলোতে আরও নীতি ও আর্থিক গুরুত্ব প্রদানে বিশ্বব্যাপী সমন্বয়ের আহ্বান হিসেবে সবাইকে আমি এই সংকটকে সতর্কতা হিসেবে বিবেচনার আহ্বান জানাব।

গতকাল বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক ডা. টেড্রস অ্যাডহ্যানম জিব্রেইসাসকে লেখা এক চিঠিতে তিনি এ আহ্বান জানান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সময় থেকেই তার রীতি অনুসারে বাংলাদেশ আঞ্চলিক ও বিশ্বব্যাপী সকল দেশের সঙ্গে একত্রে কাজ করতে বিশ্বাসী বলেও প্রধানমন্ত্রী তার চিঠিতে উল্লেখ করেছেন। প্রধানমন্ত্রী বলেন, যেহেতু সংক্রামক রোগ এবং মহামারি কোনো সীমানাকে সম্মান করে না, তাই আমরা কোভিড-১৯ এর বিস্তার রোধ করতে এবং সার্বিকভাবে জাতিসংঘের মাধ্যমে এবং বিশ্বব্যাপী ডব্লিউএইচও’র মাধ্যমে আঞ্চলিকভাবে সংযুুক্ত হয়েছি। কেননা সাম্প্রতিক ইতিহাসে এটি একটি অভূতপূর্ব সংকট। এ সময় বাংলাদেশের স্বাস্থ্য খাতে সহযোগিতা প্রদানকারী দেশগুলোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, আমরা আশা করি যে, এই মহাবিপর্যয় কাটিয়ে উঠতে ডব্লিউএইচও এবং আন্তর্জাতিক সম্প্রদায় আমাদের পাশে থাকবে।

শেখ হাসিনা এ সময় সমগ্র বিশ্বব্যাপী করোনাভাইরাস মোকাবিলায় ব্যক্তিগত পর্যবেক্ষণ এবং নেতৃত্বের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালককে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্বাস করি অচিরেই আমরা সম্মিলিতভাবে এই কালো অধ্যায় অতিক্রম করতে সক্ষম হবো।

শেখ হাসিনা বলেন, চীনে করোনা প্রাদুর্ভাবের পরপরই সরকার এ ব্যাপারে কাজ শুরু করেছে। একটি ‘জাতীয় কমিটি’ ও অন্য একটি ‘টেকনিক্যাল কমিটি’র অধীনে ডব্লিউএইচও’র নির্দেশিকা অনুসারে পরিস্থিতি মোকাবিলায় প্রতিনিয়ত আপডেট করা হচ্ছে এবং সংশ্লিষ্টদের নিরন্তর নির্দেশনা প্রদান করা হচ্ছে। তিনি আরো বলেন, বিশ্বব্যাপী সরবরাহের ঘাটতির মধ্যে আমরা স্বাস্থ্যকর্মীদের জন্য প্রয়োজনীয় পিপিই সরবরাহ করতে সফল হয়েছি।
ফোর্বসের সফল নারী নেতৃত্বের তালিকায় প্রধানমন্ত্রী : বিশ্বের জনপ্রিয় ফোর্বস ম্যাগাজিনে করোনা মোকাবেলায় সফল নারী নেতৃত্বের তালিকায় স্থান করে নিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকরোনা মোকাবেলায় নারী নেতৃত্বে সফলতা বেশি আসছে বলে এক প্রতিবেদনে জানায় ফোর্বস ম্যাগাজিন। প্রথম প্রতিবেদনে ৬ জন নারী নেতৃত্বের কথা উল্লেখ করা হয়। প্রতিবেদনের দ্বিতীয় পর্বে নতুন করে ৮ নারী নেতৃত্বের নাম ঘোষণা করা হয় যেখানে রয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা

এই তালিকায় আরো রয়েছেন বলিভিয়ার নেতৃত্ব দেয়া জেনাইন অ্যানেজ, ইথিওপিয়ার সাহলে-ওর্ক জেওডে, জর্জিয়ার সালোমেজ জওরাবিচভিলি, হংকংয়ের ক্যারি লাম, নামিবিয়ার সারা কুগংগেলোয়া, নেপালের বিদ্যা দেবী বান্দ্রে এবং সিঙ্গাপুরের হালিমাহ ইয়াকব।#



 

Show all comments
  • Md Nayeem Watto ২৭ এপ্রিল, ২০২০, ১২:৪৬ এএম says : 0
    ইনশাআল্লাহ। এবং আমরা এই দোয়া করি যেন এদেশের যতো 'আবর্জনা' আছে, আল্লাহ যেন এই করোনার মাধ্যমে সেগুলোকে সাফ করে দেয়।
    Total Reply(0) Reply
  • Md Nasim Rahman ২৭ এপ্রিল, ২০২০, ১২:৪৬ এএম says : 0
    ইনশাআল্লাহ, কিন্তুু অধ্যায় তো এগুচ্ছে না,আশা করি সামনের দিকে আরো এগুবে,এগিয়ে যান আমাদের পিএম
    Total Reply(0) Reply
  • Nazma Begum ২৭ এপ্রিল, ২০২০, ১২:৪৬ এএম says : 0
    ইনশাআল্লাহ বলে বলতে হয়।
    Total Reply(0) Reply
  • Mahmodul Hassan ২৭ এপ্রিল, ২০২০, ১২:৪৭ এএম says : 0
    Appreciate honourable prime minister . This government doing very good without any doubt . My question is why this government doesn’t try it testing kit Mr Minister. Government have to trial this testing kit . Is it working or not . This is the perfect time to stay together & help people. Thanks
    Total Reply(0) Reply
  • Md Razaul Karim Molla ২৭ এপ্রিল, ২০২০, ১২:৪৭ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী, আপনার সাথে ভিডিও কনফারেন্সে গাজীপুরের এসপির বক্তব্য থেকে বোঝা যাচ্ছিল যে আপাতত যাতে গার্মেন্টস গুলো খোলা না হয়,গাজীপুরে সর্বস্তরের জনগণের মতামত ও হচ্ছে গার্মেন্টস বন্ধ রাখার পক্ষে। বর্তমানে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর করোনাভাইরাস এর সবচেয়ে ঝুঁকিপূর্ণ এলাকা। এই ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে গার্মেন্টস এর সংখ্যা সবচেয়ে বেশি। সরকার যে শর্ত দিয়ে মালিকদের গার্মেন্টস খোলার জন্য নির্দেশ দিয়েছে তা গার্মেন্টস মালিকরা অনেকেই মানবে না,তখন করো না পরিস্থিতি মহামারি'র দিকে অতিবাহিত হলে, গার্মেন্টস মালিকরা এর দায় নেবে না। সকল দায় দোষ এসে সরকারের উপর পড়বে,মাননীয় প্রধানমন্ত্রী আপনার উপর পড়বে। মাননীয় প্রধানমন্ত্রী বিষয়টি আপনি আবার বিবেচনা করার জন্য অনুরোধ করছি।
    Total Reply(0) Reply
  • Nahar Nazah ২৭ এপ্রিল, ২০২০, ১২:৪৮ এএম says : 1
    আমরা সত্তিকার ই গর্বিত মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মতো অভিবাবক পেয়েছি।
    Total Reply(0) Reply
  • Sojib Hossain ২৭ এপ্রিল, ২০২০, ১২:৪৮ এএম says : 1
    মাননীয় প্রধানমন্ত্রী দেশকে জীবাণু মুক্ত রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছেন। ইনশাআল্লাহ খুব শীগ্রই আমরা সফল হবো
    Total Reply(0) Reply
  • Bashir Uddin ২৭ এপ্রিল, ২০২০, ১২:৪৮ এএম says : 0
    করোনাভাইরাস সংকটে নাগরিকদের অর্থনৈতিক ও সামাজিক সুরক্ষার ক্ষেত্রে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ১৮টি গুরুত্বপূর্ণ দেশের মধ্যে সবচেয়ে পিছিয়ে রয়েছে বাংলাদেশ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ