Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আরও ৯ জনের মৃত্যু

করোনা উপসর্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০২০, ১১:৫২ পিএম

গতকাল দেশের বিভিন্নস্থানে করোনার উপসর্গ নিয়ে আরো ৯ জনের মৃত্যুর খবর পাওয়া যায়। জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে এসব রোগীর মৃত্যু হয়। ফেনীর দাগনভূঞা এক মুয়াজ্জিনের মৃত্যুর পর আশপাশের পাঁচটি বাড়ি লকডাউন করে উপজেলা প্রশাসন।
খুলনা ব্যুরো জানায়, খুলনায় করোনার উপসর্গ নিয়ে দু’জনের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে তাদের মৃত্যু হয়। মৃত নুরুজ্জামান খান (৪৩) রূপসা উপজেলার রাজাপুর গ্রামের গোলাম খানের ছেলে ও ফেরদৌসি আরা (৭০) নগরীর লবণচরা এলাকার বাসিন্দা ছিলেন।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ইমারজেন্সি মেডিকেল অফিসার ডা. আশরাফুর রহমান জানান, সকাল পৌনে ৯টার দিকে নুরুজ্জামান খান নামে একজনকে হাসপাতালে নিয়ে আসেন তার স্বজনরা। তবে তিনি হাসপাতালে আসার আগেই মারা যান। যেহেতু তার করোনার উপসর্গ ছিল, তাই নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি করোনাভাইরাসে আক্রান্ত ছিলেন কিনা তা পরীক্ষা করা হবে। মৃতের স্বজনরা জানান, নুরুজ্জামান খান পাঁচ দিন ধরে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট ও ডায়রিয়ায় আক্রান্ত ছিলেন।
খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের ডা. শৈলেন্দ্রনাথ বিশ্বাস জানান, গতকাল মঙ্গলবার ভোর ৬টার দিকে যক্ষায় আক্রান্ত ফেরদৌসি আরা (৭০) মেডিসিন ওয়ার্ডে মারা গেছেন। তার শ্বাসকষ্ট ছিল, সে কারণে তার নমুনা সংগ্রহ করা হয়েছে। তিনি করোনায় আক্রান্ত ছিলেন কিনা তা পরীক্ষা করা হচ্ছে। গত ১৪ এপ্রিল তাকে হাসপাতালে ভর্তি করা হয়।
বগুড়া ব্যুরো জানায়, বগুড়ায় ২৫০ শয্যা বিশিষ্ট মোহাম্মদ আলী হাসপাতালের আইসোলেশনে এক যুবকের (২৮) মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুর ২টার দিকে তার মৃত্যু হয় বলে জানিয়েছেন হাসপাতালের আরএমও ডা. শফিক আমিন কাজল। তিনি জানান, গত ১৭ এপ্রিল রাত ১০টার দিকে জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ওই যুবক হাসপাতালে ভর্তি হয়। গতকাল মঙ্গলবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
তিনি আরও জানান, গত ১৮ এপ্রিল তার নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য রাজশাহী মেডিক্যালে পাঠানো হয়েছে। এখনও পরীক্ষার ফলাফল পাওয়া যায়নি।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় জ্বর ও শ্বাস কষ্টে দুই জনের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার ভোরে তালা উপজেলার পাটকেলঘাটা পশ্চিম পাড়ায় আব্দুর রহিম নামের এক নৈশ প্রহরী ও আশাশুনির কাকবাশিয়া গ্রামের রেজাউল করিম নামের এক কলেজ শিক্ষকের মৃত্যু হয়েছে। তাদের দুই জনেরই নমুনা সংগ্রহ করে আইইডিসিআরে প্রেরণের প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগ। করোনার লক্ষণ নিয়ে জেলায় একদিনে দুই জনের মৃত্যুর ঘটনায় আতংক ছড়িয়ে পড়েছে।
মৃত নৈশ প্রহরী আব্দুর রহিম তালা উপজেলার পাটকেলঘাটা পশ্চিম পাড়ার ওমর আলী গাজীর ছেলে। আর কলেজ শিক্ষক রেজাউল করিম আশাশুনির কাকবাশিয়া গ্রামের মৃত ফজর আলী গাজীর ছেলে।
সাতক্ষীরার সিভিল সার্জন ডা. হুসাইন শওকত বিষয়টি নিশ্চিত করে জানান, করোনা ভাইরাস পরীক্ষার জন্য তাদের দুজনেরই নমুনা সংগ্রহ করে আইইডিসিআরের পাঠানোর প্রস্তুতি চলছে।
ফেনী জেলা সংবাদদাতা জানান, ফেনীর দাগনভূঞা উপজেলায় করোনাভাইরাসের উপসর্গ নিয়ে বজলুর রহমান (৬৮) নামে এক মুয়াজ্জিনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় মুয়াজ্জিনে বাড়িসহ আশপাশের পাঁচটি বাড়ি লকডাউন করেছে উপজেলা প্রশাসন।
গত সোমবার দিনগত রাতে তার মৃত্যু হয়। বজলুর দাগনভূঞা উপজেলার জায়লস্কর ইউনিয়নের সোনাপুর এলাকার একটি মসজিদের মুয়াজ্জিন ছিলেন।
দাগনভূঞা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রবিউল হাসান জানান, মৃত ওই মুয়াজ্জিনের করোনা পরীক্ষার জন্য সকালে নমুনা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ। একই সঙ্গে তার বাড়িসহ আশপাশের পাঁচটি বাড়ি লকডাউন করেছে উপজেলা প্রশাসন। তাকে বিশেষ ব্যবস্থায় দাফন করা হবে।

নারায়ণগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭০ বছর বয়সী এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে জেলার সিদ্ধিরগঞ্জের কাঁচপুর সাজেদা হাসপাতালের আইসোলেশনে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি নাসিকের সিদ্ধিরগঞ্জের ৭ নম্বর ওয়ার্ডের আদমজী নগর কদমতলী এলাকায় বসবাস করতেন।
পরিবারের সদস্যদের বরাত দিয়ে সিদ্ধিরগঞ্জ থানার পরিদর্শক (অপারেশন) রুবেল হাওলাদার জানান, তিনি করোনার উপসর্গ নিয়ে অসুস্থ হলে তার নমুনা সংগ্রহ করা হয়। গত সোমবার নমুনায় তার দেহে করোনা পজিটিভ পাওয়া গেলে কাঁচপুর সাজেদা হাসপাতালের আইসোলেশনে ভর্তি করা হয়। গতকাল মঙ্গলবার দুপুরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, পটুয়াখালীর ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে করোনা উপসর্গ নিয়ে ভর্তি হওয়া এক বৃদ্ধ ব্যক্তি মারা গেছেন। খবর পেয়ে তার নমুনা পরীক্ষা সংগ্রহ করেছে স্বাস্থ্য বিভাগ। মৃত ওই বৃদ্ধের বয়স ৬০ বছর তার বাড়ি সদর উপজেলার সেহাকাঠি গ্রামে। ঘটনার সত্যতা স্বীকার করে সিভিল সার্জন ডা. মোহাম্মদ জাহাংগীর আলম শিপন জানান, ইতিমধ্যে মৃত ওই ব্যক্তির বাড়ি লকডাউন ঘোষনা করা হয়েছে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রটোকল অনুযায়ী তার জানাযা ও দাপন সম্পন্ন করার প্রস্তুতি চলছে।
গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গোপালগঞ্জের কোটালীপাড়ায় করোনা উপসর্গ নিয়ে এক যুবকের (২২) মৃত্যু হয়েছে। গতকাল মঙ্গলবার ভোর রাত প্রায় সাড়ে ৩টার দিকে কোটালীপাড়া উপজেলার বান্ধাবাড়ি গ্রামের বাড়িতে তার মৃত্যু হয়।
বান্ধাবাড়ি ইউনিয়নের চেয়ারম্যান মহব্বত আলী গোলদার বলেন, কয়েকদিন আগে ওই যুবক ঢাকা থেকে বাড়ি এসেছেন। রাত ৩টার দিকে তার শ্বাসকষ্ট শুরু হয়। এ সময় পরিবারের লোকজন তাকে উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সুশান্ত বৈদ্য ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেছেন, মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ এবং পরিবারের সদস্যদের কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া আশপাশের বাড়ির লোকদের তাদের সংস্পর্শে না যেতে বলা হয়েছে। আক্রান্তের বাড়িসহ ১১টি লগডাউন করা হয়েছে। গোপালগঞ্জের সিভিল সার্জন নিয়াজ মোহাম্মদ বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন, এর আগে গোপালগঞ্জের বিভিন্ন উপজেলায় করোনা উপসর্গ নিয়ে পাঁচ জনের মৃত্যু হয়। তাদের মধ্যে তিন নারীর করোনা নমুনা রিপোর্ট নেগেটিভ এসেছে। আইইডিসিআর থেকে পাঠানো রিপোর্টে তাদের শরীরে করোনাভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়নি। এছাড়া বাকি ২ জনের নমুনা রিপোর্ট এখনো পাওয়া যায়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ